আগামী ঢেউয়ে শিশুদের সংক্রমণের সম্ভাবনা কতটা, জানালেন এইমস কর্তা

এইমস কর্তা জানান, জানান, সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে করোনা আক্রান্ত হয়ে যে সমস্ত শিশুদের হাসপাতালে ভর্তি হতে হয়েছিল, তাদের মধ্যে ৬০-৭০ শতাংশ শিশুরই কো-মর্ডিবিটি বা রোগ প্রতিরোধ ক্ষমতা কম ছিল।

আগামী ঢেউয়ে শিশুদের সংক্রমণের সম্ভাবনা কতটা, জানালেন এইমস কর্তা
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 09, 2021 | 3:21 PM

নয়া দিল্লি: করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগেই আতঙ্ক তৈরি হয়েছে সাধারণের মনে। কারণ বলা হচ্ছে, সংক্রমণের এই ঢেউয়ে সবথেকে বেশি প্রভাবিত করবে শিশুদেরই। সাধারণ মানুষের মন থেকে এই আতঙ্ক দূর করতেই মঙ্গলবার দিল্লির এইমস হাসপাতালের ডিরেক্টর ডঃ রণদীপ গুলেরিয়া জানান, ভারত বা আন্তর্জাতিক স্তরেও এমন কোনও তথ্য নেই যেখানে বলা হয়েছে যে শিশুরাই সবথেকে বেশি প্রভাবিত হবে।

করোনা পরিস্থিতি নিয়ে একটি যুগ্ম সাংবাদিক বৈঠকে ডঃ গুলেরিয়া জানান, করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ নিয়ে ভুল তথ্যের জেরে সাধারণ মানুষের মনে ভ্রান্ত ধারণা তৈরি হচ্ছে। এমন কোনও তথ্যই নেই, তা দেশেরই হোক বা আন্তর্জাতিক স্তরে, যেখানে বলা হয়েছে যে শিশুরা তৃতীয় ঢেউয়ে সবথেকে বেশি প্রভাবিত হবে।

তিনি জানান, সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে করোনা আক্রান্ত হয়ে যে সমস্ত শিশুদের হাসপাতালে ভর্তি হতে হয়েছিল, তাদের মধ্যে ৬০-৭০ শতাংশ শিশুরই কো-মর্ডিবিটি বা রোগ প্রতিরোধ ক্ষমতা কম ছিল। যে সমস্ত শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি, তাদের মধ্যে স্বল্প উপসর্গই দেখা গিয়েছিল এবং হাসপাতালে ভর্তির প্রয়োজনও পড়েনি।

সংক্রমণের ঢেউ সম্পর্কে এইমস কর্তা বলেন, ” জনসংখ্যা প্রচুর হলেই যে কোনও সংক্রমণের একাধিক ঢেউ দেখা যায়। তবে সংক্রমণের বিরুদ্ধে যখন হার্ড ইমিউনিটি তৈরি হয়ে যায়, তখন আর সংক্রমণের ভয়ঙ্কর রূপ ধারণ করার সম্ভাবনা থাকে না, তা সাধারণ ফ্লুয়ের মতো পরিণত হয়। ঠিক যেমনটা হয়েছিল ১৯১৮ সালের স্প্যানিশ ফ্লুয়ের ক্ষেত্রে। করোনা বিধি নিষেধ মেনে চললেই সংক্রমণের সম্ভাবনা এড়ানো সম্ভব। যতদিন না দেশের অধিক সংখ্যক মানুষ করোনা টিকা পাচ্ছেন, ততদিন আমাদের কোভিডবিধি মানতেই হবে।”

আরও পড়ুন: ‘করোনায় অনাথ শিশুদের বেআইনি দত্তক প্রক্রিয়া বন্ধ করুন’, রাজ্যগুলিকে ‘সুপ্রিম’ নির্দেশ