Ayurvedic Tea for Weight Loss: ঘুমিয়ে ঘুমিয়ে ওজন কমবে! শুধু বিছানায় যাওয়ার আগে এই চায়ে চুমুক দিন

Weight Loss Remedies: দুপুরের পর চা-কফি খাওয়া উচিত নয়। চায়ে থাকা ক্যাফেইন, অনিদ্রার সমস্যা বাড়ায়। আবার খালি পেটে ক্যাফেইন যুক্ত চা খেলে গ্যাস, অ্যাসিডিটির সমস্যা দেখা দেয়। আয়ুর্বেদিক উপাদান দিয়ে তৈরি চা খেলে এসব কিছুর ভয় নেই। বরং, ওজন কমানো সহজ হবে।

Ayurvedic Tea for Weight Loss: ঘুমিয়ে ঘুমিয়ে ওজন কমবে! শুধু বিছানায় যাওয়ার আগে এই চায়ে চুমুক দিন
Follow Us:
| Updated on: Jun 26, 2024 | 1:46 PM

দেহের অতিরিক্ত মেদ ঝরানোর জন্য একটু কসরত করতেই হয়। সঠিক সময়ে ঘুম থেকে ওঠা, শরীরচর্চা করা, ডায়েট মেনে খাবার খাওয়া—স্বাস্থ্যকর লাইফস্টাইল মেনে চললে শরীরকে ফিট রাখা এবং ওজন কমানো অনেক সহজ হয়ে যায়। সাধারণত বেশিরভাগ মানুষ ঘুম থেকে চা খান। বেড টি ছাড়া তাঁদের ঘুম ভাঙতে চায় না। কিন্তু বিশেষজ্ঞদের মতে, খালি পেটে চা খাওয়াই উচিত নয়। তবে, ওজন কমাতে চাইলে ঘুমোতে যাওয়ার সময় চা খান। কিন্তু ক্যাফেইন যুক্ত চা খেলে চলবে না।

দুপুরের পর চা-কফি খাওয়া উচিত নয়। চায়ে থাকা ক্যাফেইন, অনিদ্রার সমস্যা বাড়ায়। আবার খালি পেটে ক্যাফেইন যুক্ত চা খেলে গ্যাস, অ্যাসিডিটির সমস্যা দেখা দেয়। আয়ুর্বেদিক উপাদান দিয়ে তৈরি চা খেলে এসব কিছুর ভয় নেই। বরং, ওজন কমানো সহজ হবে। জোয়ান, মৌরি, হলুদ, ধনের মতো উপাদান দিয়ে তৈরি আয়ুর্বেদিক চা ওজন কমাতে সাহায্য করে এবং ইমিউনিটি বাড়িয়ে তোলে। তাছাড়া এই আয়ুর্বেদিক চা আপনাকে খেতে হবে রাতে ঘুমোতে যাওয়ার সময়।

ওজন কমায় আয়ুর্বেদিক চা:

জোয়ান ও মৌরি হজম স্বাস্থ্য উন্নত করতে এবং অন্ত্রের সমস্যা কমাতে সাহায্য করে। হলুদের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে, যা খিদে কমাতে, ফ্যাট গলাতে, ইনসুলিন সংবেদনশীলতা বাড়াতে এবং ওজন কমাতে সাহায্য করে। ধনে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং ওজনকেও বশে রাখে। ২ কাপ জলে সমস্ত উপকরণ মিশিয়ে ফুটিয়ে নিন। এই চা কিন্তু হবে রাতে ঘুমোতে যাওয়ার সময়।

আয়ুর্বেদিক চায়ের উপকারিতা:

১) এই আয়ুর্বেদিক চা মহিলাদের মধ্যে হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। পিসিওএস, থাইরয়েডের সমস্যা ভুগলে এই চা দারুণ উপকারী।

২) এই চা মেটাবলিজম এবং ইনসুলিনের কার্যকারিতাকে উন্নত করে। ওজন কমানোর ক্ষেত্রে এই দুটি বিষয়ের খেয়াল রাখা ভীষণ জরুরি।

৩) এই আয়ুর্বেদিক চায়ের মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে। এটি দেহে তরলের ভারসাম্য বজায় রাখতে এবং শারীরিক প্রদাহ কমাতে সাহায্য করে।

৪) রাতে ঘুমোতে যাওয়ার আগে এই আয়ুর্বেদিক চা পান করুন। এতে অনিদ্রার সমস্যা দূর হবে এবং ঘুমের মান উন্নত হবে। ওজন কমানোর জন্য ঘুম নিয়েও সচেতন থাকা দরকার।