Women Health: সাধারণ হলেও এই লক্ষণগুলিই ওভারিয়ান ক্যান্সারের ইঙ্গিত দেয়

মহিলাদের হওয়া একাধিক রোগের মধ্যে অন্যতম গুরুত্বর এবং সবচেয়ে ক্ষতিকারক রোগ হল ডিম্বাশয়ের ক্যান্সার অর্থাৎ ওভারিয়ান ক্যান্সার।

Women Health: সাধারণ হলেও এই লক্ষণগুলিই ওভারিয়ান ক্যান্সারের ইঙ্গিত দেয়
মহিলাদের প্রজনন অঙ্গ ডিম্বাশয়ে ওভারিয়ান ক্যান্সার হয়।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2022 | 11:23 AM

মহিলাদের (Women Health) হওয়া একাধিক রোগের মধ্যে অন্যতম গুরুত্বর এবং সবচেয়ে ক্ষতিকারক রোগ হল ডিম্বাশয়ের ক্যান্সার অর্থাৎ ওভারিয়ান ক্যান্সার (Ovarian Caner)। মহিলাদের প্রজনন অঙ্গ ডিম্বাশয়ে এই ক্যান্সার হয়। ডিম্বাশয়ের ক্যান্সার হল যখন ডিম্বাশয়ের অস্বাভাবিক কোষগুলি নিয়ন্ত্রণের বাইরে চলে যায় তখন একটি টিউমার (Tumor) গঠিত হয়। যদি প্রথমেই এই টিউমারের চিকিৎসা না করা হয় তখনই ক্যান্সারের জন্ম হয়। যদিও ২০ শতাংশ মহিলার প্রথম স্টেজেই এই ক্যান্সার ধরা পড়ে যায়।

ডিম্বাশয়ের ক্যান্সার একটি সমস্যা যা মহিলাদের জরায়ু এবং টিউব ধ্বংস করার ক্ষমতা রাখে। এতে মহিলার জরায়ুতে ছোট ছোট পিণ্ড (ওভারিয়ান সিস্ট) হয়ে যায়। কিন্তু সমস্যা হল এর লক্ষণগুলি এতটাই সাধারণ যে মহিলারা বুঝতে পারেন না যে, এটি ডিম্বাশয়ের ক্যান্সারের লক্ষণ হতে পারে। এই কারণে, বেশিরভাগ মহিলারা এর লক্ষণগুলি উপেক্ষা করেন। ক্যান্সা‌র এমন একটি সমস্যা, যা সময় মতো ধরা না পড়লে তা মারাত্মক রূপ নেবে বলে মনে হয়। শুধু তাই নয়, এটি শরীরের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়তে পারে। এমন পরিস্থিতিতে অবস্থা আরও মারাত্মক হতে পারে। জরায়ু ক্যান্সারের সেই সাধারণ লক্ষণগুলি সম্পর্কে জেনে নিন।

অনিয়মিত ঋতুস্রাব- অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা আজকাল সাধারণ ঘটনা হয়ে উঠেছে। স্থূলতা, PCOD, থাইরয়েড ইত্যাদির মতো জীবনযাত্রার সমস্ত রোগের কারণে, মহিলাদের অল্প বয়সেই অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা শুরু হয়। তাই তাদের মনোযোগ সে দিকে যায় না যে এটা ওভারিয়ান ক্যান্সারের লক্ষণও হতে পারে। কিন্তু যদি আপনার দীর্ঘদিন ধরে অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা থাকে, প্রচুর রক্তক্ষরণ হয় এবং দীর্ঘ সময় ধরে কোমর ও শ্রোণীর অংশে ব্যথা অনুভূত হয়, তাহলে আপনার এ বিষয়ে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত এবং পরীক্ষা করানো উচিত।

পেট ফুলে যাওয়া- কিছু মহিলার গ্যাসের সমস্যা থাকে, যার কারণে তাঁদের পেট প্রায়শই ফুলে যায়। মহিলারা প্রায়শই এটিকে স্বাভাবিক বলে এড়িয়ে যান, তবে এই সমস্যাটি যদি দীর্ঘকাল ধরে হয়ে থাকে তবে এটিকে স্বাভাবিক মনে করবেন না। আপনার সময় মতো একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করা উচিত। কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া, বদহজম, অ্যাসিডিটি এবং সহবাসের সময় ব্যথাও ডিম্বাশয়ের ক্যান্সারের লক্ষণ হতে পারে।

প্রস্রাবের সময় সমস্যা- প্রস্রাবে জ্বালাভাব, ঘন ঘন প্রস্রাব, প্রস্রাবের সময় মূত্রাশয়ে ব্যথা ইত্যাদি সমস্যাও মহিলাদের মধ্যে খুব সাধারণ। তবে আপনি যদি প্রায়শই প্রস্রাবের সংক্রমণে ভোগেন তাহলে এটা উপেক্ষা করবেন। এর লক্ষণগুলিও এইগুলির মতো। কিন্তু এমন সমস্যা যদি বারবার হতে থাকে, তাহলে সেটাকে স্বাভাবিক মনে করবেন না। সময় মতো একজন বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত, যাতে জরায়ু ক্যান্সারের সমস্যা থাকলে তা সময়মতো বোঝা যায় এবং চিকিৎসা করা যায়।

আরও পড়ুন: ঋতুস্রাবের সময় প্রাণ ভরে খান টক দই! ভেঙে দিন সব ‘মিথ’

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।