ব্যর্থ নৈশ কার্ফু, করোনা নিয়ন্ত্রণে যোগীরাজ্যকে লকডাউনের পরামর্শ এলাহাবাদ হাইকোর্টের

আগামী দু-তিন সপ্তাহের জন্য জেলাভিত্তিক লকডাউনের পরামর্শ দিয়েছে এলাহাবাদ হাইকোর্ট।

ব্যর্থ নৈশ কার্ফু, করোনা নিয়ন্ত্রণে যোগীরাজ্যকে লকডাউনের পরামর্শ এলাহাবাদ হাইকোর্টের
করোনা আক্রান্তের খোঁজ মিলতেই চলছে স্যানিটাইজেশন প্রক্রিয়া।
Follow Us:
| Updated on: Apr 14, 2021 | 7:03 AM

লখনউ: নৈশ কার্ফুতে বাধ মানছে না করোনার দ্বিতীয় ঢেউ, যোগী রাজ্যকে লকডাউনের পথেই হাঁটার নির্দেশ দিল এলাহাবাদ হাইকোর্ট। একইসঙ্গে স্বাস্থ্য পরিষেবার গাফিলতি নিয়েও আদালতের প্রশ্নের মুখে পড়তে হল রাজ্য সরকারকে।

বাকি রাজ্যের মতোই উত্তর প্রদেশেও বৃদ্ধি পেয়েছে করোনা সংক্রমণ। মঙ্গলবারই রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৬০৪ জন। এই পরিস্থিতিতে একটি জনস্বার্থ মামলার শুনানিতে রাজ্যে লকডাউন ঘোষণার নির্দেশ দিল এলাহাবাদ হাইকোর্ট।

এ দিন আদালতের তরফে বলা হয়, “কয়েক সপ্তাহের জন্য সম্পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত সমর্থনযোগ্য না মনে হলেও বর্তমান পরিস্থিতি বিচার করে রাজ্য সরকারকে আগামী দু-তিন সপ্তাহের জন্য অন্তত যে জেলাগুলিতে সংক্রমণের হার সর্বাধিক, সেখানে লকডাুন করার চিন্তাভাবনা করা হোক।”

নৈশ কার্ফুতে সংক্রমণ নিয়ন্ত্রণ হচ্ছে না বলেই জানায় আদালত। একইসঙ্গে করোনা পরীক্ষা, রোগী চিহ্নিতকরণ ও চিকিৎসায় জোর দিতে পরামর্শ দেওয়া হয়। রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো নিয়েও রাজ্য সরকারের সমালোচনা করে আদালত। সংক্রমণ নিয়ন্ত্রণে ধর্মীয় স্থানে ৫০ জনের বেশি প্রবেশে নিষেধাজ্ঞা ও চিকিৎসার জন্য ফিল্ড হাসপাতাল তৈরির নির্দেশও দেওয়া হয়। স্থানীয় পুলিশ প্রশাসনকে নিয়মভঙ্গকারীদের কড়া হাতে দমনের নির্দেশও দেওয়া হয়েছে। আগামী ১৯ এপ্রিলের মধ্যে রাজ্য সরকারকে আদালতের নির্দেশিকার জবাব দিতে হবে।

আরও পড়ুন: করোনা নিয়ন্ত্রণে লকডাউন-সম নিষেধাজ্ঞা জারি মহারাষ্ট্রে, কী কী খোলা থাকবে আগামী ১৫ দিন?