Plane Crash: মধ্য প্রদেশে মহড়ার সময়ে ভেঙে পড়ল দুটি যুদ্ধবিমান, আহত সুখোইয়ের ২ পাইলট, মৃত তৃতীয় পাইলট

Twin Plane Crash: দুই জায়গাতেই উদ্ধারকাজ শুরু করা হয়েছে। দুর্ঘটনায় কতজনের মৃত্যু হয়েছে, তা এখনও জানা যায়নি।

Plane Crash: মধ্য প্রদেশে মহড়ার সময়ে ভেঙে পড়ল দুটি যুদ্ধবিমান, আহত সুখোইয়ের ২ পাইলট, মৃত তৃতীয় পাইলট
দুর্ঘটনাগ্রস্ত বিমানগুলি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2023 | 1:46 PM

নয়া দিল্লি: কয়েক মিনিটের ব্যবধান। দুই রাজ্য়ে ভেঙে পড়ল মোট তিনটি বিমান। একদিকে রাজস্থানে (Rajasthan) একটি চার্টার্ড বিমান (Chartered Flight) ভেঙে পড়েছে। অন্য়দিকে, মধ্য প্রদেশে (Madhya Pradesh) সুখোই-৩০ ও মিরাজ ২০০০ যুদ্ধবিমান ভেঙে পড়েছে বলে জানা গিয়েছে। দুই জায়গাতেই উদ্ধারকাজ শুরু করা হয়েছে। দুর্ঘটনায় একজন পাইলটের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

  1. শেষ খবর অনুযায়ী, মধ্য় প্রদেশের মোরেনায় যে মিরাজ-২০০০ যুদ্ধবিমানটি ভেঙে পড়েছিল, তার পাইলটের মৃত্যু হয়েছে। বিমান দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছিলেন তিনি।
  2. প্রাথমিক সূত্রে জানা গিয়েছে, মধ্য প্রদেশের বিগত দুই দিন ধরে আকাশপথে মহড়া চলছিল বায়ুসেনার। এ দিন সকালে গোয়ালিয়র এয়ারবেস থেকে সুখোই-৩০ ও মিরাজ ২০০০- এই দুটি যুদ্ধবিমান উড়ান শুরু করেছিল। আকাশে ওড়ার কিছুক্ষণ পরই মোরেনার কাছে দুটি বিমান ভেঙে পড়ে। বিমানের পাইলটদের এখনও খোঁজ মেলেনি। তাঁরা বেঁচে আছেন কি না, তাও এখনও জানা যায়নি। আপাতত বায়ুসেনার মহড়া বন্ধ রাখা হয়েছে বলে জানা গিয়েছে বায়ুসেনা সূত্রে।
  3. বায়ুসেনার তরফে জানানো হয়েছে, দুর্ঘটনার কারণ এখনও জানা যায়নি। বিমানদুটির ব্ল্যাকবক্সের খোঁজ করা হচ্ছে। ব্ল্যাক্সবক্সের খোঁজ পাওয়া গেলেই দুর্ঘটনার আসল কারণ জানা যাবে। সেনা সূত্রে জানা গিয়েছে, আজ সকাল ৮টা থেকে মহড়া শুরু হওয়ার কথা ছিল। কিন্তু শৈত্যপ্রবাহের কারণে দেরিতে মহড়া শুরু হয়। সুখোই বিমানটি সকালে সাড়ে ৯টা নাগাদ প্রথমবার মহড়া দেয়। এরপরে বিমানটি অবতরণও করে। পরে ১১টা ১৫ মিনিট নাগাদ ফের উড়ান শুরু করে বিমান, এরপরই বিমানটি ভেঙে পড়ে। সুখোই বিমানে দুইজন পাইলট ছিলেন বলে জানা গিয়েছে।
  4. ভেঙে পড়া আরেকটি বিমান মিরাজ-২০০০। এই বিমানটি প্রথমবার উড়ান শুরু করার পরই ভেঙে পড়ে। মিরাজ-২০০০ যুদ্ধবিমানে একজন পাইলট ছিলেন। তাঁর খোঁজ মিলছে না।  ভেঙে পড়া দুটি বিমানের মধ্যে মাত্র পাঁচশো মিটার দূরত্ব ছিল। বিমানদুটির মুখোমুখি সংঘর্ষ হয়েছে নাকি অন্য় কোনও কারণে ভেঙে পড়েছে, তা এখনও জানা যায়নি।
  5. আইএএফ কোর্টের তরফে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। উদ্ধারকাজে বায়ুসেনার ৬টি দলকে পাঠানো হয়েছে। পাইলটদের এয়ারলিফ্ট করে আনার জন্য হেলিকপ্টারও পাঠানো হয়েছে।
  6. প্রাথমিক সূত্রে আরও জানা গিয়েছে, সুখোই-৩০ যুদ্ধবিমানে যে দুইজন পাইলট ছিলেন, তারা সুরক্ষিত রয়েছেন। দুইজন পাইলটেরই জ্ঞান থাকলেও, তারা গুরুতর আহত হয়েছেন বলে জানা গিয়েছে।
  7. অন্যদিকে, মিরাজ-২০০০ বিমানের পাইলটকে খুঁজতে বায়ুসেনার তরফে একটি হেলিকপ্টার পাঠানো হয়েছে। এদিকে, চিফ অব এয়ার স্টাফ কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংকে এই দুর্ঘটনা সম্পর্কে জানিয়েছেন। তিনি গোটা ঘটনার উপরে নজরদারি করছেন।
  8. অন্য়দিকে, রাজস্থানের ভরতপুরেও একটি চার্টার্ড বিমান ভেঙে পড়ে। ওই বিমানে কতজন যাত্রী ছিলেন, তা এখনও জানা যায়নি। স্থানীয় বাসিন্দারাই প্রথম বিমানটিকে ভেঙে পড়তে দেখেন। ইতিমধ্যেই ঘটনাস্থলে পুলিশ প্রশাসন পৌঁছেছে। শুরু করা হয়েছে উদ্ধারকাজও।