Google India: গুগল ইন্ডিয়ার পলিসি হেডের পদ থেকে পদত্যাগ অর্চনা গুলাটির, ইস্তফার কারণ নিয়ে ধোঁয়াশা

Google India: গুগল ইন্ডিয়াতে যোগ দেওয়ার আগে তিনি নীতি আয়োগের (ডিজিটাল কমিউনিকেশনস) যুগ্ম সচিবের পদে বহাল ছিলেন অর্চনা গুলাটি।

Google India: গুগল ইন্ডিয়ার পলিসি হেডের পদ থেকে পদত্যাগ অর্চনা গুলাটির, ইস্তফার কারণ নিয়ে ধোঁয়াশা
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2022 | 5:16 PM

নয়া দিল্লি: সরকারি চাকরি ছেড়ে পাঁচ মাস আগেই হাত ধরেছিলেন গুগলের। গুগল ইন্ডিয়ার (Google India) গভর্নমেন্ট অ্যাফেয়ার্স এবং পাবলিক পলিসির দেখভালের দায়িত্ব ছিল তাঁর কাঁধে। কিন্তু, নতুন কাজে যোগ দেওয়ার ