Bloating: গরমে প্রায়শই পেট ফেঁপে যাচ্ছে? এই ৫ সহজ টোটকা একবার মেনেই দেখুন…

Bloating Problem Symptoms: গরমে প্রায়শই এই সমস্যা হয়। আর পেট ফেঁপে গেলে বা হেটে গ্যাস জমলে একটানা অস্বস্তি লেগেই থাকে। সেখান থেকে ছেদ পড়ে রোজকার কাজকর্মে

Bloating:  গরমে প্রায়শই পেট ফেঁপে যাচ্ছে? এই ৫ সহজ টোটকা একবার মেনেই দেখুন...
গরমে খুবই বাড়ে এই সমস্যা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 19, 2022 | 6:46 PM

গরমে ত্বকে ট্যান পড়ে যাওয়া, ত্বকের একাধিক সমস্যার পাশাপাশি যে সমস্যা জাঁকিয়ে বসে তা হল পেটের সমস্যা। গরমের দিনে এই পেটের সমস্যা এত বেশি জ্বা ায় যে বাড়ির বাইরে কোথাও যাওয়া সমস্যার হয়ে দাঁড়ায়। অনেক সময় বাড়ির বাইরে বেরনোর মুহূর্তেই জাঁকিয়ে বসে সেই সব সমস্যা। এর মধ্যে অন্যতম হল পেট ফেঁপে যাওয়ার সমস্যা। গরমের দিনে জল কম খাওয়া, অনেকক্ষণ খালি পেটে থাকার পর গ্লুকোজ খেয়ো নেওয়া কিংবা তেল-মশলাদার কোনও খাবার খেলেই কিন্তু সেখান থেকে আসে একাধিক সমস্যা। এই খাবার খেয়ে গ্যাস হলে শরীরের খুবই কষ্ট হয়। পেট ফেঁপে যাওয়া, শ্বাস নিতে সমস্যা, বুক জ্বালা হলে কোনও কাজেই মন দেওয়া যায় না। গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টে (GI) গ্যাস জমা হলেই কিন্তু এই সমস্যা সবচেয়ে বেশি হয়। এই পেট ফেঁপে যাওয়ার সমস্যা কিন্তু বেশিক্ষণ থাকলে সেখান থেকে আসতে পারে একাধিক জটিল সমস্যা। আর তাই যা কিছু মেনে চলবেন-

*পেট থেকে পাঁজর পর্যন্ত বৃত্তাকারে ম্যাসাজ করুন। তবে খুব জোরে নয়। আলতো ভাবে ম্যাসাজ করুন। এভাবে বৃহদন্ত্র বরাবর তলপেট ও পেটে ম্যাসাজ করলে গ্যাস বেরিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। গ্যাস বেরিয়ে গেলে শরীর অনেক বেশি ফ্রেশ লাগে। এই সমস্যা কিন্তু বাচ্চাদের মধ্যেও প্রায়শই হয়। সেক্ষেত্রেও একই টোটকা ব্যবহার করুন।

*স্ট্রেস থেকেও কিন্তু হতে পারে এই পেট ফেঁপে যাওয়ার মত সমস্যা।  আর তাই এই রকম সমস্যা হলে ইষদুষ্ণ জলে স্নান করুন। এতে কিন্তু কিছুক্ষণের মধ্যে স্বস্তি পাবেন। এছাড়াও এই জলে স্নান করলে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের সমস্যাও অনেকখানি কমে। সেই সঙ্গে কমে স্ট্রেসও। এছাড়াও একগ্লাস ইষদুষ্ণ জলও চাইলে খেতে পারেন।

*প্রায়শই যদি এই সমস্যায় ভোগেন তাহলে শাক-সবজি বেশি করে খান। ফাইবার বেশি করে খান। জলের পরিমাণ বাড়িয়ে দিন। এছাড়াও সবজি, ফল বেশি করে খান। রোজকার চাহিদা মেটাতে মহিলাদের জন্য ফাইবারের প্রয়োজন হল ২৭ গ্রাম আর ছেলেদের জন্য তা থাকে ৩৮ গ্রাম। যত বেশি করে ফাইবার খাবেন ততই কিন্তু কমবে এই সব সমস্যা। সেই সঙ্গে পেটও থাকবে পরিষ্কার।

*জলের পরিমাণ বাড়িতে দিন। রোদ বেশি পরিমাণে জল খেতেই হবে। সেই সঙ্গে ফলের রস খান। রোজ সকালে দিন শুরু করুন জিরে-মৌরি ভেজানোর জল খেয়ে। দুপুরে অতি অবশ্যই একবাটি করে টকদই খান।  গ্রিন টি খান বারেবারে। এতে অনেক সমস্যারই সহজ সমাধান হয়ে যায়। যদি শারীরিক কোনও সমস্যা না থাকে তাহলে কলা খেতে পারেন।

*নিয়মিত ভাবে যোগ ব্যায়াম করুন। শরীরের কোথাও গ্যাস জমে থাকলে তা সহজে বেরিয়ে যেতে পারবে। এছাড়াও হজম ভাল হবে। খিদে বাড়বে। প্রতিদিন ১০ মিনিট করে সময় দিলেই হবে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: COVID+: অ্যান্টিজেন টেস্টে পজিটিভ কিন্তু RT-PCR নেগেটিভ, কেন হয় এরকম?