Omicron: ঠান্ডায় গলা ব্যথা, নাক দিয়ে জল পড়ছে? ফ্লু নয়, ওমিক্রনে আক্রান্ত আপনি! বলছে সমীক্ষা

ওমিক্রনের উপসর্গগুলি প্রধানত ঠান্ডা উপসর্গ, সর্দি, মাথাব্যাথা, গলাব্যাথা ও হাঁচির মতো উপসর্গ দেখা দিলে বাড়ির লোকেদের থেকে আলাদা থাকুন। কারণ এটি কোভিডের উপসর্গ।

Omicron: ঠান্ডায় গলা ব্যথা, নাক দিয়ে জল পড়ছে? ফ্লু নয়, ওমিক্রনে আক্রান্ত আপনি! বলছে সমীক্ষা
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Dec 18, 2021 | 9:10 PM

শীতকালে ঠান্ডা লেগে মাথাব্যথা, ক্লান্তি, জ্বর-জ্বর ভাব এমনটা হয়েই থাকে। করোনাকালে ঠান্ডা লেগে এই সাধারণ উপসর্গগুলি নিয়েরও উদ্বেগ তৈরি হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে একটি সমীক্ষা থেকে জানা গিয়েছে, কোভিডের নয়া ভেরিয়েন্ট ওমিক্রনের ক্ষেত্রে এই উপসর্গগুলিও অন্তর্গত।

Zoe Covid নামক স্টাডি অ্যাপে কয়েক হাজার মানুষের উপসর্গগুলি তালিকাভুক্ত করে গবেষকরা দ্রুত প্রভাব বিস্তার করা ডেল্টা ভেরিয়েন্ট ও নয়া হাইলি ট্রান্সমিসিবল ভ্যারিয়েন্ট ওমিক্রন উভয়ের সঙ্গে যুক্ত করে একটি সিদ্ধান্তে উপনীত হয়। ৩ থেকে ১০ ডিসেম্বরের মধ্যে রিপোর্টের মধ্যে ভাইরাসের সবচেয়ে সাধারণ লক্ষণগুলির মধ্যে নাক দিয়ে জল পড়া, মাথা ব্যথা, ক্লান্তভাব, হাঁচি ও গলা ব্যথা অন্যতম। সমীক্ষায় এও বলা হয়েছে যে সুপার মিউট্যান্ট ভাইরাসটি কোভিড১৯ -এর চেয়ে বেশি সর্দি-কাশির প্রবণতা দেখা যায়।

সামনেই বড়দিন। ফলে সারা বিশ্বজুড়েই সাজ সাজ রব। ফলে এই আলোর উত্‍সবে মানুষ বন্ধুবান্ধব, পার্টি ও নানা অনুষ্ঠানে যোগদান করার সম্ভাবনা রয়েছে। এমন পরিস্থিতিতে ওমিক্রনের বিস্তার আরও ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখছেন চিকিত্‍সক বিজ্ঞানীরা।

অন্যদিকে, সাধারণ কোভিড লক্ষণগুলির মধ্যে রয়েছে একটানা কাশি, উচ্চ তাপমাত্রা, স্বাদ ও গন্ধের অনুভূতি হ্রাস পাওয়া ইত্যাদি। ZOE সিম্পটম ট্র্যাকিং স্টাডির প্রধান বিজ্ঞানী,এপিডেমিওলজিস্ট প্রফেসর টিম স্পেক্টর জানিয়েছেন, ওমিক্রনের উপসর্গগুলি প্রধানত ঠান্ডা উপসর্গ, সর্দি, মাথাব্যাথা, গলাব্যাথা ও হাঁচির মতো উপসর্গ দেখা দিলে বাড়ির লোকেদের থেকে আলাদা থাকুন। কারণ এটি কোভিডের উপসর্গ।

তিনি জানিয়েছেন, এ বছর বডদিনের সকলেরই কর্তব্য হওয়া উচিত, কোভিড সম্পর্কে আরও সচেতন হয়ে বন্ধুবান্ধব ও আত্মীয়দের সঙ্গে দেখা করা বা মিলিত হওয়া থেকে দূরে থাকুন। যাঁদের আর্থিক অবস্থা তেমন নয়, তাঁদের বাঁচাতে ও পাশে থাকতে সামাজিক দূরত্ব বজায় রেখে কোভিডের প্রোটোকল মেনে চলতে হবে।

ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি (ইউকেএইচএসএ) থেকে পাওয়া তথ্য বলছে, কোভিড পজিটিভদের মধ্যে এই নয়া ভেরিয়্যান্টের উপসর্গ এতই হালকা যে লক্ষণগুলি তেমন প্রকাশ পায় না। এই বছরের শুরুতেই ভ্যাকসিনগুলি ব্যাপকভাবে গ্রহণ করায় কোভিডের বিরুদ্ধে লড়াই করার শক্তি অনেক বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন: Peanuts: শীতকালে চিনাবাদাম খাওয়া কি উচিত? খেলে কারা কারা খাবেন, তা জেনে রাখা ভাল