Karnataka Minister: কর্নাটকে নতুন ২৪ মন্ত্রীর শপথ, সিদ্দারামাইয়ার মন্ত্রিসভার মোট সদস্য হল ৩৪

কর্নাটকের রাজ্যপাল তাওয়ারচাঁদ গেহলটের উপস্থিতিতে মন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন কর্নাটকের এই ২৪ বিধায়ক। এ নিয়ে কর্নাটকে মোট মন্ত্রীর সংখ্যা হল ৩৪। দক্ষিণ ভারতের এই রাজ্যে সম্প্রতি ক্ষমতা দখল করেছে কংগ্রেস। ২০ মে শপথ নেয় সেই সরকার।

Karnataka Minister: কর্নাটকে নতুন ২৪ মন্ত্রীর শপথ, সিদ্দারামাইয়ার মন্ত্রিসভার মোট সদস্য হল ৩৪
কর্নাটকের মন্ত্রীরা
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2023 | 1:52 PM

বেঙ্গালুরু: সম্প্রসারিত হল কর্নাটকের কংগ্রেস সরকারের মন্ত্রিসভা। ২৪ জন মন্ত্রী শনিবার শপথ নিয়েছেন কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার ক্যাবিনেটের মন্ত্রী হিসাবে। কর্নাটকের রাজ্যপাল তাওয়ারচাঁদ গেহলটের উপস্থিতিতে মন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন কর্নাটকের এই ২৪ বিধায়ক। এ নিয়ে কর্নাটকে মোট মন্ত্রীর সংখ্যা হল ৩৪। দক্ষিণ ভারতের এই রাজ্যে সম্প্রতি ক্ষমতা দখল করেছে কংগ্রেস। ২০ মে শপথ নেয় সেই সরকার। সে দিন মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন সিদ্দারামাইয়া এবং উপমুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন ডিকে শিবকুমার। এই দুজন ছাড়াও মোট ১০ জন শপথ নিয়েছিলেন।

শনিবার কর্নাটকে মন্ত্রী হিসাবে যাঁরা শপথ নিয়েছিলেন, তাঁরা হলেন এইচকে পাটিল, কৃষ্ণ বাইরেগৌড়া, এন চেলুভারায়াস্বামী, কে ভেঙ্কটেশ, এইচসি মহাদেবাপ্পা, ঈশ্বর খান্দ্রে এবং কর্নাটক প্রদেশ কংগ্রেসের প্রাক্তন প্রেসিডেন্ট দীনেশ গুন্ডু রাও। এঁরা ছাড়াও সেখানে শপথ নিয়েছেন এন রাজন্না, শরণাবাসাপ্পা দরশানাপুর, শিবানন্দ পাটিল, রামাপ্পা বালাপ্পা, রুদ্রাপ্পা পাটিল, মানকল বৈদ্য, লক্ষ্মী হেব্বালকার, রহিম খান, ডি সুধাকর, সন্তোষ লাড, এনএস বোসেরাজু, সুরেশা বিএস, মধু বাঙ্গারাপ্পা, এমসি সুধাকর, বি নাগেন্দ্র। কর্নাটকে সম্প্রসারিত হওয়া মন্ত্রিসভার সদস্যদের মধ্যে ৬ জন রয়েছেন লিঙ্গায়েত সম্প্রদায় থেকে ৪ জন রয়েছে ভোক্কালিকা সম্প্রদায় থেকে। তিন জন এসসি এবং ২ জন এসটি এবং ৫ জন ওবিসি। এক জন ব্রাহ্মণও রয়েছেন মন্ত্রীর তালিকায়।

কর্নাটকের মন্ত্রিসভার সম্প্রসারণ সংক্রান্ত এক বিবৃতিতে বলা হয়েছে, মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া মন্ত্রিসভার সম্প্রসারণে বিভিন্ন জাতি, ধর্ম এবং সিনিয়র ও জুনিয়রের মধ্যে সমন্বয় সাধন করেছেন। যদিও শনিবার শপথ নেওয়া মন্ত্রীরা কে কোন দফতরের দায়িত্ব নেবেন, সে ব্যাপারে এখনও কিছু জানানো হয়নি। শনিবার সন্ধ্যার মধ্যে তা ঘোষণা করা হবে বলে জানা গিয়েছে। নতুন মন্ত্রিসভার সম্প্রসারণের আলোেচনার জন্য গত তিন দিন ধরে দিল্লিতে ছিলেন কর্নাটকের মুখ্যমন্ত্রী এবং উপমুখ্যমন্ত্রী। দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে দীর্ঘ আলোচনার পর নতুন মন্ত্রীদের তালিকা তৈরি হয়েছে বলে জানা গিয়েছে।