Corona Cases Lockdown News Live: আনলকের পথে কর্ণাটক, ঝাড়খণ্ডে বাড়ছে লকডাউন

| Updated on: Jun 10, 2021 | 8:10 AM

১৪ জুন থেকে ক্রমশ আনলকের পথে হাঁটবে ইয়েদুরাপ্পার সরকার।

Corona Cases Lockdown News Live: আনলকের পথে কর্ণাটক, ঝাড়খণ্ডে বাড়ছে লকডাউন
ছবিসূত্র: পিটিআই

লকডাউন আরও বাড়ল ঝাড়খণ্ডে। ১৬ জুন পর্যন্ত কড়া বিধি নিষেধ জারি রাখা হয়েছে ওই রাজ্যে। অন্য দিকে, ক্রমশই সংক্রমণ করছে কর্ণাটকে। ১৪ জুন থেকে ক্রমশ আনলকের পথে হাঁটবে ইয়েদুরাপ্পার সরকার। বুধবার, একটি প্রশাসনিক বৈঠকে কর্ণাটক সরকার জানায়, লকডাউনের জেরে কর্ণাটকে ধীরে ধীরে দৈনিক সংক্রমণ কমেছে। হ্রাস পেয়েছে মৃত্য়ুহারও। ১৪জুনের পর থেকে তাই ধীরে ধীরে আনলকের পথেই হাঁটবে রাজ্য। ওই বৈঠকে উপস্থিত ছিলেন কর্ণাটকের গৃহমন্ত্রী বাসবরাজ বোম্মাই, স্বাস্থ্যমন্ত্রী কে সুধাকর এবং রাজস্ব মন্ত্রী আর অশোকা।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৯২ হাজার ৫৯৬ জন। সংক্রমণের জেরে মৃত্যু হয়েছে ২২১৯ জনের। অন্যদিকে একদিনেই সুস্থ হয়ে উঠেছেন ১ লক্ষ ৬২ হাজার ৬৬৪ জন। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ কোটি ৯০ লক্ষ ৮৯ হাজার ৬৯-এ। এরমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ৭৫ লক্ষ ৪ হাজার ১২৬ জন। মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লক্ষ ৫৩ হাজার ৫২৮-এ। বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ১২ লক্ষ ৩১ হাজার ৪১৫।

দেশের করোনা সংক্রমণ বিগত দুই মাসে গতকালই প্রথম এক লক্ষের নীচে নেমেছে। কেন্দ্রের তরফে আগামী ২১ জুন থেকে বিনামূল্যে করোনা টিকাকরণ শুরু হচ্ছে। ইতিমধ্যেই বিহারের পটনায় পাটলিপুত্র স্পোর্টস কমপ্লেক্সে সপ্তাহের সাতদিনই ২৪ ঘণ্টা টিকাকরণ প্রক্রিয়া চালু করা হল। যাঁরা আগে থেকে নাম নথিভুক্ত করেছেন, তাঁরা সকাল ৯টা থেকে ৫টা অবধি টিকা নিতে পারবেন। ওয়াক ইন প্রক্রিয়ায় টিকাকরণ চালু হবে বিকেল ৫টার পর। অন্যদিকে সংক্রমণ কমতেই উত্তর প্রদেশের একাধিক জায়গায় আজ থেকে আনলক প্রক্রিয়া চালু হচ্ছে। করোনা সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 09 Jun 2021 07:20 PM (IST)

    স্ট্রেন কি ভ্যাকসিনকে ফাঁকি দিতে পারে? নয়া গবেষণায় পরস্পরবিরোধী ICMR ও AIIMS

    COVID Vaccine

    ফাইল চিত্র

    নয়া দিল্লি: করোনার বিরুদ্ধে দেশের প্রধান অস্ত্র ভ্যাকসিন (COVID Vaccine)। সেই ভ্যাকসিন নিয়েই চাঞ্চল্যকর দাবি এইমসের গবেষণায়। ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলেরও গবেষণায় একই তথ্য উঠে এসেছে। যেখানে গবেষকরা দাবি করেছেন, কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের ২ ডোজ় নেওয়া থাকলেও দেহে করোনার ভারতে ছড়িয়ে পড়া ডেল্টা(বি.১.৬১৭.২) স্ট্রেন আঘাত হানতে পারে। তবে এই গবেষণা এখনও পির রিভিউড হয়নি। অন্যদিকে আইসিএমআর ও পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরলজির গবেষণা বলছে ডেল্টা স্ট্রেনকে রুখতে সক্ষম কোভ্যাক্সিন।

