Omicron Update: সাধারণ ফ্লু নয়, ওমিক্রনে আক্রান্ত কি না বুঝবেন যে লক্ষণে…

Omicron cases in India:ওমিক্রন আক্রান্তে ১০০ পার ভারতের। সেই সঙ্গে কলকাতায় পাল্লা দিয়ে বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যাও। আর তাই মেনে চলুন যাবতীয় সুরক্ষা বিধি। সাধারণ ঠান্ডা লাগাও অবহেলা নয়।

Omicron Update: সাধারণ ফ্লু নয়, ওমিক্রনে আক্রান্ত কি না বুঝবেন যে লক্ষণে...
সাধারণ সর্দি-জ্বরকেও উপেক্ষা নয়
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2021 | 6:59 PM

পুজো, উৎসব মিটতেই ফের মাথা চাড়া দিয়ে উঠেছে কোভিড। গত ২৪ ঘন্টায় শুধুমাত্র কলকাতাতেই কোভিড আক্রান্তের সংখ্যা ১০০ ছাড়িয়েছে। সঙ্গে দোসর ওমিক্রনও। ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় খোঁজ মেলে করোনার এই নতুন ভ্যারিয়েন্টের। ২৬ নভেম্বর বিশ্ব স্বাস্থ্যয় সংস্থা এই ভাইরাসকে কোভিডের ভ্যারিয়েন্ট হিসেবেই চিহ্নিত করে। তবে কোভিডের ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনায় প্রায় ৭০ গুণ বেশি ছড়াচ্ছে ওমিক্রন।

কমপক্ষে ৩০ থেকে ৫০ বার অভিযোজন হওয়ায় এই ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। ইতিমধ্যেই বিশ্বের ৭০ টিরও বেশি দেশে ওমিক্রন সংক্রমণ ছড়িয়ে পড়েছে। আজ দিল্লিতে নতুন করে ১০ জন ওমিক্রন আক্রান্তের খোঁজ মেলায় দেশে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা ৯৭-এ বেড়ে দাঁড়িয়েছিল। শেষ পাওয়া খবর অনুযায়ী ভারতে ওমিক্রন সংক্রমণ ১০০-র গণ্ডি পার করেছে।

এখনও পর্যন্ত যতজন আক্রান্ত হয়েছেন তাঁদের শরীরে কিন্তু খুব জটিল কোনও রোগ লক্ষণ দেখা যায়নি। অক্সিজেনের ঘাটতি কিংবা শ্বাসকষ্টের সমস্যা হয়নি। সাধারণ ভাবে জ্বর, গায়ে-হাতে পায়ে ব্যথা, সর্দি-কাশি, ক্লান্তি এসবই কিন্তু ওমিক্রনের লক্ষণ। স্বাদ-গন্ধ চলে গেছে এরকম অভিযোগ না থাকলেও কফ আর হালকা গন্ধ চলে যাওয়া এসব কিন্তু থাকছে অনেকের ক্ষেত্রেই।

শীতে ঠান্ডা লাগা, সর্দি-কাশি এসব বাড়ে। এছাড়াও আবহাওয়ার পরিবর্তনের সময়ও কিন্তু জ্বর-সর্দির সমস্যা লেগেই থাকে। ওমিক্রনের রোগ-লক্ষণ কিন্তু খানিকটা একই রকম। সর্দি হলে মাথা ধরা, মাথা ব্যথা এসব তো থাকেই। কিন্তু চিকিৎসকরা বলছেন, নাক দিয়ে জল পড়া,. মাথা ধরে থাকা মানেই কিন্তু সাধারণ ফ্লু নয়। হতে পারে আপনি ওমিক্রনে আক্রান্ত। আর তাই সমস্যা হলেই ফেলে না রেখে আগে পরীক্ষা করান।

ইংল্যান্ডেও বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। আর এখানেও সকলেই কিন্তু জ্বর-সর্দির লক্ষণ নিয়েই আসছেন। তবে সকলেই যে ওমিক্রনে আক্রান্ত তা নয়। কিন্তু সাধারণ ফ্লু আর ওমিক্রনের মধ্যে বেশ কিছু ফারাকও রয়েছে। অতিরিক্ত ক্লান্তি, নাক বন্ধ হয়ে থাকাও কিন্তু ওমিক্রনের লক্ষণ। আর তাই সামান্যতম সমস্যাতেও প্রথমে RT-PCR পরীক্ষা করান। নিজেকে সবার থেকে আলাদা রাখুন। যাবতীয় নিয়ম মেনে চলুন। সেই সঙ্গে ওষুধও কিন্তু খেতে হবে। সম্প্রতি লন্ডনে এক ওমিক্রন আক্রান্তের মৃত্যুর খবর এসেছে। আর তারপর থেকেই আরও বেশি তৎপর বিজ্ঞানীরা।

এখনও পর্যন্ত ওএমিক্রনের লক্ষণে মাইল্ডই বলেছেন চিকিৎসকরা। কিন্তু কিছু ক্ষেত্রে ইনফেকশন, ত্বকে র‍্যাশ এসব সমস্যাও কিন্তু থাকছে। যা কিন্তু সাধারণ ফ্লু হলে থাকে না। যাঁদের কোভিডের টিকাকরণ হয়েছে তাঁদের ক্ষেত্রে রোগ লক্ষণ মৃদু, কিন্তু এখনও যাঁরা টিকা নেননি তাঁদের জন্য এর ফল হতে পারে মারাত্মক।  আর তাই টিকা নিতেই হবে। সেই সঙ্গে মেনে চলুন যাবতীয় কোভিড বিধি। মাস্ক পরুন, সামাজিক দূরত্ব বজায় রাখুন সেই সঙ্গে ভিড় জায়গাও অবশ্যই এড়িয়ে যাবেন।

আরও পড়ুন: Stomach Problems: মানসিক সমস্যা থেকেও বাড়ে দীর্ঘমেয়াদি গ্যাস-অম্বলের সম্ভাবনা! জানতেন?