Earthquake: ভোরে শক্তিশালী ভূমিকম্প আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে, আছড়ে পড়বে কি সুনামি?

Andaman & Nicobar Island: ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, সোমবার ভোর ৫টা ৭ মিনিটে ভূমিকম্প হয় নিকোবর দ্বীপপুঞ্জে।

Earthquake: ভোরে শক্তিশালী ভূমিকম্প আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে, আছড়ে পড়বে কি সুনামি?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2023 | 7:20 AM

নয়া দিল্লি: সাতসকালেই ফের ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল দেশ। সপ্তাহের প্রথম দিনেই শক্তিশালী ভূমিকম্প আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে (Andaman & Nicobar Island)। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, সোমবার ভোর ৫টা ৭ মিনিটে ভূমিকম্প হয় নিকোবর দ্বীপপুঞ্জে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫। ভূমিকম্পের জেরে কোনও ক্ষয়ক্ষতি হয়েছে কি না, তা এখনও জানা যায়নি। তবে সুনামির (Tsunami) সতর্কতা জারি করা হয়নি এখনও। তবে সমুদ্রের তলদেশে ভূমিকম্প হওয়ায় আফটার শক ও বড় ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে বলেই আশঙ্কা করা হচ্ছে।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, এ দিন ভোর ৫টায় ভূমিকম্প হয়। ভূমিকম্পের উৎসস্থল ছিল নিকোবর দ্বীপপুঞ্জের পেরকা থেকে ২০৮ কিলোমিটার দূরে। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের পাশাপাশি ইন্দোনেশিয়াতেও এই কম্পন অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে।

স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ভূমিকম্পের জেরে এখনও কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে এখনও অবধি সুনামির সতর্কতাও জারি করা হয়নি। তবে সমুদ্রের তলদেশে ভূমিকম্প হওয়ায় এবং ভূমিকম্পের মাত্রা অনেকটাই বেশি হওয়ায় সুনামির আশঙ্কা সম্পূর্ণরূপে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, ভোরবেলায় আচমকাই কম্পন অনুভূত হয়। থরথর করে কেঁপে ওঠে বাড়িঘর। আতঙ্কে বাড়ি থেকে বেরিয়ে আসেন লোকজন।  আফটার শকের আশঙ্কাও করা হচ্ছে।

উল্লেখ্য, গতকালও ভূমিকম্প হয় উত্তরাখণ্ডের উত্তরকাশীতে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ২.৫। এর আগে, গত ৩ মার্চই ভূমিকম্প হয় ওড়িশার কোরাপুটে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৮। তার আগে মেঘালয়েও পরপর দুইদিন ভূমিকম্প হয়। ওই ভূমিকম্পের তীব্রতা ছিল ৩.৭। ভূমিকম্পের তীব্রতা খুব বেশি না হওয়ায়, কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির ঘটনা ঘটেনি।