    বিস্তারিত পড়ুন: স্ট্রেন কি ভ্যাকসিনকে ফাঁকি দিতে পারে? আইসিএমআরের উল্টো দাবি এইমসের

  • 09 Jun 2021 07:15 PM (IST)

    ‘ভ্যাকসিনেটেড কন্যার জন্য ভ্যাকসিনেটেড বর, এটাই কি নিউ নর্ম্যাল?’, টুইটারে ঝড় শশীর, সৌজন্যে বিজ্ঞাপন

    Shashi Tharoor

    ফাইল চিত্র

    নয়া দিল্লি: টিকার আকাল দেখা দিয়েছে গোটা দেশে। এই পরিস্থিতিতে নিজের মেয়ের বিয়ের জন্য বাবার দেওয়া এক বিজ্ঞাপন ভাইরাল। বিবাহ বিজ্ঞাপনে একাধিক শর্তের সঙ্গে একটি শর্ত হল পাত্রকে কোভিশিল্ডের দু’টি ডোজ় নিয়ে থাকতে হবে। ‘কন্য়াদায়গ্রস্ত’ পিতার এই বিজ্ঞাপন নজর এড়ায়নি কংগ্রেস সাংসদ শশী থরুরেরও। বিজ্ঞাপনের ছবি টুইট করে শশী লিখেছেন, “ভ্যাকসিনেটেড কন্যার জন্য ভ্যাকসিনেটেড বর। কোনও সন্দেহই নেই যে উপযুক্ত উপহার হবে বুস্টার ডোজ়। এটাই কি নিউ নর্ম্যাল হতে চলেছে?”

    বিস্তারিত পড়ুন: টিকাপ্রাপ্ত হলে তবেই বিয়ে! ‘উপহার কি বুস্টার ডোজ়?’ প্রশ্ন শশীর

  • 09 Jun 2021 07:08 PM (IST)

    বাদ যাচ্ছে না পশুরাও, করোনায় আক্রান্ত ২৮ টি হাতি

    Tamil Nadu

    ছবি সৌজন্যে এএনআই

    চেন্নাই: মানুষের পর এবার পশুর দেহে করোনা ভাইরাসের (Coronavirus) সন্ধান পাওয়া গেল। ঘটনার জেরে নতুন করে আতঙ্ক ছড়িয়েছে। তামিলনাড়ুর নীলগিরি জেলায় ২৮টি হাতির করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ বলে খবর। মুদুমালাই টাইগার রিজার্ভের থেপ্পাকাডু এলিফ্যান্ট ক্যাম্পে হাতির কোভিড পজিটিভের খবরে চাঞ্চল্য ছড়িয়েছে। এর আগে ৮টি সিংহের করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছিল। এরপরেই হাতিগুলির করোনা পরীক্ষার নির্দেশ দেন বনমন্ত্রী কে রামাচন্দ্রন।

  • 09 Jun 2021 02:39 PM (IST)

    করোনা-মুক্ত হওয়ার পরও কেন মৃত্যু? উত্তর জানতে অনুমোদন অটোপ্সিতে

    করোনা-মুক্ত হওয়ার পরও কেন মৃত্যু? কোথায় বাসা বাঁধছে মিউকরমাইকোসিস? উত্তর জানতে অনুমোদন অটোপ্সিতে

    কোভিড আক্রান্তের দেহ দানে নজির তৈরি হয়েছে রাজ্যে। করোনা আক্রান্ত হয়ে মৃত ব্রজ রায়ের দেহ দান করা হয় অটোপ্সির জন্য। আর সেই অটোপ্সি থেকে একের পর এক তথ্য উঠে আসছে গবেষকদের হাতে। তাই এ বার অটোপ্সির মাধ্যমে মিউকরমাইকোসিসের ‘গোপন’ তথ্যও জানতে চান চিকিৎসকেরা। এ বার মিউকরমাইকোসিসে মৃত ব্যক্তির প্যাথলজিক্যাল অটোপ্সিতে সিলমোহর দিতে চলেছে স্বাস্থ্য ভবন।

    বিস্তারিত পড়ুন: করোনা-মুক্ত হওয়ার পরও কেন মৃত্যু? কোথায় বাসা বাঁধছে মিউকরমাইকোসিস? উত্তর জানতে অনুমোদন অটোপ্সিতে

  • 09 Jun 2021 11:13 AM (IST)

