Detox Drink: কোলেস্টেরল, রক্তচাপ বেড়ে গিয়েছে? হৃদরোগের ঝুঁকি কমবে মাত্র ১ গ্লাস ভেষজ রসে

Health Tips: আপনি যদি উচ্চ কোলেস্টেরল, উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন তাহলে অবশ্যই এই আমলকি অর্জুনের রসকে ডায়েটে রাখুন।

Detox Drink: কোলেস্টেরল, রক্তচাপ বেড়ে গিয়েছে? হৃদরোগের ঝুঁকি কমবে মাত্র ১ গ্লাস ভেষজ রসে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2023 | 3:06 PM

শরীরকে সুস্থ রাখতে গেলে তরল খাবারের উপর বিশেষ জোর দিতেই হয়। অর্থাৎ পানীয়। সেটা সাধারণ জলও হতে পারে, আবার ডিটক্স ড্রিঙ্কও হতে পারে। এমন কোনও পানীয়, যা শরীর থেকে সমস্ত দূষিত পদার্থ বের করে দেবে এবং দেহে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়াবে। অনেকেই সকালবেলা খালি পেটে লেবুর জলে চুমুক দেন। অনেকে আবার জিরে ভেজানো জল পান করেন কিংবা সারাদিন ধরে আদা-শসা দিয়ে ডিটক্স ওয়াটারে চুমুক দেন। এসব পানীয়গুলো অবশ্যই স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু এর উপকার পেতে অনেক সময় লাগে। এক টানা কয়েক এসব পানীয় পান করলে, তবেই লাভের মুখ দেখতে পান। কিন্তু আপনি যদি চটজলদি উপকার পেতে চান, তাহলে আমলকি অর্জুনের রস পান করতে পারেন।

আয়ুর্বেদের আমলকি ও অর্জুনের ব্যাপক ব্যবহার রয়েছে। এই দুই ভেষজ যখন একসঙ্গে খাওয়া হয় তখন পুষ্টিগুণও বেড়ে যায়। হার্টের স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী এই আমলকি অর্জুনের রস। আপনি যদি উচ্চ কোলেস্টেরল, উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন তাহলে অবশ্যই এই আমলকি অর্জুনের রসকে ডায়েটে রাখুন। এই রসের মধ্যে অর্জুনজেনিন, অর্জুনোলিক অ্যাসিড এবং পলিফেনলের মতো যৌগ রয়েছে। এগুলো রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখে এবং খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়।

আমলকির মধ্যে ভিটামিন সি রয়েছে। এই পুষ্টি মানবদেহে রোগ প্রতিরোধের ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে। প্রতিটা ফলের মধ্যে ৬০০-৭০০ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। সুস্বাস্থ্য বজায় রাখার ক্ষেত্রে এই পুষ্টি অপরিহার্য। ঘন ঘন সর্দি-কাশির সমস্যায় ভুগলে আপনি এই আমলকি অর্জুনের রস পান করতে পারেন।

পেটের সমস্যায় ভুগলেও আপনি আমলকি অর্জুনের রস পান করতে পারেন। বদহজম, গ্যাস, অম্বল, কোষ্ঠকাঠিন্যের সমস্যায় দারুণ উপযোগী এই রস। এক গ্লাস গরম জলে ৩০ মিলিলিটার আমলকি অর্জুনের রস মিশিয়ে পান করুন। এটা আপনাকে খালি পেটে পান করতে হবে। এতে পেট পরিষ্কার হয়ে যাবে এবং বদহজমের সমস্যা দূর হয়ে যাবে।

আপনি যা খাবার খান, সেগুলোই আপনার মুখে ফুটে ওঠে। ভাজাভুজি যত বেশি খাবেন, ব্রণ, ফুসকুড়ির সমস্যাও বাড়বে। যদি পরিষ্কার ও উজ্জ্বল ত্বক পেতে চান তাহলে সকালে আমলকি অর্জুনের রস পান করুন। এই রসের মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। এটি ত্বককে যে কোনও ধরনের প্রদাহ, সংক্রমণের হাত থেকে রক্ষা করে।

বাজারে আপনি আমলকি অর্জুনের রস অনায়াসে পেয়ে যাবেন। এছাড়া আপনি বাড়িতেও বানিয়ে নিতে পারে এই রস। ১ কাপ তাজা আমলকি নিন। ১ ইঞ্জি অর্জুনের ছাল নিন। আমলকি ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। রসটা ছেঁকে নেবেন। এরপর এই রস আঁচে বসান। এতে অর্জুনের ছাল দিয়ে দিন। রস অর্ধেক হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন। এক কাপ জলে কয়েক চামচ এই রস মেশান। এতে মধু মিশিয়ে পান করুন। একটু গরম অবস্থায় পান করলে বেশি উপকার পাবেন।