দিনে অতিরিক্ত চা খেলে কী কী ক্ষতি হতে পারে শরীরের?

অনেকে আবার কফিতে ক্ষতি হয় বলে চা পান করেন। কিন্তু আপনি কি জানেন, বেশি চা খেলে অকালেই শরীরে বাসা বাঁধতে শুরু করে কিছু রোগ।

দিনে অতিরিক্ত চা খেলে কী কী ক্ষতি হতে পারে শরীরের?
প্রতীকী ছবি

পৃথিবীতে চাপ্রেমী মানুষের অভাব নেই। ব্রিটিশরা এদেশেও এই নেশা ধরিয়ে দিয়ে গিয়েছে আমাদের। তাই আমাদের সকাল শুরুই হয় চায়ের কাপে চুমুক দিয়ে। আর সেই চুমুক দেওয়া চলতেই থাকে দিনভর। সকালের পর একটু বেলায়। তারপর বিকেল সুরু হওয়ার আগে। সন্ধেবেলায় একবার। রাতের শুরুতে। বাড়ির বাবা-কাকাদের তো কথায় কথায় চা তৈরির ফরমায়েশ আসে। মা-কাকিমারা রাগ করলেও, চায়ের কাপ ঠিক চলে যায় স্বামীদের কাছে। আর আপনি যদি কাজে ব্যস্ত থাকেন, তা হলে তো হয়েই গেল। খালি চা আর চা। অনেকে আবার কফিতে ক্ষতি হয় বলে চা পান করেন। কিন্তু আপনি কি জানেন, বেশি চা খেলে অকালেই শরীরে বাসা বাঁধতে শুরু করে কিছু রোগ।

চায়ের প্রশংসা

প্রত্যেক বিষয়ের একটা ভালো আর একটা খারাপ দিক আছে। চায়েরও তাই। তাই চায়ের নিন্দে করার আগে তার গুণগুলো সবিস্তরে খতিয়ে দেখা যাক। শরীরের কিছু রোগ সারিয়ে তুলতে সাহায্য করে চা। ধারেকাছে ঘেঁষতে দেয় কম। যেমন, ক্যান্সার, ওবিসিটি, ডায়াবিটিজ, হৃদযন্ত্রের সমস্যা হওয়ার সম্ভাবনা কমিয়ে ফেলতে সাহায্য করে। কিন্তু ৩-৪ কাপের চেয়ে বেশি চা খেলে কিন্তু হতে পারে উলটো বিপদ।

চায়ের নিন্দা

অনেকেই আছেন কাপে বিষয়টিকে সীমাবদ্ধ রাখেননি। তাঁরা মগে চা পান করেন। তাও আবার দিনে ন্যূনতম ৫-৬ বার তো বটেই।

১. শরীরে আয়রনের ঘাটতি দেখা দিতে পারে অতিরিক্ত চা পান করলে।
২. দুশ্চিন্তা ও অস্থিরতা বাড়িয়ে দিতে পারে। এর কারণ চায়ে রয়েছে ক্যাফেইন উপাদান। তবে কালো চায়ে ক্যাফেইন বেশি থাকে, গ্রিন টি-তে থাকে তুলনায় কম।
৩. ঘুমের সমস্যা শুরু হতে পারে। ঘুম আসে মেলাটোনিন হরমোনের নিঃসরণের কারণে। এই হরমোন মস্তিষ্ককে বলতে থাকে, যে ঘুমের সময় হয়ে গিয়েছে। কিন্তু বেশি চা খেলে মেলাটোনিনের নিঃসরণ উৎপাদন কমে যেতে পারে। যে কারণে ঘুম তাড়াতেও অনেকে চা পান করেন।
৪. খালি পেটে কখনও চা পান করবেন না। বমি ভাব তৈরি হতে পারে।
৫. ঘুম থেকে উঠেই চা খাবেন না। আগে বাদাম জাতীয় কিছু খেয়ে নিন। খালি পেটে চা পান করলে আপনার হজমশক্তি কমে আসতে পারে। তার চেয়ে বরং ব্রেকফাস্ট খেয়ে ভরা পেটে চা পান করতে পারেন।

আরও পড়ুনHealth Tips: প্রাকৃতিকভাবে মজবুত ও সুস্থ হাড় পেতে কী কী করবেন, জানুন

Lungs Illness: কী কী উপসর্গ দেখে বুঝবেন নিশ্চুপে ক্ষতিগ্রস্ত হচ্ছে আপনার ফুসফুস!

Click on your DTH Provider to Add TV9 Bangla