    করোনার অতি সংক্রামক ডেল্টা ও বিটা প্রজাতিকেও রুখতে সক্ষম কোভ্যাক্সিন

    উদ্বেগের অবসান! করোনার ভয়ানক রূপকেও রুখছে কোভ্যাক্সিন

    বারবার নিজের রূপ বদল করে আঘাত হানছে নোভেল করোনাভাইরাস (COVID 19)। একাধিক স্ট্রেন ছড়িয়েছে সারা বিশ্বে। বিশেষজ্ঞদের মতে, ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়েও প্রধান ভূমিকা পালন করেছে কোনও নির্দিষ্ট স্ট্রেন। এমতাবস্থায় সকলের মনে একটাই প্রশ্ন, আদৌ কি স্ট্রেনগুলিকে রুখতে সক্ষম বর্তমান ভ্যাকসিনগুলি। নির্মাতা সংস্থাগুলি একাধিক দাবি করলেও হাতেনাতে প্রমাণ মিলেছিল গুটিকয়েক ভ্যাকসিনের।

    বিস্তারিত পড়ুন: উদ্বেগের অবসান! করোনার ভয়ানক রূপকেও রুখছে কোভ্যাক্সিন 

  • 09 Jun 2021 11:10 AM (IST)

    তৃতীয় ঢেউ নিয়ে অযথা আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিলেন এইমস কর্তা

    ‘অযথা আতঙ্ক ছড়াচ্ছে’, আগামী ঢেউয়ে শিশুদের সংক্রমণের সম্ভাবনা কতটা, জানালেন এইমস কর্তা

    করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগেই আতঙ্ক তৈরি হয়েছে সাধারণের মনে। কারণ বলা হচ্ছে, সংক্রমণের এই ঢেউয়ে সবথেকে বেশি প্রভাবিত করবে শিশুদেরই। সাধারণ মানুষের মন থেকে এই আতঙ্ক দূর করতেই মঙ্গলবার দিল্লির এইমস হাসপাতালের ডিরেক্টর ডঃ রণদীপ গুলেরিয়া জানান, ভারত বা আন্তর্জাতিক স্তরেও এমন কোনও তথ্য নেই যেখানে বলা হয়েছে যে শিশুরাই সবথেকে বেশি প্রভাবিত হবে।

    বিস্তারিত পড়ুন: 'অযথা আতঙ্ক ছড়াচ্ছে', আগামী ঢেউয়ে শিশুদের সংক্রমণের সম্ভাবনা কতটা, জানালেন এইমস কর্তা 

  • 09 Jun 2021 11:08 AM (IST)

    করোনায় অনাথ শিশুদের জন্য কেন্দ্র ও রাজ্যের প্রকল্পের টাকা দ্রুত পাঠানোর নির্দেশ সুপ্রিম কোর্টের

    ‘করোনায় অনাথ শিশুদের বেআইনি দত্তক প্রক্রিয়া বন্ধ করুন’, রাজ্যগুলিকে ‘সুপ্রিম’ নির্দেশ

    করোনা সংক্রমণের জেরে অনাথ হয়ে গিয়েছে যেসমস্ত শিশুরা, তাঁদের বেআইনিভাবে দত্তক প্রক্রিয়া বন্ধের নির্দেশ সুপ্রিম কোর্ট। মঙ্গলবার শীর্ষ আদালতের তরফে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ দেওয়া হয়, তারা যেন এনজিওগুলিকে অনাথ শিশুদের সাহায্যের নামে টাকা সংগ্রহ করা থেকেও প্রতিহত করে।

    বিস্তারিত পড়ুন: ‘করোনায় অনাথ শিশুদের বেআইনি দত্তক প্রক্রিয়া বন্ধ করুন’, রাজ্যগুলিকে ‘সুপ্রিম’ নির্দেশ

  • 09 Jun 2021 11:06 AM (IST)

    উপত্যকাতেও শিথিল করোনা কার্ফু

    রাজ্যে আক্রান্তের সংখ্যা হ্রাস পেতেই জম্মু-কাশ্মীরে শিথিল করা হল কার্ফুর বিধিনিষেধ। এ দিন সকালে গ্রাহকদের আনাগোনায় ফের স্বাভাবিক ছন্দ ফিরতে দেখা গেল -জম্মুর বাজারগুলিতে।

  • 09 Jun 2021 11:00 AM (IST)

