ওজন ঝরাতে রোজ দরকার স্বাস্থ্যকর ব্রেকফাস্ট!

এই লকডাউনে ঘরবন্দি মানুষের শারীরিক কর্মক্ষমতা আগের মতো নেই। পর্যাপ্ত পরিমাণে পরিশ্রম না হওয়ায় দেহে জমছে অতিরিক্ত মেদ। ফলে ডায়েটে আনতে হবে বিশেষ নজর।

ওজন ঝরাতে রোজ দরকার স্বাস্থ্যকর ব্রেকফাস্ট!
অ্যাভোকাডো অ্যান্ড এগ টোস্ট

করোনাকালে স্বাস্থ্যকর খাবার খাওয়ার ব্যাপারে প্রবণতা বেড়েছে অধিকাংশের। কিন্ত কোন খাবার কখন খেলে বেশি উপকার, সকালে না বিকেলে কিংবা রাতে, কোন সময়ে কী কী কাবার খেলে দেহের উপর ভাল প্রভাব ফেলে, তা জানা দরকার। শরীরের ওজন সঠিক রাখা, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো, পেশীর শক্তি বৃদ্ধিতে কোন কোন খাবার কখন খেলে তা সত্যিই উপকারী তা আলোচ্য বিষয়। বিশেষজ্ঞদের মতে, রাতে কিংবা দুপুরে নয়, সকালের ব্রেকফাস্টই দেহ সুস্থ রাখা জন্য যথেষ্ট।প্রোটিন, উচ্চমানের কার্বস, হেলদি ফ্যাট এই সময় খেলে দেহ সব দিক থেকে ফিট ও সুস্থ থাকে।

তবে এই লকডাউনে ঘরবন্দি মানুষের শারীরিক কর্মক্ষমতা আগের মতো নেই। পর্যাপ্ত পরিমাণে পরিশ্রম না হওয়ায় দেহে জমছে অতিরিক্ত মেদ। ফলে ডায়েটে আনতে হবে বিশেষ নজর। এই অতিমারির সময় দেহ সুস্থ ও ওজন কমাতে ব্রেকফাস্টে কী কী খাবার খাবেন, তা দেখে নিন একঝলকে…

আরও পড়ুন: পোস্ট-প্রেগন্যান্সিতে পেটের নাছোড় মেদ ঝরাতে এই ৫ ব্যায়ামেই হবে কেল্লাফতে!

সকালের যে খাবারই কান কেন, তা হওয়া চাই প্রোটিনযুক্ত ও ফাইবার সমৃদ্ধ। মিষ্টিজাতীয় খাবার এড়িয়ে চলুন।  সকালে এনার্জি পেতে এক কাপ চা বা কফি বা গ্রিন কিংবা কালো চা খেতে পারেন। দুধ ব্যবহার করতে পারেন, তবে তাতে কত পরিমাণ ফ্যাটযুক্ত রয়েছে, তা দেখে নেবেন।

১. অ্যাভোকাডো অ্যান্ড এগ টোস্ট

সকালে শরীরচর্চার পর ১-২ স্লাইস গমের পাউরুটি টোস্ট করে তার উপর অ্যাভোকাডোর স্লাইস দিন। সঙ্গে একটি ডিমের পোচড বা স্ক্র্যাম্বলড এগ পাতে রাখুন। প্রয়োজন হলে তাতে হার্বস ছড়িয়ে দিতে পারেন। গোলমরিচ ছড়িয়ে দিলে স্বাদ ভাল হয়। তারপর খান একটি মরসুমি ফল, আপেল, কমলালেবু, কলা, আঙুর।

২.অ্যাপেল প্রোটিন প্যানকেকস

প্যানকেক বানানোর সময় যে কোনও ফল যোগ করতে পারেন। তবে প্যানকেক ব্যাটারের সঙ্গে অ্যাপেল যোগ করলে সেই পদটি আরও স্বাস্থ্যকর হয়ে যায়।

আরও পড়ুন: রাতে শুতে যাওয়ার আগে জিরে-দারচিনির জল খান, উপকার পেলে রোজ খাবেন

৩. ব্রেকফাস্ট স্মুদি

প্রোটিনে ভরপুর ব্রেকফাস্টের জন্য স্মুদি তৈরি করে খাওয়া অত্যন্ত উপকারী। শুধু বড়দের জন্য নয়, ছোট্টদের জন্য স্মুদি বেশ ভাল। সকালের তৈরি যে কোন ফল দিয়ে তৈরি স্মুদি দুপুরের আগে পর্যন্ত পেট ভরতি থাকে। পাবেন প্রচুর এনার্জিও।

৪. ব্লেন্ডার স্ট্রবেরি প্রোটিন প্যানকেকস

মিষ্টি, সুস্বাদু প্রোটিন প্যানকেকের জন্য স্ট্রেবেরি বেশ উপকারী। প্যানকেক বানান স্ট্রেবেরি দিয়ে।

 

Click on your DTH Provider to Add TV9 Bangla