পোস্ট-প্রেগন্যান্সিতে পেটের নাছোড় মেদ ঝরাতে এই ৫ ব্যায়ামেই হবে কেল্লাফতে!

নয় মাস যেমন তিলে তিলে একটি ক্ষুদ্র প্রাণকে বড় করে তুলেছেন, তেমনি প্রসবের পরও সময় নিয়ে আপনি আপনার প্রসারিত পেটকে সঠিক আকারে নিয়ে আসতে পারবেন।

পোস্ট-প্রেগন্যান্সিতে পেটের নাছোড় মেদ ঝরাতে এই ৫ ব্যায়ামেই হবে কেল্লাফতে!
পেটের নাছোড় মেদ ঝরাতে এই ৫ ব্যায়ামেই হবে কেল্লাফতে!
Follow Us:
| Edited By: | Updated on: Jun 20, 2021 | 12:35 AM

বাচ্চা প্রসবের পরেও কি আপনাকে গর্ভবতী দেখাচ্ছে? হতাশ হবেন না, আপনার এই উদ্বেগ হওয়ার জন্য আপনি একা নন। যদিও প্রতিটি গর্ভাবস্থা এবং ডেলিভারিই আলাদা,তবুও প্রসবের পর আরও বেশি করে ওজন বাড়তে থাকে মহিলাদের। নয় মাস যেমন তিলে তিলে একটি ক্ষুদ্র প্রাণকে বড় করে তুলেছেন, তেমনি প্রসবের পরও সময় নিয়ে আপনি আপনার প্রসারিত পেটকে সঠিক আকারে নিয়ে আসতে পারবেন। এর তার জন্য দরকার সঠিক শরীরচর্চা ও ডায়েট। সন্তান প্রসবের পর পেটের বাড়তি চর্বি কীভাবে কমাবেন, তার জন্য মোট পাঁচটি এক্সারসাইজ দেওয়া হল…

ভি-আপস( V-ups)- পেট, পা, পিঠ, কাঁধের ব্যায়ামের জন্য ভি-আপ করতে পারেন। গোটা শরীরের জন্যও এই ব্যায়াম যথেষ্ট। পেটে অতিরিক্ত চর্বি হঠাতে মাত্র দুটি মুভস দরকার, পা ছড়ানো ও পা মুড়ে উপরের দিকে ইংরেজি অক্ষর ভি-এর মতো করা। পোস্ট-প্রেগন্যান্সিতে পেটে অতিরিক্ত মেদ হঠাতে এই এক্সারসাইজ আপনার নিয়মিত ওয়ার্কআউট রুটিনে যুক্ত করতে পারেন।

প্লাঙ্ক (​Plank)- যখনই আপনি পেটের বাড়তি চর্বি হঠাতে চাইবেন, তখনই প্লাঙ্ক থাকবে তালিকার একেবারে শীর্ষে​। ক্যালোরি-বার্নিং এক্সারসাইজের মধ্যে প্লাঙ্ক হল অন্যতম। বিভিন্ন পেশী একসঙ্গে কাজ করে এই সময়। শরীর টানটান করতে ও অতিরিক্ত মেদ কমাতে এই ব্যায়ামের বিকল্প নেই। প্লাঙ্ক অনেকরকমের হয়ে থাকে, যেমন স্ট্রেট আর্ম প্লাঙ্ক, সাইড প্লাঙ্ক, ওয়ান আর্ম প্লাঙ্ক।

আরও পড়ুন: পাইলেটস বনাম যোগা, কোনটি আপনার জন্য সঠিক?

বাইসাইকেল ক্রাঞ্চ (Bicycle Crunches)– পেটের উপরের পেশীগুলিকে সঠিক গঠন দিতে ও শক্তি বাড়াতে বাইসাইকেল ক্রাঞ্চ ব্যায়াম আদর্শ। নিয়মিত ও সঠিক ভাবে বাইসাইকেল ক্রাঞ্চ করলে খুব দ্রুত পেটের নাছোড় চর্বি নির্মূল হতে পারে। প্রথম যাঁরা ব্যায়াম করা শুরু করছেন, তাঁদের জন্য এটি শক্ত বলে মনে হতে পারে, কিন্তু করতে করতে এটি সহজ হয়ে যাবে।

ফ্লাটার কিকস (Flutter Kicks)- পেটের অতিরিক্ত মেদ নিয়ন্ত্রণ করতে ফ্লাটার কিকস হল সেরা এক্সারসাইজ। পেটের উপরে ও নীচের মেদ ঝরাতে ও পেশিগুলিকে শক্তিশালী করে তুলতে নিয়মিত ওয়ার্কআউটের লিস্টে যোগকরুন। পায়ের গতি বাড়াতে ও লেগ এক্সটেনশনের জন্যও এই ব্যায়াম বেশ কার্যকরী।

মাউন্টেন ক্লাইম্বার (MountainClimber)- খুব সহজ একটি এক্সারসাইজ। পেটের অ্যাবগুলি সঠিক গঠন পেতে সাহায্য করে। পেট ও কার্ডিয়োর জন্যও উপকারী। অ্যাবস, হাত, কাঁধ, বুক ও পেটের যে কোনও সমস্যার জন্য মাউন্টেন ক্লাইম্বার এক্সারসাইজ একদম পারফেক্ট।