মস্তিষ্কে প্রভাব ফেলতে পারে করোনাভাইরাস, সমস্যা দেখা দিতে পারে স্মৃতি-চেতনা-স্বাদ-গন্ধে, জানাচ্ছে ব্রিটেনের সমীক্ষা

ব্রিটেনে সম্প্রতি কোভিড পরবর্তী দীর্ঘমেয়াদী প্রভাব নিয়ে একটি সমীক্ষা করা হচ্ছিল। সেখানে দেখা গিয়েছে, যাঁরা মৃদু অথবা মাঝারি SARS-CoV-2 ইনফেকশন থেকে সেরে উঠেছেন, তাঁদের অনেকের ক্ষেত্রে মস্তিষ্কের 'গ্রে ম্যাটার' বা 'গ্রে সেল' কিছুটা ক্ষয়ে গিয়েছে।

মস্তিষ্কে প্রভাব ফেলতে পারে করোনাভাইরাস, সমস্যা দেখা দিতে পারে স্মৃতি-চেতনা-স্বাদ-গন্ধে, জানাচ্ছে ব্রিটেনের সমীক্ষা
মস্তিষ্কেও প্রভাব ফেলতে পারে করোনাভাইরাস।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 21, 2021 | 6:55 PM

কোভিড থেকে সেরে উঠলেও স্বস্তি নেই। নভেল করোনাভাইরাসের প্রভাব পড়তে পারে মস্তিষ্কে। সম্প্রতি ব্রিটেনের একটি গবেষণায় এমনই তথ্য দেওয়া হয়েছে। লং টার্ম পোস্ট কোভিড ইমপ্যাক্ট, অর্থাৎ কোভিড পরবর্তী পর্যায়ে দীর্ঘকালীন প্রভাব হিসেবে এই সমস্যার উল্লেখ করা হয়েছে।

ব্রিটেনে সম্প্রতি কোভিড পরবর্তী দীর্ঘমেয়াদী প্রভাব নিয়ে একটি সমীক্ষা করা হচ্ছিল। সেখানে দেখা গিয়েছে, যাঁরা মৃদু অথবা মাঝারি SARS-CoV-2 ইনফেকশন থেকে সেরে উঠেছেন, তাঁদের অনেকের ক্ষেত্রে মস্তিষ্কের ‘গ্রে ম্যাটার’ বা ‘গ্রে সেল’ কিছুটা ক্ষয়ে গিয়েছে। উল্লেখ্য, মস্তিষ্কের যে অংশের গ্রে ম্যাটারের সাহায্যে বিভিন্ন জ্ঞান ভিত্তিক দক্ষতা, স্মৃতি তৈরি, সেনসরি ফাংশান যেমন- স্বাদ, গন্ধ— ইত্যাদি বোঝা সম্ভব, সেই অংশেই গ্রে ম্যাটার লস বা ক্ষয় হয়েছে।

প্রাথমিক ভাবে এই তথ্য পাওয়া গিয়েছে। যাঁরা এই সমীক্ষা করেছেন, তাঁরা এখনও ফাইনাল পর্যালোচনা করেননি। পুনরায় পর্যালোচনার কাজ এখন চলছে।

কীভাবে এই সমীক্ষা করা হয়েছে? 

ব্রিটেনের স্বাস্থ্য বিষয়ক গবেষকরা (UK health researchers) ৪০ হাজার রোগীর মস্তিষ্কের স্ক্যান রিপোর্ট পেয়েছেন। এই রোগীদের মস্তিষ্কের স্ক্যান করানো হয়েছিল করোনা মহামারী শুরুর আগে। এদের মধ্যেই কয়েকশো জনের পুনরায় ব্রেন স্ক্যান করানো হয়েছে ২০২১ সালে। উল্লেখ্য, এদের মধ্যে বেশ কিছুজন করোনা থেকে সেরে উঠেছেন। অর্থাৎ করোনার আগের পরিস্থিতি এবং করোনা আবহে কোভিড থেকে সেরে ওঠা ব্যক্তিদের মস্তিষ্কের স্ক্যান রিপোর্ট নিয়ে এই সমীক্ষা করা হয়েছে।

এই সমীক্ষায় কী খুঁজে পেয়েছেন গবেষকরা?

  • ব্রিটেনের স্বাস্থ্য গবেষকদের যে দল এই গবেষণা করেছেন, তাঁরা দেখেছেন যে কোভিডের কারণে মস্তিষ্কের গ্রে ম্যাটার ক্ষয় হয়েছে parahippocampal gyrus- এর বাঁদিকের অংশে। এছাড়াও left lateral orbitofrontal cortex এবং left insula, এই দুই অংশেও গ্রে ম্যাটার ক্ষয় হয়েছে।
  • গবেষকরা আরও জানিয়েছেন, primary olfactory এবং gustatory system- এর সঙ্গে সরাসরি যুক্ত এলাকা limbic cortical থেকেও ‘গ্রে ম্যাটার’- এর ক্ষয় হয়েছে।

আরও পড়ুন- রাতে শুতে যাওয়ার আগে জিরে-দারচিনির জল খান, উপকার পেলে রোজ খাবেন