Nolen Gur:খাবারের পর মিষ্টি খেতে ইচ্ছে করছে? শীতকালে নলেন গুড় কতটা স্বাস্থ্যেটর জন্য উপযুক্ত, জানেন?

শীতকাল মানেই পৌষ পার্বণ, আর সংক্রান্তি মানেই পিঠে-পুলি আর নলেন গুড়। খেজুরের গুড় বা নলেন গুড় বাঙালির কাছে এক নস্টালজিয়া ও পরম আত্মা।

Nolen Gur:খাবারের পর মিষ্টি খেতে ইচ্ছে করছে? শীতকালে নলেন গুড় কতটা স্বাস্থ্যেটর জন্য উপযুক্ত, জানেন?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 19, 2021 | 4:12 PM

শীতকালে মিষ্টি খেতে কে না ভালোবাসে? ঠান্ডা আবহাওয়ায় হরেক রকম খাবার দাবারের মধ্যে ডেজার্ট হল সবচেয়ে প্রিয়। আর যদি সেই ডেসার্টের মধ্যে নলেনগুড়ের স্বাদ পাওয়া যায়, তাহলে তো কোনও কথাই নেই। শীতকাল মানেই পৌষ পার্বণ, আর সংক্রান্তি মানেই পিঠে-পুলি আর নলেন গুড়। খেজুরের গুড় বা নলেন গুড় বাঙালির কাছে এক নস্টালজিয়া ও পরম আত্মা। স্বাদে যেমন অতুলনীয় তেমনি স্বাস্থ্যগুণও রয়েছে এই গুড়ে। ডায়েটে রয়েছেন, কিন্তু মিষ্টির প্রতি দুর্বলতা কাটিয়ে উঠতে পারছেন না। তাতে কোনও আক্ষেপের কিছু নেই। কারণ এই স্বাস্থ্যকর গুড় মিষ্টির বিকল্প হতে পারে। সেলিব্রিটি পুষ্টিবিদ রুজুতা দিওয়েকার জানিয়েছেন, চোখের সংক্রমণ, অন্ত্রের সমস্যা ও ছোটদের পেশিকে মজবুত করতে নলেন গুড়ের জুড়ি নেই।

শীতকালীন মিষ্টি হিসেবে নলেন গুড় ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন।এখন দেখে নেওয়া যাক, এই গুড়ে গুণাবলীগুলি…

– এটি হজমশক্তির উন্নতি ঘটায়। খাবারের পরের মিষ্টি হিসাবে একটি ভাল বিকল্প করে তোলে। গুড় হজমের এনজাইম সক্রিয় করে এবং অন্ত্রের পথ পরিষ্কার করতে সাহায্য করে।

-উচ্চ আয়রন সামগ্রী থাকার কারণে, এটি হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায় এবং রক্তাল্পতার চিকিৎসায় সাহায্য করে।

-এতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম রয়েছে যা স্নায়ুতন্ত্রকে নিয়ন্ত্রণ করে।

– এই প্রাকৃতিক মিষ্টিতে অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে, যা শরীরকে ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে।

– এই বাংলা মিষ্টিতে সাধারণ কার্বোহাইড্রেট রয়েছে, যা অন্যান্য চিনিযুক্ত মিষ্টির জটিল কার্বোহাইড্রেটগুলির তুলনায় হজম করা অনেক সহজ। দ্রুত হজম শক্তি উত্পাদন করতে সাহায্য করে এবং এটি আপনাকে সারাদিন সক্রিয় এবং সতেজ থাকতে সাহায্য করতে পারে।

– এটি ভিটামিন এবং প্রয়োজনীয় খনিজ যেমন আয়রন, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের ভাণ্ডার।

– ১৫-২০ গ্রাম প্রতিদিন খাওয়া যেতে পারে। চিকিত্‍সকদের মতে, ওজন কমাতে সাহায্য করতে কারণ এর উচ্চ পটাসিয়াম উপাদান ফোলাভাব এবং জল ধারণ কমায়।

আরও পড়ুন: Omicron: ঠান্ডায় গলা ব্যথা, নাক দিয়ে জল পড়ছে? ফ্লু নয়, ওমিক্রনে আক্রান্ত আপনি! বলছে সমীক্ষা