ফেরাতে প্রস্তুত বায়ুসেনা, তৈরি বিমানও, কিন্তু কাবুল বিমানবন্দরে আসবেন কী ভাবে ভারতীয়রা?

কোন ভরসায় প্রাণ হাতে নিয়ে তাঁরা রাস্তায় বেরোবেন? বেরোলে জীবিত অবস্থায় বিমানবন্দরে পৌঁছতে পারবেন তার কোনও নিশ্চয়তা আছে?

ফেরাতে প্রস্তুত বায়ুসেনা, তৈরি বিমানও, কিন্তু কাবুল বিমানবন্দরে আসবেন কী ভাবে ভারতীয়রা?
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 21, 2021 | 12:00 AM

নয়া দিল্লি: তালিবান কাবুলে দখল নেওয়ার পর সপ্তাহখানেক কাটতে চলল। কিন্তু এখনও সেখানে আটকে পড়া ভারতীয়দের উৎকণ্ঠা কমছে না। কার্যত গৃহবন্দি দশাতেই এক একটা দিন কাটাতে হচ্ছে এ দেশের সকল বাসিন্দাদের। এই অবস্থায় ফের একবার কাবুলে আটকে থাকা ভারতীয়দের ফিরিয়ে আনতে বিশেষ বিমান পাঠাতে চলেছে ভারতীয় বায়ুসেনা। সূত্রের খবর, বায়ুসেনার মালবাহী বিমান সি-১৭ গ্লোবমাস্টার তৈরি রয়েছে। ভারতীয়রা কাবুল বিমানবন্দরে পৌঁছতে পারলেই তাঁদের ফিরিয়ে আনতে বিমানও সেখানে পৌঁছে যাবে।

কিন্তু ঘরবন্দি ভারতীয়রা বিমানবন্দরে পৌঁছবেনই বা কী ভাবে? কোন ভরসায় প্রাণ হাতে নিয়ে তাঁরা রাস্তায় বেরোবেন? বেরোলে জীবিত অবস্থায় বিমানবন্দরে পৌঁছতে পারবেন তার কোনও নিশ্চয়তা আছে? আপাতত এই প্রশ্নগুলোই রাতের ঘুম কেড়ে নিয়েছে কাবুলে আটকে পড়া ভারতীয় বাসিন্দাদের।

সূত্র জানাচ্ছে, ভারতীয়দের এয়ারলিফট করার ক্ষেত্রে সহায়তার জন্য আমেরিকার সঙ্গে সমন্বয় রক্ষা করছে নয়া দিল্লি। কাবুল ও কাবুলের বিমানবন্দরের পরিস্থিতি নিয়ে প্রতি মুহূর্তের তথ্যও পাওয়া যাচ্ছে। একবার বায়ুসেনার গ্লোবমাস্টার গিয়ে কাবুল বিমানবন্দরে পৌঁছলেই কমপক্ষে ২৫০ জন ভারতীয়কে উদ্ধার করা যাবে বলে আশাবাদী নয়া দিল্লি। কিন্তু পুরোটাই নির্ভর করছে তালিব-শাসিত দেশ ও রাজধানীতে আদৌ কতজন সুরক্ষিতভাবে বিমানবন্দরে পৌঁছতে পারবেন তার উপর। কারণ এখন সেখানকার পুলিশ, প্রশাসন, চেকপোস্ট সবই তালিবান নিয়ন্ত্রিত। এবং তালিবানি জঙ্গিরা কতটা বিপজ্জনক ও নৃশংস হতে পারে, তা ধীরে ধীরে বুঝতে শুরু করেছে গোটা বিশ্ব।

আন্তর্জাতিক আকাশসীমা বন্ধ থাকায় এয়ার ইন্ডিয়ার বিমান পাঠানোর কথা ভেবেও বাধ্য হয়ে পিছিয়ে আসতে হয়েছে। একবার কাবুলে গিয়ে জনা ৫০ ভারতীয়কে ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে বায়ুসেনার বিশেষ বিমান। এ বারে কত সংখ্যক ভারতীয়কে ফেরানো যাবে তা পুরোটাই নির্ভর করছে কতজন বিমানবন্দর পর্যন্ত পৌঁছতে পারবেন তার উপর। কিন্তু তালিবানের ঘেরাটোপে যদি তাঁরা না পৌঁছতে পারেন তখন? তেমনটা হলে পরিস্থিতি যে মারাত্মক জটিল আকার নেবে তা স্বীকার করে নিচ্ছে কেন্দ্রীয় সূত্র।

আপাতত কেন্দ্রীয় সূত্র, এমন ৪০০ জনের হিসেব রয়েছে যাদের অবিলম্বে উদ্ধার করার প্রয়োজন। কিন্তু কাবুল বা আফগানিস্তানে আটকে থাকা ভারতীয়দের সঠিক সংখ্যাটা কত, তা এখনও পর্যন্ত পরিষ্কার নয়। গত ১৫ অগস্ট শেষবার বায়ুসেনার বিমান কাবুলে গিয়েছিল দূতাবাসের কর্মীদের ফিরিয়ে আনার জন্য। তারপর থেকে আর উদ্ধারকার্য চলেনি। কবে তা চলবে, কতজনই বা ফিরবে, পুরোটাই এখন অন্ধকারে ঢিল ছোড়ার সমান। আরও পড়ুন: ‘একটাই শর্ত, গোটা শরীর ঢেকে রাখতে হবে’, তালিবানের চোখে চোখ রেখে সাকিনার সাক্ষাৎকার