সপ্তাহে অন্তত একবার চকোলেট খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে! জানাচ্ছেন বিশেষজ্ঞরা

ডায়েট করছেন, কিন্তু মন পড়ে থাকে চকোলেট কেক, চকোটেল মুজ কিংবা শুধু চকোলেটের উপর একটি কামড় বসাতে! তবে এখন বোধহয় সেই চিন্তা দূর হতে চলেছে।

সপ্তাহে অন্তত একবার চকোলেট খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে! জানাচ্ছেন বিশেষজ্ঞরা
ছবিটি প্রতীকী
aryama das

|

Jun 01, 2021 | 6:45 PM

সপ্তাহে একবার চকোলেট খেলে হৃদপিণ্ডের স্বাস্থ্য ভাল থাকে, এমনটাই গবেষণায় উঠে এল নয়া তথ্য। বিশেষজ্ঞদের কথায়, চকোলেট শরীরের রক্তনালীগুলির পক্ষে যথেষ্ট ভাল। চকোলেট ও করোনারি আর্টারি ডিজিজের (Coronary Artery Disease) সঙ্গে একটি নিবিড় যোগাযোগ রয়েছে। যার কারণে হৃদরোগে আক্রান্ত হতে পারেন, এমন কয়েকটি খাবারের উপর গবষেণা চালিয়ে দেখা গিয়েছে চকোলেট হার্ট অ্য়াটার্কের প্রবণতাকে হ্রাস করে।

আরও পড়ুন: বাচ্চার ডায়াপারে রয়েছে ভয়ংকর রাসায়নিক! নয়া তথ্য নিয়ে উদ্বিগ্ন বিশেষজ্ঞরা

দীর্ঘ নয় বছর ধরে চলা একটি গবেষণায় মোট অংশগ্রহণকারীর সংখ্যা ছিল ৩৩৩,২৮৯জন। যাঁদের মধ্যে ১৪০৪৩জনের মধ্যে সিএডি, ৪,৬৬৭ জনকে হার্ট অ্যাটাক ও ২,৭৩৫ জনের স্ট্রোক হওয়ার ঝুঁকি তৈরি হয়েছিল। অন্যদিকে ৩৩২জনের হার্ট অ্যাটাক ব্যর্থ হয়েছিল । গবেষণায় বলা হয়েছে, যাঁরা সপ্তাহে একাধিকবার বা মাসে ৩ থেকে ৫ বার চকোলেট খেতেন, তাঁদের সিএডির ঝুঁকি কম ছিল। আর যাঁরা চকোলেটে একটি কামড়ও বসাননি বা প্রতি সপ্তাহে একবারের চেয়ে কম খেয়েছেন, তাঁদের হার্ট অ্য়াটাকের ঝুঁকির প্রবণতা বেড়ে যায়। বিশেষজ্ঞদের মতে, চকোলেট যে একেবারেই অপুষ্টিকর তা ভাবা ভুল । সপ্তাহে অন্তত একবার চকোলেট খেলে সিএডি প্রতিরোধ করা সম্ভব । তবে যেসব নির্দিষ্ট চকোলেট পণ্যের মধ্যে চর্বি, দুধ- চিনির আধিক্য বেশি, সেখানেই অতিরিক্ত ক্যালোরি গ্রহণ করার প্রতিকূর পরিবেশ তৈরি হয়ে শরীরে। ডায়েটের পাশাপাশি কম ক্যালোরির, সপ্তাহে কমপক্ষে একবার ডার্ক চকোলেট গ্রহণ করুন। নিরাপদে থাকবেন। সুস্থ থাকবেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla