আন্দোলন থেকে বাড়ি ফিরেই আত্মঘাতী তরুণ কৃষক

আজ রবিবার 'শহিদ দিবস' পালন করেন কৃষকরা। সেদিনই পঞ্জাব থেকে এল আরেক কৃষকের মৃত্যুর খবর।

আন্দোলন থেকে বাড়ি ফিরেই আত্মঘাতী তরুণ কৃষক
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Dec 20, 2020 | 7:05 PM

চন্ডীগঢ়: কৃষক আন্দোলন থেকে ফিরেই আত্মঘাতী বছর বাইশের তরুণ কৃষক। দিল্লির সিঙ্ঘু সীমান্তে কৃষক আন্দোলন ২৫ দিনে পড়ল। কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় অন্নদাতারা। এপর্যন্ত কৃষক আন্দোলনে (Farmers Protest) প্রাণ হারিয়েছেন ২০ জন। তাদের আত্মবলিদানকে স্মরণ করতে আজ রবিবার ‘শহিদ দিবস’ পালন করেন কৃষকরা। সেদিনই পঞ্জাব থেকে এল আরেক কৃষকের মৃত্যুর খবর।

সিঙ্ঘু সীমান্ত থেকে শুক্রবার বাড়ি ফিরেছিলেন ওই তরুণ কৃষক। শনিবারই বথিন্দা জেলার দয়ালপুরা মির্জা গ্রামের বাড়িতে বিষ খেয়ে নেন তিনি। কাছের হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাঁকে মৃত ঘোষণা করেন। তবে আত্মহত্যার কারণ এখনও অজানা। কৃষক আন্দোলনের সমর্থনে চিঠি লিখে এর আগে আত্মহত্যা করেছিলেন শিখ সন্ত বাবা রাম সিং। চিঠিতে তিনি লিখেছিলেন ‘কৃষকদের প্রতি সরকারের’ অন্যায় সহ্য করতে না পেরেই তিনি আত্মঘাতী হয়েছেন।

দেশের বিভিন্ন প্রান্তের কৃষকরা কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলন করছেন। এর আগে ‘সারা ভারত বনধ’ ডেকেছিলেন কৃষক নেতারা। সেই বনধে সমর্থন জুগিয়ে ছিলে প্রায় সব বিরোধী দলগুলি। কিন্তু কনকনে ঠান্ডায় কৃষকদের আন্দোলনের পরেও দাবি মেনে নিতে নারাজ সরকার। বরং একাধিকবার কৃষি আইনের সমর্থনে সুর চড়িয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন: জেনারেল শূন্যপদেও আবেদন করতে পারেন সংরক্ষিত প্রার্থীরা : সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ

একাধিক বৈঠক হয়েছে কেন্দ্র ও কৃষক নেতাদের মধ্যে। কিন্তু কোনও ক্ষেত্রেই রফাসূত্র মেলেনি। কৃষকরা ইতিমধ্যেই গাজিপুর সীমান্ত অবরোধের হুঁশিয়ারি দিয়েছেন। কিন্তু কৃষকদের দাবি না মেনে নিয়ে বিরোধীদের বিরুদ্ধে কৃষকদের ভুল পথে চালিত করার অভিযোগ করেছে সরকার।