Vitamin C Deficiency: ব্রণর সমস্যা পিছু ছাড়ছে না? হতে পারে আপনার শরীরে রয়েছে ভিটামিন সি-এর অভাব

ভিটামিন সি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা আপনার ইমিউন সিস্টেমের কার্যকারিতা বাড়াতে এবং ত্বকের পুনর্জন্মে সাহায্য করে। আপনি ব্রণকে প্রতিরোধ করার জন্য একাধিক পণ্য ব্যবহার করতে পারেন। কিন্তু এই সমস্যাকে পুরোপুরি নির্মূল করার জন্য প্রয়োজন শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি-এর।

Vitamin C Deficiency: ব্রণর সমস্যা পিছু ছাড়ছে না? হতে পারে আপনার শরীরে রয়েছে ভিটামিন সি-এর অভাব
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 27, 2021 | 1:53 PM

ব্রণ একটি ত্বকের অবস্থা যা হরমোনের ভারসাম্যহীনতা, দুর্বল ইমিউন সিস্টেম, এলার্জি ইত্যাদির মতো অন্তর্নিহিত কারণগুলির জন্য দেখা দেয়। আপনি ত্বকের যাবতীয় পুষ্টি পূরণের মাধ্যমে এই সমস্যা থেকে রেহাই পেতে পারেন। এখানে ভিটামিন সি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং ব্রণ ব্রেকআউটের কারণ গুলির বিরুদ্ধে লড়াই করে।

ভিটামিন সি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা আপনার ইমিউন সিস্টেমের কার্যকারিতা বাড়াতে এবং ত্বকের পুনর্জন্মে সাহায্য করে। আপনি ব্রণকে প্রতিরোধ করার জন্য একাধিক পণ্য ব্যবহার করতে পারেন। কিন্তু এই সমস্যাকে পুরোপুরি নির্মূল করার জন্য প্রয়োজন শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি-এর। ভিটামিন সি সারা শরীরে টিস্যু নিরাময়, বৃদ্ধি এবং মেরামত করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আপনি যদি ব্রণর সমস্যা ভোগেন, তাহলে হতে পারে আপনার শরীরে ভিটামিন সি-এর অভাব রয়েছে। ভিটামিন সি প্রভাবিত জায়গায় অ্যান্টিঅক্সিডেন্টের প্রবাহ বৃদ্ধি করতে পারে, যার ফলে ত্বকের স্বাস্থ্য উন্নৎ হতে পারে। ভিটামিন সি ত্বককে মুক্ত র‍্যাডিকেলের হাত থেকে রক্ষা করে এবং ত্বকের পুনর্জন্মে সহায়তে করে। তাই ব্রণ চিকিৎসার ক্ষেত্রে কার্যকরী ভূমিকা পালন করে ভিটামিন সি।

কোলাজেন একটি প্রোটিন যা শরীরের বিভিন্ন অংশে যেমন হাড়, রক্তনালী, পেশী, ত্বক ইত্যাদিতে পাওয়া যায়। যদিও আপনার বয়সের সঙ্গে কোলাজেনের পরিমাণ কমতে থাকে, যার ফলে ত্বকের বার্ধক্য সবার আগে নজরে পড়ে। ভিটামিন সি এই কোলাজেন উৎপাদনে সহায়তা করে। এটি কোলাজেনের উৎপাদন বাড়াতে দক্ষতার সঙ্গে কাজ করে, যা ত্বকের যাবতীয় সমস্যা এবং বার্ধক্য প্রতিরোধে কাজ করে। এমনকি আপনার ব্রণর সমস্যাকেও দূর করে দেয়।

ব্রণর লালচে ভাবের কারণ হল প্রদাহ এবং ব্রেকআউট। ভিটামিন সি-এর মধ্যে শক্তিশালী প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য আছে, যা ব্রেকআউটের কারণে সৃষ্ট ব্রণের লালচে ভাব কমাতে সাহায্য করতে পারে। এছাড়াও, এটি ত্বকের আর্দ্রতা বজায় রাখতে এবং ত্বকের বর্ণের সামঞ্জস্যতা বজায় রাখতে সহায়তা করে।

আপনি যখন সরাসরি ত্বকের ওপর ভিটামিন সি প্রয়োগ করেন বা যখন আপনার শরীরে ভিটামিন সি পর্যাপ্ত পরিমাণে থাকে তখন, এটি মেলানিন উৎপাদন প্রতিরোধ করে এবং ফ্রি র‍্যাডিকেলের বিরুদ্ধে লড়াই করে। যার ফলে ব্রণ হওয়ার পর আপনার নিস্তেজ ত্বক পুনরায় উজ্জ্বলতা ফিরে পায়। এই ভিটামিন ব্রণর পাশাপাশি আপনার ব্রণ দাগকেও কমাতে সাহায্য করে।

আপনি খাদ্যের মাধ্যমে শরীরে ভিটামিন সি-এর চাহিদা পূরণ করতে পারবেন। বিভিন্ন শাক সবজি এবং ফলের মধ্যে ভিটামিন সি পাওয়া যায়। এর জন্য আপনি সাইট্রাস ফল অর্থাৎ যে কোনও লেবুর রস, ব্রকোলি, স্ট্রবেরি, টমেটো, বেল পেপার ইত্যাদি খেতে পারেন। এছাড়াও ভিটামিন সি সাপ্লিমেন্ট পাওয়া যায়, যার দ্বারা আপনি  ভিটামিন সি-এর চাহিদা পূরণ করতে পারেন।

আরও পড়ুন: সামান্য কেটে গেলে রক্ত ক্ষরণ বন্ধ হয় না? হতে পারে ভিটামিন কে-এর অভাব রয়েছে আপনার শরীরে