    আর্থিকভাবে দুর্বলদের টিকাকরণে সাহায্য করতে পারবেন আপনিও, আসছে 'ই-ভাউচার' সুবিধা

    টিকাকরণে সাহায্যের হাত বাড়াতে পারবেন আপনিও, জনকল্যাণে আসছে কেন্দ্রের ‘ই-ভাউচার’ সুবিধা

    বিনামূল্যে টিকার ঘোষণা আগেই করেছে কেন্দ্র। এ বার বেসরকারি হাসপাতালে টিকাকরণের মূল্য বেঁধে দেওয়ার পাশাপাশি আনা হচ্ছে বিশেষ একটি পরিষেবাও। আর্থিকভাবে দুর্বল ব্যক্তিদের টিকাকরণে সাহায্য করতে ই-ভাউচার আনতে চলেছে কেন্দ্র।

    বিস্তারিত পড়ুন: টিকাকরণে সাহায্যের হাত বাড়াতে পারবেন আপনিও, জনকল্যাণে আসছে কেন্দ্রের ‘ই-ভাউচার’ সুবিধা

  • 09 Jun 2021 10:44 AM (IST)

    লকডাউন শিথিল হতেই নাগপুরের বাজারে উপচে পড়া ভিড়

    সংক্রমণের সূচক নিম্নমুখী হতেই জেলা ভিত্তিক আনলক পর্ব শুরু করেছে মহারাষ্ট্র সরকার। চলতি সপ্তাহেই আনলক শুরু হয়েছে নাগপুরেও। এ দিন সকালে নাগপুরের মহাত্মা ফুলে মার্কেটে সাধারণ মানুষের ভিড় ছিল চোখে পড়ার মতো। অধিকাংশের মুখই অরক্ষিত।

  • 09 Jun 2021 08:12 AM (IST)

    আনলক প্রক্রিয়া শুরুর আগেই লখনউ মেট্রোয় চলছে স্যানিটাইজেশন প্রক্রিয়া

    আজ থেকেই করোনার বিধিনিষেধ তুলে নেওয়া হচ্ছে উত্তর প্রদেশের লখনউয়ে। যে সমস্ত পরিষেবা চালু করার ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে, তারমধ্যে অন্য়তম মেট্রো পরিষেবা। সেই কারণেই যাত্রী পরিবহনের আগে জোরকদমে চলছে স্যানিটাইজেশনের কাজ।

  • 09 Jun 2021 08:07 AM (IST)

    পাটলিপুত্র স্পোর্টস কমপ্লেক্সে ২৪ ঘণ্টা চলবে টিকাকরণ

    বিহারের পটনায় পাটলিপুত্র স্পোর্টস কমপ্লেক্সে ২৪ ঘণ্টাই টিকাকরণের ব্যবস্থা করা হল। প্রতিদিন কমপক্ষে ৭০০ মানুষকেই টিকা দেওয়া প্রাথমিক লক্ষ্য। সকাল ৯ টা থেকে বিকেল ৫টা অবধি নাম নথিভুক্ত করা ব্যক্তিদের টিকা দেওয়া হবে। এরপর বিকেল থেকে শুরু হবে ওয়াক ইন টিকাকরণ প্রক্রিয়া।

  • 09 Jun 2021 08:02 AM (IST)

    'প্রথম সারির যোদ্ধা' তকমা দাবি পাইলটদের

    দাবি ভ্যাকসিনের অগ্রগণ্যতা ও বিমা,  ‘প্রথম সারির যোদ্ধা’র তকমা দাবি ভারতীয় পাইলটদের

    কেবল স্বাস্থ্যকর্মী বা সাফাইকর্মীই নয়, প্রথম সারির যোদ্ধার তকমা চান ভারতীয় বিমান পরিষেবার পাইলটেরাও। করোনাকালে দেশ-বিদেশে আটকে থাকা লক্ষাধিক মানুষকে ঘরে ফেরাতে প্রাণের ঝুঁকি নিয়ে কাজ করেছেন তারাও। বহু পাইলট ও যাত্রীসেবার সঙ্গে জড়িত ক্রু বা কর্মীরাও করোনা আক্রান্ত হয়েছেন। সেই কারণেই প্রথম সারির যোদ্ধার তকমা চাইলেন তারা।

    বিস্তারিত পড়ুন: দাবি ভ্যাকসিনের অগ্রগণ্যতা ও বিমা, ‘প্রথম সারির যোদ্ধা’র তকমা দাবি ভারতীয় পাইলটদের

Published On - Jun 09,2021 7:20 PM

Follow Us: