দেড় টাকায় ৫০ কিলোমিটার ছুটবে ‘আশ্চর্য’ সাইকেল

প্রতি ঘণ্টায় ৩০ কিলোমিটার বেগে ছুটবে এই সোলার (solar) সাইকেল। ধনুশ কুমার আরও জানিয়েছে, একবার চার্জ দিয়ে নিলেই আর চিন্তা নেই। একবার চার্জ দিলেই অন্তত ২০ কিলোমিটার যাওয়া যাবে সাইকেল নিয়ে।

দেড় টাকায় ৫০ কিলোমিটার ছুটবে 'আশ্চর্য' সাইকেল
ছবি- টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jul 10, 2021 | 10:30 PM

মাদুরাই: সোলার সাইকেল বানিয়ে তাক লাগিয়ে দিল এক তামিলনাড়ুর (Tamil Nadu) কলেজ পড়ুয়া। যখন দিনকে দিন পেট্রল ডিজেলের দাম বেড়ে চলেছে তখন সাধারণ মানুষের কাজে লাগবে এই সাইকেল (Cycle)। সৌরশক্তিতে চলবে এই ই-সাইকেল। খরচ নামমাত্রই। এমন সাইকেল দেখে বিস্মিত তামিলনাড়ুরবাসী।

ইতিমধ্যেই সেই সাইকেল দেখে ফেলেছেন বহু মানুষ। মাদুরাই কলেজের এক ছাত্র বানিয়েছে এই ‘আশ্চর্য’ সাইকেল। ছাত্রের নাম ধনুশ কুমার। তার কাজের প্রশংসা করেছেন বহু মানুষ। ধনুশ কুমার জানিয়েছে, দেড় টাকায় এই সাইকেল ৫০ কিলোমিটার ছুটবে। শুনে তাজ্জব অনেকে। আরও পড়ুন: নিজের পশু চিকিৎসা কেন্দ্র বন্ধ করার সিদ্ধান্ত সাংসদ মানেকা গান্ধীর, কিন্তু কেন

প্রতি ঘণ্টায় ৩০ কিলোমিটার বেগে ছুটবে এই সোলার সাইকেল। ধনুশ কুমার আরও জানিয়েছে, একবার চার্জ দিয়ে নিলেই আর চিন্তা নেই। একবার চার্জ দিলেই অন্তত ২০ কিলোমিটার যাওয়া যাবে সাইকেল নিয়ে। ধনুশ কুমারের কথায়, এই সাইকেল বানাতে লেগেছে ২০ ওয়াটের সোলার প্যানেল। এছাড়াও ১২ ভোল্টের ব্যাটারি স্কুটির এক্সিলেটর ইত্যাদি ব্যাবহার করা হয়েছে।

জ্বালানির দাম বাড়ার জ্বলছে গোটা দেশ। বিশেষ করে আমজনতার কপালে চিন্তার ভাঁজ। প্রায় প্রতিদিনই বেড়ে চলেছে পেট্রপণ্যের দাম। এমন সময় ধনুশ কুমার আবিষ্কার করা সাইকেল সাধারণ মানুষের কাজে লাগবে বলেই মনে করছে অনেকে। স্বল্প খরচে এই সাইকেলে চেপে পাড়ি দেওয়া যাবে বহু দূর।