দীর্ঘায়ু হতে রোজকার ডায়েটে রাখুন ২ ফল আর ৩ ধরনের সবজি!

করোনা আবহে এখন সবচেয়ে আলোচনা ও চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে, দীর্ঘ বয়স ধরে সুস্থ ভাবে বাঁচার পন্থা কী?সকলেই এখন মারণভাইরাস থেকে বাঁচতে স্বাস্থ্যকর খাবার, প্রচুর সবজি, ফল খাচ্ছেন।

দীর্ঘায়ু হতে রোজকার ডায়েটে রাখুন ২ ফল আর ৩ ধরনের সবজি!
ছবিটি প্রতীকী
aryama das

|

Jun 02, 2021 | 11:48 AM

প্রোটিন-যুক্ত খাবার খেলেই বেশিদিন বেঁচে থাকা সম্ভব, এমনটা ভুল প্রমাণ করেছেন আগেই। বিশেষ করে ভারতীয় সাধুসন্তরা এই ধারাকে ভুল প্রমাণিত করেছেন বহুবছর আগেই।  এবার সেই পথেই হাঁটা দিয়ে বিশেষ পথ দেখাল হাভার্ড! সম্প্রতি হাভার্ডের একটি সমীক্ষা জানাচ্ছে, প্রতিদিন এমন তিনটি সবজি ও দুটি করে ফল খান, যাতে আপনার আয়ু বাড়বে, স্বাস্থ্যোজ্জ্বল থাকবে জীবন। দীর্ঘায়ু জীবন পেতে কার না ইচ্ছে করে! ২০২১ সালের মার্চ মাসে, আমেরিকান হেল্থ অ্যাসোসিয়েশন প্রকাশিত ও Harvard TH Chan School of Public Health-এর নয়া সমীক্ষায় বলা হয়েছে, দুটি ফল ও তিন রকমের সবজি খাওয়ার সঙ্গে কম মৃত্যুর হারের সম্পর্ক রয়েছে ।

সমীক্ষায় আরও বলা হয়েছে, এই পরিমাপের বেশি খেলে কিন্তু হিতে বিপরীত হতে পারে। সিএনবিসিকে দেওয়া সাক্ষাতকারে হাভার্ড মেডিক্যাল স্কুল ও বস্টনের উইমেন হাসপাতালে এমডি নিউট্রিশনালিস্ট ও এপিডেমিওলজিস্ট ডং ডি ওয়াং জানিয়েছেন, নিয়মিত খাবারের এই পরিমাপ যদি মেনে চলা হয়, তাহলে জটিল ও মারাত্মক অসুখ থেকে মুক্তি মিলতে পারে অচিরেই। সাধারণ মানুষের স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য এই ধরণের খাবার খাওয়া অত্যন্ত উপকারীও বটে। তিনি এও জানিয়েছেন, দুটি ফল ও তিন ধরনের সবজির কথা বলা হয়েছে, তাতে আপনার যেটা মন পসন্দ, মরসুমি, তাই খেলেই চলবে, তা মোটেই নয়। কোন কোন সবজির সঙ্গে কেমন ফল খাবেন, তার একটি তালিকা দেওয়া রইল…

১- সবুজ পাতা-যুক্ত সবজি, যেমন পালং শাক, কালে শাক, লেটুস পাতা

২. বেটা ক্যারোটিন-যুক্ত সবজি

৩. সাইট্রাস জাতীয় ফল ও বেরিজ

৪.ভুট্টা, আলু, কড়াইশুটির মতো স্ট্র্যাচি সবজি

৫. ফলের জুস

৬. স্ট্র্যাচি সবজি ও ফলের শাঁস মৃত্যুর বা দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস করে

আরও পড়ুন: সপ্তাহে অন্তত একবার চকোলেট খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে! জানাচ্ছেন বিশেষজ্ঞরা

১৯৮৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত ওয়াং ও তাঁর দল প্রায় একলক্ষের বেশি প্রাপ্তবয়স্ক মহিলা ও পুরুষের মধ্যে সমীক্ষা চালিয়েছেন। প্রতি দুই থেকে চার বছর খাবারের উপর বিভিন্ন রকম প্রশ্নোত্তর করে একটি সমীক্ষা করেন। সারা বিশ্বে ২০ লক্ষের কাছাকাছি মানুষ সবজি ও ফল খেয়ে যে জীবননির্বাহ করে চলেছেন, তার একটি গবেষণা চালান তাঁরা ।

প্রসঙ্গত, ভূমধ্যসাগরীয় এলাকার খাবার, যা ইতোমধ্যে স্বাস্থ্যকর ডায়েট হিসেবে পরিচিত লাভ করেছে। এই ডায়েট চার্ট মেনে চললে হৃদরোগ, ক্যানসার ও অন্যান্য দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমায়। জলুাইয়ের তেল, বাদাম, মটরশুটি, মাছ, ফলমূল, শাকসবজি, ওয়াইন গ্রহণ করেছেন যে সব মহিলা, তাঁরা দীর্ঘায়ু হয়েছেন, এমন তথ্যও প্রকাশ করেছে হাভার্ড স্কুল অফ পাবলিক হেলথ ও ব্রিজহাম অ্যান্ড উইমেন, হাসপাতালের গবেষকরা।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla