World Liver Day 2022: লিভারকে সুস্থ রাখতে কী কী করবেন, কোনগুলি এড়িয়ে যাবেন, তা অবশ্যই জানুন

Healthy Liver: যকৃৎ আমাদের শরীরের দ্বিতীয় বৃহত্তম এবং মস্তিষ্কের পর এটি মানবদেহের সবচেয়ে জটিল অঙ্গ। আপনার শরীরের হজম প্রক্রিয়া সাধনে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

World Liver Day 2022: লিভারকে সুস্থ রাখতে কী কী করবেন, কোনগুলি এড়িয়ে যাবেন, তা অবশ্যই জানুন
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Apr 19, 2022 | 7:01 PM

লিভার (Liver) সংক্রান্ত রোগ থেকে মানুষকে সচেতন করতে প্রতি বছর ১৯ এপ্রিল বিশ্ব যকৃৎ দিবস (World Liver Day 2022) পালন করা হয়। যকৃৎ আমাদের শরীরের দ্বিতীয় বৃহত্তম এবং মস্তিষ্কের পর এটি মানবদেহের সবচেয়ে জটিল অঙ্গ। আপনার শরীরের হজম প্রক্রিয়া সাধনে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ওষুধ-সহ যে সকল খাবারই আপনি খেয়ে থাকেন, সবই যকৃতের মধ্যে দিয়ে শরীরে পৌঁছয়। যকৃৎ ছাড়া আপনি বাঁচতে পারেন না। এটি এমন একটি অঙ্গ যা সঠিক পরিচর্যা না পেলে সহজে নষ্ট হয়ে যায়। শরীরে সামগ্রিক সুস্থতা লিভারের ভূমিকার উপর নির্ভরশীল। তাই এই সুস্থতার জন্য় সচেতনতা বাড়াতে ও লিভার সম্পর্কিত নানা রোগ ও অবস্থা সম্পরে সচেতন থাকা আবশ্যিক। প্রতিবছর ১৯ এপ্রিল বিশ্ব লিভার দিবস হিসেবে পালন করা হয়।

শরীরের বৃহত্তম অঙ্গ হল লিভার। এই অংশটি শরীরের অত্যন্ত জটিল অংশেও বটে। মস্তিষ্কে পরই এইটি শরীরের সবচেযে জটিল অঙ্গ। কারণ লিভার শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজের জন্য দায়িত্ববান। মানবদেহের হজমক্তি, পরিপাকতন্ত্র ও রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত ও প্রতিফলিত করে। সাধারণত হেপাটাইটিসবি, সি, এবং অ্যালকোহল বা ড্রাগ অপব্যবহারের কারণে লিভার নষ্ট হওয়ার অন্যতম কারণ।

২০২২ সালে বিশ্ব লিভার দিবসে স্বাস্থ্যকর লিভার বজায় রাখার জন্য কী কী করণীয় ও কী কী জিনিস এড়িয়ে যাওয়া দরকার তা একনজরে দেখে নেওয়া যাক…

করণীয়- পালং শাক, ব্রকলি, কালে ইত্যাদির মতো সবুজ ও শাক-সবজি ভালো পরিমাণে খান। এই সবজি শরীরে প্রাকৃতিক পরিষ্কারের প্রক্রিয়া শুরু করতে সাহায্য করে।

এড়িয়ে যাবেন- যতটা সম্ভব প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন কারণ এই ধরনের খাবারের উচ্চ গ্লাইসেমিক সূচক থাকে যা ফ্যাটি লিভারের দিকে পরিচালিত করে। এছাড়াও, এই খাবারগুলি শরীরে চিনির মাত্রা বাড়ায়।

করণীয়- আখরোট, অ্যাভোকাডো এবং জলপাই তেলের মতো ভালো ফ্যাট-যুক্ত খাবার খান।

এড়িয়ে যাবেন- স্যাচুরেটেড এবং ট্রান্স ফ্যাট এড়িয়ে চলুন, এতে রয়েছে অত্যন্ত বাজে ফ্যাট। এছাড়া ভাজাভুজি বা ডিপ ফ্রায়েড খাবারও এড়িয়ে চলুন।

করণীয়- আপনি যদি সুস্থ লিভার চান তবে হাইড্রেটেড থাকা আবশ্যিক। জল একটি প্রাকৃতিক ডিটক্সিকেটিং এজেন্ট হিসাবে কাজ করে এবং লিভারকে শরীর থেকে বর্জ্য অপসারণ করতে সাহায্য করে।

এড়িয়ে চলুন- অ্যালকোহল সেবন এড়িয়ে চলুন। অ্যালকোহল ডিহাইড্রেটিং এজেন্ট হিসাবে কাজ করে এবং লিভারের পক্ষে শরীরের বিষাক্ত পদার্থগুলি থেকে মুক্তি পাওয়া কঠিন করে তোলে।

করণীয়- খাদ্যতালিকায় ফলের পরিমাণ বাড়ান। তাছাড়া, আপনার কিছু ভিটামিন সমৃদ্ধ ফল আছে তা নিশ্চিত করুন।

এড়িয়ে চলুন- রেড মিটের অতিরিক্ত খাওয়া এড়িয়ে চলুন। কারণ এই খাবারগুলি আপনার লিভারকে ফ্যাটি করে তোলে।

করণীয়- নিয়মিত ব্যায়াম করুন।

এড়িয়ে চলুন- হাই সুগার কনটেন্ট যেমন চকোলেট, ক্যান্ডি বা কোমল পানীয় এড়িয়ে চলুন।

আরও পড়ুন: World Liver Day 2022: নিজে ডাক্তারি করে ঘনঘন ব্যথার ওষুধ খান? মারাত্মক প্রভাব পড়তে পারে লিভারে!

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla