বিহারে লাফিয়ে বাড়ছে মিউকোরমাইকোসিস সংক্রমণ, ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩৯

এখনও অবধি বিহারে (Bihar) এই সংক্রমণের শিকার হয়েছেন ১৭৪ জন।

বিহারে লাফিয়ে বাড়ছে মিউকোরমাইকোসিস সংক্রমণ, ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩৯
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 22, 2021 | 8:40 AM

বিহার: করোনাকালে দেশে বিপদের আরেক নাম মিউকোরমাইকোসিস (Mucormycosis)। বিভিন্ন রাজ্যে লাফিয়ে বাড়ছে মিউকোরমাইকোসিস আক্রান্তের সংখ্যা। বিহারে গত ২৪ ঘণ্টায় নতুন ৩৯ জন এই সংক্রমণের শিকার হয়েছেন। ৮ জনের অবস্থা আশঙ্কাজনক। হাসপাতালে ভর্তি করা হয়েছে তাঁদের। ৩৯ জনের মধ্যে ৩২ জনকে পাটনার হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিদের ছাপড়ায় চিকিৎসা চলছে। এখনও অবধি বিহারে এই সংক্রমণের শিকার হয়েছেন ১৭৪ জন।

একদিকে নীতীশ কুমারের রাজ্য যখন করোনায় কাবু, তখন নতুন বিপদ মিউকোরমাইকোসিসও মাথা চাড়া দিতে শুরু করেছে। যে হারে সংক্রমণ বাড়ছে তাতে এ রাজ্যেও হয়ত আক্ষরিক অর্থেই মহামারীর রূপ নেবে এই সংক্রমণ। রাজস্থান, তেলেঙ্গানায় ইতিমধ্যেই সে ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন: বিপদের প্রহর গুনছে বাংলা, ‘ইয়াস’ মোকাবিলায় নেমে পড়েছে এনডিআরএফ

মিউকোরমাইকোসিস নিয়ে সতর্ক করেছে কেন্দ্রও। রাজ্যগুলিকে মিউকোরমাইকোসিস রোগটিকে মহামারী আইনের আওতায় আনার নির্দেশ দেওয়া হয়েছে। আক্রান্তদের রিপোর্ট দিল্লিতে পাঠানোর কথাও বলা হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম স্বাস্থ্য সচিব লব আগরওয়াল চিঠি দিয়ে রাজ্যগুলিকে জানিয়েছেন, প্রত্যেক সরকারি, বেসরকারি স্বাস্থ্য কেন্দ্রকে এই নির্দেশিকা মেনে চলতে হবে।

পাটনা এইমসে শুক্রবার ৩০ জন মিউকোরমাইকোসিসের চিকিৎসার জন্য গিয়েছেন। এর মধ্যে সাতজনকে ভর্তিও করে নেওয়া হয়। বাকিদের ওষুধ দিয়ে বাড়ি পাঠানো হলেও কড়া নজরদারিতে থাকতে বলা হয়েছে। এখনও অবধি এখানে ৪২ জন সংক্রমিত ভর্তি হয়েছেন। তিনজন সুস্থ হয়ে বাড়িও ফিরে গিয়েছেন।