আইভিএফ ব্যর্থ হলে বার বার গর্ভপাতের আশঙ্কা থাকে! এমন ধারণা ভুল

প্রথম আইভিএফের প্রক্রিয়া যে সাফল্য পাবে, এমন ধারণা যেমন ভুল, তেমনি প্রথম আইভিএফ সফল হয়ে প্রথমবারেই মা হয়েছেন, এমন ভাগ্যবানের সংখ্যাও খুব বেশি নয়। একজন ফার্টিলিটি বিশেষজ্ঞই বলতে পারবেন, কেন আইভিএফ প্রথমবারের জন্য ব্যর্থ হতে পারে, এবং পরবর্তী সময়ের গর্ভপাতের আশঙ্কা উড়িয়ে ফের আইভিএফ পদ্ধতিতে মা হওয়া সম্ভব।

আইভিএফ ব্যর্থ হলে বার বার গর্ভপাতের আশঙ্কা থাকে! এমন ধারণা ভুল
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jun 16, 2021 | 4:25 PM

পুনরাবৃত্তি ইমপ্লান্টেশন ব্যর্থতা (Recurrent Implantation Failure (RIF) এর অর্থ হল ভিট্রো ফার্টিলাইজেশনের(IVF) বিভিন্ন চক্র (ভ্রূণকে ভ্রূণে স্থানান্তরিত করা) অনুসরণ করে ভাল মানের ভ্রূণগুলি নারীর জরায়ুতে রোপন করতে ব্যর্থ হওয়া। এর অর্থ হ’ল জরায়ুতে ভ্রুণের সঠিক প্রতিস্থাপনে ব্যর্থ হওয়া বা ভালো কথায় বলতে গেলে গর্ভবতী হওয়ার সবরকম দিক থেকে ব্যর্থ হওয়া। আরআইএফের জেরে গর্ভপাতের ঝুঁকি কি বাড়ে?বিশেষজ্ঞদের কথায়, আইভিএফ ব্যর্থতার কারণ এবং পরবর্তী সময়ে গর্ভপাতের ঝুঁকি হ্রাস করার জন্য কী কী করা প্রয়োজন তার একটি বিস্তারিত ও জটিল প্রক্রিয়া রয়েছে।

আইভিএফ ব্যর্থ হলে মন খারাপ করা কিছু নেই। অনেকে মনে করেন, আইভিএফের ফলে গর্ভবতী না হতে পারলে পরের বার গর্ভপাতের আশঙ্কা থেকেই যায়। এমন ধরাণা ভুল।

– আপনার টিএসএইচ (থাইরয়েড-স্টিমুলেটিং হরমোন) পরীক্ষা করুন। অস্বাভাবিক টিএসএইচ স্তর এবং গর্ভপাতের মধ্যে একটি লিঙ্ক থাকার কারণে এই পরীক্ষাটি গুরুত্বপূর্ণ।

-যদি কেউ স্থূল বা ওজনযুক্ত হয় তবে তাদের আইভিএফ পদ্ধতির কমপক্ষে তিন মাস আগে কিছু ওজন হ্রাস করা উচিত। একটি কম বিএমআই সফল আইভিএফ চিকিত্সার সম্ভাবনা বাড়িয়ে তোলে। অতিরিক্ত অনুশীলন করা উচিত নয়।

আরও পড়ুন: জলের অপর নাম জীবন! দেহ সুস্থ রাখতে পানীয় জলের গুরুত্ব কতটা, জানেন?

– কারও যদি গর্ভপাতের ইতিহাস থাকে তবে অ্যান্টিবডিগুলি পরীক্ষা করে নিতে হবে।

– আপনার পরবর্তী আইভিএফ চক্রের আগে একটি হিস্টেরোস্কোপি রাখুন। এটি একটি স্ক্যানের চেয়ে ভাল এবং সহজেই জরায়ুর সমস্যাগুলি সনাক্ত করতে পারে।

– অ্যালকোহল খাওয়া এবং ধূমপান করা বন্ধ করুন।

-একটি স্বাস্থ্যকর ডায়েট মেনে খাওয়া শুরু করা উচিত। তাদের ডায়েটে খুব বেশি জাঙ্ক এবং প্যাকেটযুক্ত খাবার থাকা উচিত নয়।

-যদি রোগীর একাধিক গর্ভপাত / ব্যর্থতা থাকে তবে দম্পতির জেনেটিক স্ক্রিনিং প্রয়োজন।

-বয়স্ক দম্পতির জন্য জেনেটিকভাবে একটি সাধারণের জন্য ভ্রূণের স্ক্রিনিং সফল গর্ভাবস্থার সম্ভাবনা বাড়িয়ে তোলে।