COVID+: অ্যান্টিজেন টেস্টে পজিটিভ কিন্তু RT-PCR নেগেটিভ, কেন হয় এরকম?

Coronavirus: কোভিডে আক্রান্ত হওয়ার প্রথম ৩-৪ দিনের মধ্যে পরীক্ষা করালে রিপোর্ট পজিটিভ আসে। এর থেকে দেরি করলে রিপোর্ট নেগেটিভ আসার সম্ভাবনা বেশি থাকে। কারণ...

COVID+: অ্যান্টিজেন টেস্টে পজিটিভ কিন্তু RT-PCR নেগেটিভ, কেন হয় এরকম?
জানুন কেন এমন হয়
Follow Us:
| Edited By: | Updated on: Apr 19, 2022 | 5:26 PM

অ্যান্টিজেন পরীক্ষায় রিপোর্ট পজিটিভ কিন্তু RT-PCR পরীক্ষায় রিপোর্ট নেগেটিভ এই ঘটনা কিন্তু নতুন নয়। এর আগে একাধিক জনের ক্ষেত্রে এই সমস্যা হয়েছে। প্রাথমিক ভাবে শরীরে যদি কোনও কোভিডের উপসর্গ থাকে অনেকেই নিজের থেকে কিট কিনে অ্যান্টিজেন পরীক্ষা করছেন। আর সেই রিপোর্ট পজিটিভ আসলে বেশিরভাগই ধরে নেন তিনি কোভিড আক্রান্ত। আগের বেশ কয়েকটি নির্দেশিকায় এই একই কথা বলা হয়েছিল। কিন্তু এই অ্যান্টিজেন পরীক্ষায় রিপোর্ট পজিটিভ আসলেও তারপর RT-PCR পরীক্ষায় রিপোর্ট নেগেটিভ হতেই পারে।

কোভিডে আক্রান্ত কিনা জানতে বিশেষজ্ঞরা কিন্তু ভরসা করেন এই RT-PCR পরীক্ষাতেই। কারণ সবথেকে সঠিক রিপোর্ট কিন্তু আসে এই পরীক্ষা থেকেই। আর এই অ্যান্টিজেন পরীক্ষায় এমনই একটি প্রযুক্তি ব্যবহার করা হয় যার সাহায্যে ভাইরাসের স্ট্রেনে থাকা শুধুমাত্র প্রোটিনকেই চিহ্নিত করে। আর এই আনবিক পরীক্ষায় চিহ্নিত করতে একটু সময় লাগে যা অ্যান্টিজেন পরীক্ষায় ১০-৩০ মিনিটের মধ্যে হতে পারে।

জ্বর, গলা ব্যথা, ক্লান্তি বা শরীরে যদি ব্যথার মত সমস্যা থাকে তাহলেই অনেকে আরটি-পিসিআর পরীক্ষা করান। কিন্তু এতেও যে সবক্ষেত্রে পজিটিভ রিপোর্ট আসে এরকমটা কিন্তু একেবারেই হয় না। এর নেপথ্যে বেশ কয়েকটি কারণ থাকতেই পারে-

অনেকের ক্ষেত্রে করোনার নতুন রূপটি শনাক্ত হতেই বেশ খানিকটা সময় লেগেই যায়। জ্বর, সর্দি-কাশির সমস্যায় অনেকেই প্রথম তিনদিনের মধ্যে টেস্ট করান না। ফলে এরপর পরীক্ষা করলে রিপোর্ট তখন নেগেটিভ আসতে বাধ্য। আবার অনেক সময় শরীরে ভাইরাল লোড অনেকটাই কম থাকে। তখন RT-PCR পরীক্ষায় রিপোর্ট নেগেটিভ আসে। সাধারণত কোভিড আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসার ২-১৪ দিনের মধ্যে যাবতীয় লক্ষণ প্রকাশ পায়। চতুর্থ, পঞ্চম দিনে সঠিক ভাবে লক্ষণ প্রকাশ পায়। কোভিড সংক্রমণ হওয়ার পর যত তাড়াতাড়ি পরীক্ষা করানো হবে ততই কিন্তু রিপোর্ট পজিটিভ আসার সম্ভাবনা থাকে। এছাড়াও সোয়াব কালেকশন কতটা দক্ষ ভাবে করা হচ্ছে তার উপরও কিন্তু নির্ভর করে ফলাফল। কোভিড সংক্রমণ হলে কিন্তু ক্রমাগত কাশির সঙ্গে, জ্বর, গলাব্যথা, ক্লান্তি, পেশির ব্যথা, হাঁচি, বিভিন্ন গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা লেগেই থাকে।

অনেক সময় কোভিডের জন্য অ্যান্টিবডি পরীক্ষাও হয়। অতীতে আপনি কোভিডে আক্রান্ত হয়েছিলেন কিনা তা কিন্তু বোঝা যাবে এই পরীক্ষা থেকেই। এই অ্যান্টিবডি পরীক্ষায় কোনও অ্যাকটিভ ভাইরাসকে শনাক্ত করা যায় না। আর যে কারণে সংক্রমণ থেকে ভুলে উঠলে তার ১৪ দিন পর এই পরীক্ষা করানোর কথা বলা হয়। আজকাল অনেকেই বাড়িতে অ্যান্টিজেন পরীক্ষা করে রিপোর্ট পজিটিভ পেলে চিকিৎসা শুরু করে দেন। সব ক্ষেত্রে এই অ্যান্টিজেন পরীক্ষার সঠিক রিপোর্ট আসে না। তাই সুস্থ থাকতে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: World Liver Day 2022: নিজে ডাক্তারি করে ঘনঘন ব্যথার ওষুধ খান? মারাত্মক প্রভাব পড়তে পারে লিভারে!