শিলং হাসপাতালে জন্মেছিলেন এটিএম আবিষ্কারক

তাঁর জন্ম ব্রিটিশ শাসিত ভারতে শিলংয়ে (Shillong)। তিনি বিশ্বের প্রথম এটিএম আবিষ্কারক। আবিষ্কারের পর প্রশংসা পেয়েছিলেন। যদিও এই নিয়ে অনেক বিতর্ক আছে।

শিলং হাসপাতালে জন্মেছিলেন এটিএম আবিষ্কারক
ছবি- টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Aug 11, 2021 | 8:24 PM

শিলং: মেঘালয়ের একটি হাসপাতালে এটিএম আবিষ্কারক জন অ্যাড্রিয়ান শেফার্ড-ব্যারন (John Shepherd-Barron) ১৯২৫ সালে জন্মগ্রহণ করেছিলেন। তাঁর জন্ম ব্রিটিশ শাসিত ভারতে। তিনি এটিএম (ATM) মেশিন উদ্ভাবন করেছিলেন। প্রয়াত হন ২০১০ সালের ১৫ মে। তখন তার বয়স ৮৪ বছর। মৃত্যু স্কটল্যান্ডে।

শিলংয়ের ডক্টর এইচ গর্ডন রবার্টস হাসপাতালের এক কর্তা রোকেন নংগ্রাম বলেন, “স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় একটি আবেদন জমা দেওয়ার পর আগস্ট মাসে এটিএম ইনস্টল করা হয়েছিল, যা আগামী বছর ১০০ বছর পূর্ণ করবে। তিনি আরও বলেন, “এটিএম আবিষ্কারক জন অ্যাড্রিয়ান শেফার্ড-ব্যারন ৯৬ বছর আগে এই হাসপাতালে জন্মগ্রহণ করেছিলেন।”

জানা হয় শেফার্ড-ব্যারনের জীবনে ইউরেকা মুহূর্তটি এসেছিল যখন তিনি বাথ টবে। চকলেট বার বিক্রির একটি মেশিন দেখে অনুপ্রাণিত হয়ে এটিএম আবিষ্কার করেন। তিনি বিশ্বের প্রথম এটিএম আবিষ্কারক। আবিষ্কারের পর প্রশংসা পেয়েছিলেন। যদিও এই নিয়ে অনেক বিতর্ক আছে। আরও পড়ুন: SBI Branch Transfer: গ্রাহকদের আর ব্যাঙ্কে যাওয়ার প্রয়োজন নেই, কাজ হবে অনলাইনে