বর্ষায় এই ৫ ডায়েট মেনে চললে দ্রুত ঝরবে অতিরিক্ত মেদ!

তেঁতুলের টাটনি, ঝাল চিলি সস সহযোগে এই তৈলাক্ত খাবার খাওয়া তো চলতেই থাকবে। কিন্তু এর কারণে কী ঘটতে পারে, তা জানেন? ঋুতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

বর্ষায় এই ৫ ডায়েট মেনে চললে দ্রুত ঝরবে অতিরিক্ত মেদ!
ছবিটি প্রতীকী

বর্ষাকালে তেলেভাজা, মশলাদার খাবারের প্রতি ঝোঁক তৈরি হয় স্বাভাবিক কারণে। পকোড়া, সিঙ্গারা, কচুরি, তেলেভাজা না হলে বর্ষার সন্ধ্যেগুলো যেন কাটতেই চায় না। সবচেয়ে ভাল হয় রাস্তার ধারে যে স্টলগুলি থাকে, সেখান থেকে এমন ভাজাভুজির স্বাদই যেন আলাদা। তেঁতুলের টাটনি, ঝাল চিলি সস সহযোগে এই তৈলাক্ত খাবার খাওয়া তো চলতেই থাকবে। কিন্তু এর কারণে কী ঘটতে পারে, তা জানেন? ঋুতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। ফলে এই সময় মরসুমি সবজি ও ফল না খেলে ইমিউনিটি নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়ে। তাই বিশেষ করে নজর রাখা উচিত বর্ষাকালে। যারা এই বর্ষাতেও ডায়েট মেনে চলতে চান ওজন কমাতে চাইলে তার জন্য দরকার সঠিক পরামর্শ। বৃষ্টির দিনগুলিতে ওজন কমানোর জন্য ডায়েটে যে যে নিয়ম গুলি মেনে চলবেন, সেগুলি দেখে নিন একবার…

১. স্বাস্থ্যকর খাবার খান- জাঙ্ক ফুড কিংবা তৈলাক্ত খাবারের প্রতি ঝোঁক তৈরি হলেও তা এড়িয়ে চলাই ভাল। সপ্তাহের প্রথম দিন থেকে ছোট ছোট মিল প্ল্যান মেনে ডায়েট নিয়ন্ত্রণ করুন। অল্প পরিমাণ করে কাবার কেলে মেদ ঝরতে সাহায্য করে। বর্ষাকালে হজমের সমস্যা এড়াতে এই নিয়ম মেনে চলুন। হজম করতে পারবেন এমন স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যেস করুন। লাঞ্চ ও ডিনারের মাঝে অবশ্যেই শারীরিক পরিশ্রমের দরকার। সপ্তাহে একদিন ভাজাভুজি খেতে পারেন, তবে কম পরিমাণে।

আরও পড়ুন: রাতে শুতে যাওয়ার আগে জিরে-দারচিনির জল খান, উপকার পেলে রোজ খাবেন

২. পর্যাপ্ত পরিমাণে জল পান করুন- বর্ষাকালে তেষ্টা কম পায়, তাই অধিকাংশই জল পান করা কমিয়ে ফেলেন । আর্দ্র আবহাওয়ার কারণে জলের তেষ্টা না পেলেও সারাদিনে ৮ গ্লাস জল পান করা আবশ্যিক। পানীয় জল ছাড়াও মরসুমি ফলের জুস করে খেতে পারেন। বর্ষায় শরীরকে আর্দ্র রাখার জন্য প্রচুর পরিমাণে জল পান করা প্রয়োজন।

৩. স্যুপ খেতে পারেন- বর্ষায় আর্দ্র ও স্যাঁতস্যাঁতে আবহাওয়ার কারণে স্যুপ হল পারফেক্ট ডায়েট। সবজি ও প্রোটিনের মিশেলে তৈরি স্যুপ শরীরকে সুস্থ রাখে। সবজি দিয়ে তৈরি স্যুপ শরীরের জন্য উপকারী তো বটেই, এই সময় ঝাল ঝাল স্যুপ বানিয়েও খেতে পারেন। তবে স্যুপে যত সবজি দিতে পারবেন, ততই মঙ্গল। হট স্যুপ হল ক্লাসিক কমফর্ট খাবার, যা ওজন ঝরাতেও সাহায্য করে।

আরও পড়ুন: ওজন ঝরাতে রোজ দরকার স্বাস্থ্যকর ব্রেকফাস্ট!

৪. অ্যান্টি-অক্সিডেন্ট যুক্ত ফল খান- সবজির পাশাপাশি অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর ফল খাওয়ার অভ্যেস থাকলে বৃষ্টি দিন শরীরের মেদ ঝরে যায়। মরসুমি ফলের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা শরীরের ইমিউনিটি শক্তি বাড়িয়ে দেয়। আতা, লিচু, জাম, পিচের মতো ফলগুলি এই সময় পাওয়া যায়। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা রোগ প্রতিরোধ তক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৫. আদা চা- বৃষ্টির দিনগুলিতে ধোঁয়া ওঠা চা খাওয়ার মজাটাই আলাদা। দুধ চা বা কালো চায়ের পরিবর্তে বিকেলের আড্ডায় আদা চা খান। চা প্রেমীদের জন্য এই চা বেশ পছন্দেরও। আদার মধ্যে এমন অনেক উপাদান থাকে, যা শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে।

Click on your DTH Provider to Add TV9 Bangla