Winter Care Tips: শীতকালে গরম থাকার সহজ উপায় কী? ঠান্ডা ও ফ্লু এড়াতে এই পাঁচটি জিনিস মাথা রাখুন

শীতের প্রকোপ বাড়তেই কিছু ভেষজ ও খাবার খাওয়া দরকার, যাতে শরীরকে দ্রুত গরম করা যায়। সুস্থ থাকতে ও ঋতুকালীন রোগ থেকে দূরে থাকতে যে যে সতর্কতা নেওয়া প্রয়োজন, তা দেখে নিন এখানে...

Winter Care Tips: শীতকালে গরম থাকার সহজ উপায় কী? ঠান্ডা ও ফ্লু এড়াতে এই পাঁচটি জিনিস মাথা রাখুন
Follow Us:
| Edited By: | Updated on: Dec 19, 2021 | 6:43 PM

শীত এলেই গরম গরম কম্বলে মুড়ে থাকতে পছন্দ করেন। ঠান্ডা যাতে না লাগে তার জন্য গরম কিছু খেতে ও পান করতে পছন্দ করেন।ঠান্ডায় বাইরে বের হলেও মোটা শোয়েটার, জ্যাকেট, মোজা, টুপি বাঙালির চাই-ই চাই। আর এই সময়ে শরীরকে গরম রাখতে ও সিজনাল ফ্লু ধারেকাছে যাতে না ঘেষতে পারে, তার জন্য কিছু সতর্কতা অবলম্বন করা উচিত।

শীতের প্রকোপ বাড়তেই কিছু ভেষজ ও খাবার খাওয়া দরকার, যাতে শরীরকে দ্রুত গরম করা যায়। সুস্থ থাকতে ও ঋতুকালীন রোগ থেকে দূরে থাকতে যে যে সতর্কতা নেওয়া প্রয়োজন, তা দেখে নিন এখানে…

সতর্কতা

– নিজেকে উষ্ণ রাখতে অতিরিক্ত জামাকাপড় পরুন। – স্বাস্থ্যবিধি বজায় রাখুন। – শুষ্ক এবং সংবেদনশীল ত্বক এড়াতে ঘন ঘন আপনার ত্বককে ময়শ্চারাইজ করুন। – ঠান্ডা জল খাওয়া থেকে বিরত থাকুন। – গরম জলে স্নান করা এড়িয়ে চলুন। – স্বাস্থ্যকর খাবার খান। – কিডনি সুস্থ রাখতে অন্তত ৮ গ্লাস জল পান করুন। – নিয়মিত ব্যায়াম করুন।

সঠিক খাবার

১. হলুদ

এটি অন্যতম সেরা মশলা, যা প্রদাহ কমাতে এবং শরীরকে উষ্ণ রাখতে পরিচিত। এক চিমটি হলুদ মিশিয়ে এক গ্লাস দুধে ফুটিয়ে নিন।

২. আদা

আরেকটি আইটেম যা শক্তি এবং হজম শক্তি বাড়িয়ে শরীরকে উষ্ণ রাখতে সাহায্য করে। এছাড়াও, আপনি যদি সর্দি এবং কাশিতে ভুগছেন তবে এটি নিরাময়ে দ্রুত সহায়তা করতে পারে।

৩. মধু

এক গ্লাস দুধে এক চামচ মধু শুধু আপনাকে গরম রাখবে না বরং আপনার সর্দি-কাশিও নিরাময় করতেও সাহায্য করে।

৪. ডিম

এগুলি প্রোটিন এবং ভিটামিন সমৃদ্ধ এবং শীতের মরসুমে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে।

৫. ওরেগানো

এটি একটি সুপরিচিত ইতালীয় ভেষজ যা প্রায়ই পিজ্জাতে ব্যবহৃত হয়। এটি শীতকালীন ঋতুর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ভেষজগুলির মধ্যে একটি কারণ এটির উষ্ণ প্রকৃতি রয়েছে। আপনি এটি আপনার স্যুপ এবং স্ট্যুতে যোগ করতে পারেন।

আরও পড়ুন: Nolen Gur:খাবারের পর মিষ্টি খেতে ইচ্ছে করছে? শীতকালে নলেন গুড় কতটা স্বাস্থ্যেটর জন্য উপযুক্ত, জানেন?