উদ্বেগের অবসান! করোনার ভয়ানক রূপকেও রুখছে কোভ্যাক্সিন

পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি ও আইসিএমআরের যৌথ সমীক্ষায় অবশ্য আশাব্যঞ্জক ফল এসেছে।

উদ্বেগের অবসান! করোনার ভয়ানক রূপকেও রুখছে কোভ্যাক্সিন
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 09, 2021 | 10:46 AM

নয়া দিল্লি: বারবার নিজের রূপ বদল করে আঘাত হানছে নোভেল করোনাভাইরাস (COVID 19)। একাধিক স্ট্রেন ছড়িয়েছে সারা বিশ্বে। বিশেষজ্ঞদের মতে, ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়েও প্রধান ভূমিকা পালন করেছে কোনও নির্দিষ্ট স্ট্রেন। এমতাবস্থায় সকলের মনে একটাই প্রশ্ন, আদৌ কি স্ট্রেনগুলিকে রুখতে সক্ষম বর্তমান ভ্যাকসিনগুলি। নির্মাতা সংস্থাগুলি একাধিক দাবি করলেও হাতেনাতে প্রমাণ মিলেছিল গুটিকয়েক ভ্যাকসিনের।

পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি ও আইসিএমআরের যৌথ সমীক্ষায় অবশ্য আশাব্যঞ্জক ফল এসেছে। সমীক্ষার দাবি, করোনার অতি সংক্রামক ভারতে ছড়িয়ে পড়া ডেল্টা (বি.১.৬১৭.২) ও দক্ষিণ আফ্রিকায় ছড়িয়ে পড়া বিটা (বি.১.৩৫১) স্ট্রেনকে রুখতে সক্ষম কোভ্যাক্সিন। ২০ জন করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ও ১৭ জন সুস্থ মানুষের ওপর এই পরীক্ষা হয়েছিল। যেখানে কোভ্যাক্সিনের ২ ডোজ় উদ্বেগের দুই স্ট্রেনকে রুখে দিতে সক্ষম হয়েছে বলে দাবি আইসিএমআর ও এনআইভি পুণের।

এই সমীক্ষা এখনও প্রকাশিত হয়নি। তবে সমীক্ষায় অথর হিসেবে নাম রয়েছে আইসিএমআর প্রধান বলরাম ভার্গভের। যেখান থেকে সমীক্ষার বিশ্বাসযোগ্যতা নিয়ে সন্তুষ্ট ওয়াকিবহাল মহলের একটা বড় অংশ। উল্লেখ্য, এর আগেও একাধিক সমীক্ষায় অতি সংক্রামক স্ট্রেনের বিরুদ্ধে কোভ্যাক্সিনের কার্যকরিতার প্রমাণ মিলেছিল।

হোয়াইট হাউসের স্বাস্থ্য উপদেষ্টা চিকিৎসক অ্যান্টনি ফৌসিও আগে জানিয়েছিলেন, কোভ্যাক্সিন বি.৬১৭ স্ট্রেনকে রুখতে পারে। আগে জিনোম সিকোয়েন্স করে আইসিএমআর দাবি করেছিল ডবল মিউট্যান্ট স্ট্রেন তো বটেই, কোভ্যাক্সিন আরও একাধিক স্ট্রেনের বিরুদ্ধে কার্যকরী। আইসিএমআর আগে জানিয়েছিল ব্রিটেনে ছড়িয়ে পড়া স্ট্রেন বি.১.১.৭, ব্রাজিলে ছড়িয়ে পড়া স্ট্রেন বি.১.১.২৮ -এর বিরুদ্ধেও কার্যকরী কোভ্যাক্সিন।

আরও পড়ুন: ভ্যাকসিনের পর এ বার করোনা পরীক্ষার কিট, ফের দুর্নীতির অভিযোগ পঞ্জাব সরকারের বিরুদ্ধে