Kerala COVID Fine Collection: কোভিডে আয় ৩৫০ কোটি! পিনারাই সরকারের নতুন কীর্তি

Kerala COVID Fine Collection: সরকারি তথ্য অনুযায়ী, কেবল মাস্ক না পরার কারণেই বিগত দুই বছরে মোট ২১৪ কোটি টাকা আদায় করা হয়েছে। রাজ্য়ের বাসিন্দারা অভিযোগ করলেও, প্রশাসন নিজের সিদ্ধান্তেই অটল ছিল।

Kerala COVID Fine Collection: কোভিডে আয় ৩৫০ কোটি! পিনারাই সরকারের নতুন কীর্তি
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2022 | 11:01 AM

তিরুবনন্তপরুম: চলতি মাসেই শেষ হতে চলেছে করোনার বিধিনিষেধ (COVID Norms)। বিগত দুই বছর ধরে সংক্রমণ রুখতে যে একাধিক নিয়মবিধি চালু করা হয়েছিল, তা অক্ষরে অক্ষরে পালন করার জন্য কেন্দ্র ও রাজ্য সরকারের তরফে জরিমানা(Fine)-র ঘোষণাও করা হয়েছিল। দুই বছর বাদে বিধিনিষেধ যখন শেষ হতে চলেছে, সেই সময়ই চমকপ্রদ তথ্য জানানো হল কেরল সরকারের (Kerala Government) তরফে। রাজ্য় সরকারের তরফে জানানো হল, বিগত দুই বছরে জরিমানা বাবদ মোট ৩৫০ কোটি টাকা আদায় করা হয়েছে।

সরকারি তথ্য অনুযায়ী, কেবল মাস্ক না পরার কারণেই বিগত দুই বছরে মোট ২১৪ কোটি টাকা আদায় করা হয়েছে। বাকি টাকা নৈশ কার্ফু, রাস্তায় থুতু ফেলা সহ একাধিক নিয়মভঙ্গের জন্য ফাইন উদ্ধার করা হয়েছে। কেরলে কড়া নিয়মবিধি নিয়ে রাজ্য়ের বাসিন্দারা অভিযোগ করলেও, প্রশাসন নিজের সিদ্ধান্তেই অটল ছিল। রাজ্য সরকারের তরফে পরে মাস্ক না পরার জন্য জরিমানার পরিমাণ ৫০০ টাকা থেকে বাড়িয়ে ২০০০ টাকাও করা হয়েছিল।

উল্লেখ্য, ২০২০ সালে চিন থেকে ভারতে ছড়িয়ে পড়েছিল করোনা সংক্রমণ। ২০২০ সালের জানুয়ারি মাসেই কেরলের ত্রিশূরে প্রথম করোনা আক্রান্তের খোঁজ মিলেছিল। পরে তা ধীরে ধীরে বাকি দেশেও ছড়িয়ে পড়ে। করোনার প্রথম ঢেউয়ের সময়ে যেখানে মহারাষ্ট্র, দিল্লি, পশ্চিমবঙ্গ সহ একাধিক রাজ্যের বেহাল দশা হয়েছিল, সেখানেই কেরলে করোনা মোকাবিলায় যে মডেল অনুসরণ করা হয়েছিল, তার প্রশংসা করা হয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফেও।

তবে করোনার দ্বিতীয় ও তৃতীয় ঢেউয়ে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাকি রাজ্যের তুলনায় অনেকগুণ বৃদ্ধি পেয়েছিল। বুধবারের হিসাব অনুযায়ী, এখনও অবধি করোনায় কেরলে মোট ৬৭ হাজার ৪৭৬ জনের মৃত্যু হয়েছে।