‘করোনায় অনাথ শিশুদের বেআইনি দত্তক প্রক্রিয়া বন্ধ করুন’, রাজ্যগুলিকে ‘সুপ্রিম’ নির্দেশ

সুপ্রিম কোর্টের তরফে রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলের প্রশাসনগুলিকে দ্রুত অনাথ শিশুদের তথ্য জাতীয় শিশু সুরক্ষা কমিশনের ওয়েবসাইটে আপলোড করার নির্দেশ দেওয়া হয়েছে।

'করোনায় অনাথ শিশুদের বেআইনি দত্তক প্রক্রিয়া বন্ধ করুন', রাজ্যগুলিকে 'সুপ্রিম' নির্দেশ
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 09, 2021 | 8:41 AM

নয়া দিল্লি: করোনা সংক্রমণের জেরে অনাথ হয়ে গিয়েছে যেসমস্ত শিশুরা, তাঁদের বেআইনিভাবে দত্তক প্রক্রিয়া বন্ধের নির্দেশ সুপ্রিম কোর্ট। মঙ্গলবার শীর্ষ আদালতের তরফে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ দেওয়া হয়, তারা যেন এনজিওগুলিকে অনাথ শিশুদের সাহায্যের নামে টাকা সংগ্রহ করা থেকেও প্রতিহত করে।

বিচারপতি এল নাগেশ্বর রাও ও বিচারপতি অনিরুদ্ধ বসুর বেঞ্চের তরফে জানানো হয়, যে সমস্ত এনজিও বা বেসরকারি সংস্থাগুলি অনাথ শিশুদের বেআইনিভাবে দত্তক নেওয়ার কাজ চালাচ্ছে বা তাদের নামে অর্থ সংগ্রহ করছে, তাদের বিরুদ্ধে যেন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারগুলি কঠোর ব্যবস্থা নেয়।

জাতীয় শিশু সুরক্ষা কমিশনের তরফে সম্প্রতি জানানো হয়, চলতি বছরের ১ এপ্রিল থেকে ৫ জুনের মধ্যে ৩৬২১ জন শিশু অনাথ হয়ে গিয়েছে, ২৬ হাজার ১৭৬ জন শিশু মা-বাবার মধ্যে যেকোনও একজনকে হারিয়েছে এবং ২৭৪ জনকে পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করা হয়েছে। শিশু সুরক্ষা কমিশনের কাছে সম্প্রতি করোনায় অনাথ হয়ে যাওয়া শিশুদের বেআইনিভাবে দত্তক নেওয়ার অভিযোগ জমা পড়তেই বিষয়টি শীর্ষ আদালতের নজরে আনা হয়। একইসঙ্গে এও জানা গিয়েছে যে, বহু মানুষ বা সংস্থা সাহায্যের নাম করে অনাথ শিশুদের যাবতীয় তথ্য সংগ্রহ করছে।

এ দিন সুপ্রিম কোর্টের তরফে রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলের প্রশাসনগুলিকে দ্রুত অনাথ শিশুদের তথ্য জাতীয় শিশু সুরক্ষা কমিশনের ওয়েবসাইটে আপলোড করার নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে কেন্দ্র ও বিভিন্ন রাজ্য সরকার অনাথ শিশুদের আর্থিক সহায়তা ও দেখভালের জন্য যে প্রকল্পের ঘোষণা করা হয়েছে, সেই সুবিধাও যেন দ্রুত শিশুর পরিবারগুলির কাছে পৌঁছে দেওয়া হয়। অনাথ শিশুদের উপর নজরদারি করতে প্রতি মাসে একবার হলেও সংশ্লিষ্ট আধিকারিকদের দেখা করতে যাওয়ার নির্দেশও দিয়েছে শীর্ষ আদালত।

আরও পডুন: Corona Cases Lockdown News Live: আনলক প্রক্রিয়ার প্রস্তুতি উত্তর প্রদেশে, ২৪ ঘন্টা টিকাকরণের ব্যবস্থা পটনার টিকাকেন্দ্রে