Chicken Pox: কলকাতায় বাড়ছে চিকেন পক্সে মৃত্যু, কীভাবে ছড়ায়, সুস্থ থাকতে কী কী রাখবেন ডায়েটে?

Chicken Pox Diet: চিকেন পক্স থেকে মুক্তি পেতে রোজ স্বাস্থ্যকর খাবার খেতে হবে। সেই সঙ্গে রোজ একবাটি করে মুসুরের ডাল, ব্রকোলি, মটরশুঁটি, আলুসেদ্ধ এসব খেতে হবে

Chicken Pox: কলকাতায় বাড়ছে চিকেন পক্সে মৃত্যু, কীভাবে ছড়ায়, সুস্থ থাকতে কী কী রাখবেন ডায়েটে?
এবার চিকেন পক্সে মৃত্যুও হচ্ছে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2023 | 7:00 AM

কোভিড সংক্রমণের রেশ কমতে না কমতেই প্রকোপ শুরু চিকেন পক্সের। তবে এমন নয় যে চিকেন পক্সের সংক্রমণ আগে হয়নি। গত এক মাসে কলকাতায় বেড়েছে চিকেন পক্সে আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্য দফতরের দেওয়া তথ্য অনুযায়ী শুধুমাত্র কলকাতাতেই গত এক বছরে চিকেন পক্সে প্রাণ হারিয়েছে ৩৫ জন। আক্রান্ত দু হাজারেরও বেশি। এই ঋতু পরিবর্তনের সময়ই প্রতি বছর হাম, পক্স এসব বাড়ে। আজকাল আবহাওয়ার পরিবর্তন যেভাবে হচ্ছে তাতে সারাবছরই প্রাদুর্ভাব হচ্ছে এই রোগের। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) মতে বিশ্বজুড়েই বাড়ছে হাম, পক্সে আক্রান্তের সংখ্যা। তবে বর্তমানে চিকেনপক্সে আক্রান্তের সংখ্যা যেভাবে বেড়েছে তাতে কপালে ভাঁজ পড়েছে চিকিৎসকদেরও। চিকেন পক্স কোনওদিনই এমন ভয়ংকর ছিল না। হলেও তা সময়ে সেরে যেত। বর্তমানে ভ্যারিসেলা জুস্টার নামের এক ভাইরাস দায়ী চিকেন পক্সের জন্য। যে কারণে সংক্রমণ এমন বাড়ছে এবং ক্রমশ তা অপ্রতিরোধ্য হয়ে উঠছে। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকেই আসছে মৃত্যুর খবরও।

বেলেঘাটা আইডিতে এই মুহূর্তে সাতজন চিকেন পক্সের উপসর্গে ভর্তি। এর মধ্যে দু’জনের অবস্থা সংকটজনক। আক্রান্তের সংস্পর্শে আসলে তবেই তা অন্যের মধ্যে ছড়ায়। অধিকাংশ ক্ষেত্রে ৮০ শতাংশ মানুষ আক্রান্ত হন পক্স আক্রান্তের সংস্পর্শে আসলেই। আর তাই সচেতনতা এবং সাবধানতা মেনে চলতেই হবে।

জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত চিকেন পক্সে আক্রান্তের সম্ভাবনা থাকে সবচাইতে বেশি। মূলত আবহাওয়া পরিবর্তনের সময়ই এই রোগের প্রকোপ বেশি হয়। মূলত ইনফ্লুয়েঞ্জার মতই ভাইরাস ঘটিত রোগ।

চিকেন পক্স হলে জ্বর আসবেই। আর সেই জ্বর ২-৩ দিনের মধ্যে হু হু করে বাড়তে থাকে। সারা শরীরে ব্যথা থাকে। সেই সঙ্গে গায়ে ছোট ছোট গুটির মত র‍্যাশ বেরোয়। মুখ, পেট, চুল সর্বত্র এই র‍্যাশ বেরোয়। প্রথমদিকে ব্যথা বেশি থাকে। পরে ত্বক খসখসে হয়ে গিয়ে চুলকুনি হয়। ফোসকার ভিতর জল ভরে গেলেই ব্যথা হয়। তারপর নিজে থেকেই তা শুকোতে শুরু করে। ৫-৭ দিন পর্যন্ত এই র‍্যাশ থাকে।  পক্স হলে শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা কমে যায়। পুরনো জটিল কোনও রোগ থাকলে পক্সের সময় তা আরও বেড়ে যায়। আর তাই পক্তস হলে যেমন সাবধানে থাকতে হবে তেমনই একদম প্রথমেই চিকিৎসকের পরামর্শ নিয়ে নিতে হবে।

চিকেন পক্স থেকে মুক্তি পেতে রোজ স্বাস্থ্যকর খাবার খেতে হবে। সেই সঙ্গে রোজ একবাটি করে মুসুরের ডাল, ব্রকোলি, মটরশুঁটি, আলুসেদ্ধ এসব খেতে হবে। কলা, তরমুজ, শসা, সবেদা, আপেল, শাঁখালু,  ন্যাশপাতি এসব ফল খান। বয়েলড চিকেন, হালকা মাছের ঝোল রাখুন ডায়েটে। ডিমের সাদা অংশ খান, কুসুম এড়িয়ে চলুন। রোজ একবাটি করে টক দই খান। পছন্দ হলে মিল্কশেকও চলতে পারে।