কোভ্যাকসিন নিয়েছেন? হু-এর তালিকায় নেই এই টিকা, ভেস্তে যেতে পারে আন্তর্জাতিক সফরের পরিকল্পনা

যেসব ভারতীয় 'ভারত বায়োটেক'- এর কোভিড ভ্যাকসিন 'কোভ্যাকসিন' নিয়েছেন আন্তর্জাতিক সফরের ক্ষেত্রে অনেক দেশেই হয়তো তাঁরা প্রবেশাধিকার পাবেন না। কারণ বেশ কিছু দেশ এখনও এই কোভ্যাকসিনকে মান্যতা দিতে নারাজ।

কোভ্যাকসিন নিয়েছেন? হু-এর তালিকায় নেই এই টিকা, ভেস্তে যেতে পারে আন্তর্জাতিক সফরের পরিকল্পনা
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 23, 2021 | 12:00 PM

টিকাকরণ হয়ে গেলে সেইসব পর্যটকদের জন্য বিভিন্ন দেশের সীমানা খুলে দেওয়ার পরিকল্পনা শুরু হয়েছে ইতিমধ্যেই। কিন্তু ভ্যাকসিন নেওয়ার পরও সমস্যায় পড়তে পারেন ভারতীয় পর্যটকরা। কারণ যেসব ভারতীয় ‘ভারত বায়োটেক’- এর কোভিড ভ্যাকসিন ‘কোভ্যাকসিন’ নিয়েছেন আন্তর্জাতিক সফরের ক্ষেত্রে অনেক দেশেই হয়তো তাঁরা প্রবেশাধিকার পাবেন না। কারণ বেশ কিছু দেশ এখনও এই কোভ্যাকসিনকে মান্যতা দিতে নারাজ। বিভিন্ন প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের ১৩০টিরও বেশি দেশ ভারতের ‘সেরাম ইন্সটিটিউট’- এর কোভিশিল্ড ভ্যাকসিন প্রাপ্তদের নিজের দেশে প্রবেশাধিকার দিচ্ছে। কিন্তু কোভ্যাকসিনকে মান্যতা দিয়েছে মাত্র ৯টি দেশ।

তবে এখানেই কোভ্যাকসিন নিয়ে সমস্যার শেষ নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অর্থাৎ হু- এর ইমার্জেন্সি ইউজ লিস্টিং (EUL)- এ কোভ্যাকসিনের ঠাঁই হয়নি। WHO- এর সর্বশেষ গাইডলাইনে দেখা গিয়েছে ভারত বায়টেক তাদের Expression of Interest (EoI) জমা দিয়েছে। কিন্তু আরও তথ্য প্রয়োজন, এমনটাই লেখা রয়েছে। যদিও এই প্রসঙ্গে এখনও ভারত বায়োটেকের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

আরও পড়ুন- কোভিড টিকা গ্রহণের পর বাড়ছে পিরিয়ডসের সমস্যা, মহিলাদের পার্শ্ব-প্রতিক্রিয়া নিয়ে উদ্বিগ্ন বিজ্ঞানীরা

অন্যদিকে জানা গিয়েছে, আগামী ১০ থেকে ১২ দিনের মধ্যে দেশে কোভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল শুরু হবে ২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য। অর্থাৎ বাচ্চাদের মধ্যে এই কোভ্যাকসিনের কার্যকারিতা কীরকম হতে পারে তা পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হবে। নীতি আয়োগের স্বাস্থ্য সদস্য ভি কে পাল জানিয়েছেন, ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই) কোভ্যাকসিনের দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালের জন্য ৯২ থেকে ১৮ বছর) অনুমতি দিয়েছে।