Khalistani Terrorist Arrested: পাকিস্তান থেকে আসছিল অস্ত্র, ‘বড় পরিকল্পনা’ সফল করার আগেই বমাল গ্রেফতার ৪ খলিস্তানি জঙ্গি

Khalistani Terrorist Arrested: হরজিন্দর সিং রিন্দা নামক এক খলিস্তানি জঙ্গি ড্রোনের মাধ্যমে ওই অস্ত্রগুলি পাকিস্তান থেকে পাঠিয়েছিলেন। পঞ্জাবের ফিরোজপুর জেলায় ওই অস্ত্রগুলি সরবরাহ করা হয়েছিল।

Khalistani Terrorist Arrested: পাকিস্তান থেকে আসছিল অস্ত্র, 'বড় পরিকল্পনা' সফল করার আগেই বমাল গ্রেফতার ৪ খলিস্তানি জঙ্গি
উদ্ধার হওয়া বিস্ফোরকগুলি পরীক্ষা করছেন বম্ব স্কোয়াডের আধিকারিকেরা। ছবি:ANI
Follow Us:
| Edited By: | Updated on: May 05, 2022 | 2:29 PM

নয়া দিল্লি: সন্ত্রাস দমনে বড়সড় সাফল্য পেল নিরাপত্তা বাহিনী(Security Force)। হরিয়ানার কর্নাল (Karnal) থেকে খলিস্তানি জঙ্গি (Khalistani Terrorist) সন্দেহে গ্রেফতার করা হল চারজনকে। নিরাপত্তা বাহিনী সূত্রে জানা গিয়েছে, ধৃতদের কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার করা হয়েছে। ড্রোনের (Drone) মাধ্যমে এই অস্ত্রগুলি তাদের সরবরাহ করা হয়েছিল বলে জানা গিয়েছে। মহারাষ্ট্র ও তেলঙ্গানায় এই অস্ত্র সরবরাহ করতে যাচ্ছিল তাঁরা।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃতদের নাম গুরপ্রীত, অমনপ্রীত, পারমিন্দর ও ভূপিন্দর। ধৃতরা সকলেই পঞ্জাবের বাসিন্দা বলে জানা গিয়েছে। তাঁদের কাছ থেকে পিস্তল ও ৩১টি কার্তুজ উদ্ধার করা হয়েছে। এছাড়াও বিপুল পরিমাণ আইইডি বিস্ফোরকও পাওয়া গিয়েছে তাঁদের কাছ থেকে, উদ্ধার হয়েছে নগদ ১.৩ লক্ষ টাকা। পাকিস্তান থেকে ওই অস্ত্র সরবরাহ করা হয়েছিল বলে জানা গিয়েছে। মহারাষ্ট্র ও তেলঙ্গানায় এই অস্ত্র ও বিস্ফোরক সরবরাহ করার দায়িত্ব দেওয়া হয়েছিল তাঁদের।

এক পুলিশ আধিকারিক জানিয়েছেন, হরজিন্দর সিং রিন্দা নামক এক খলিস্তানি জঙ্গি ড্রোনের মাধ্যমে ওই অস্ত্রগুলি পাকিস্তান থেকে পাঠিয়েছিলেন। পঞ্জাবের ফিরোজপুর জেলায় ওই অস্ত্রগুলি সরবরাহ করা হয়েছিল।

রিন্দা নামক ওই জঙ্গি একটি অ্যাপ ব্যবহার করে অস্ত্র সরবরাহ করত। ওই অ্যাপের লোকেশন ট্রাক করে দেখা গিয়েছে, তেলঙ্গনার আদিলাবাদ থেকে অস্ত্রগুলি সরবরাহের অর্ডার করা হয়েছিল। অভিযুক্তদের জেরা করে জানা গিয়েছে, এর আগেও ফিরোজপুরে আকাশপথে অস্ত্রশস্ত্র সরবরাহ করা হয়েছে। কর্নাল পুলিশের তরফে ইতিমধ্যেই অভিযোগ দায়ের করা হয়েছে এবং তদন্ত শুরু করা হয়েছে।

বিচ্ছিন্ন খলিস্তানের দাবি নিয়ে বিগত কয়েক বছর ধরেই চিন্তা বেড়েছে কেন্দ্রের। দেশ-বিদেশের একাধিক বিতর্কে খলিস্তানি যোগের প্রমাণ মিলেছে। গতবছর কৃষক আন্দোলনের সময়ও খলিস্তানি যোগসূত্রের আশঙ্কা করা হয়েছিল।

কীভাবে জঙ্গি হয়ে উঠল হরজিন্দর ?

পুলিশ সূত্রে জানা গিয়েছে, আদতে পঞ্জাবের তান তারান জেলার বাসিন্দা হরজিন্দর। ১১ বছর বয়সে রিন্দা তাঁর পরিবারের সঙ্গে মহারাষ্ট্রের নান্দেদ সাহিবে বসবাস করা শুরু করেন। পুলিশি রেকর্ড অনুযায়ী, মাত্র ১৮ বছর বয়সে পারিবারিক বিবাদের জেরে তার তারনে এসে এক আত্মীয়কে খুন করেন। নান্দেদ সাহিবেও সে স্থানীয় ব্যবসায়ীদের কাছ থেকে তোলা আদায় করত। কমপক্ষে দুই ব্যবসায়ীকে খুন করার অভিযোগও রয়েছে তাঁর বিরুদ্ধে। ওয়াজিরাবাদ ও ভিমানতাল পুলিশ স্টেশবে তাঁর নামে, খুন, খুনের প্রচেষ্টা, অস্ত্র আইনে অভিযোগ রয়েছে।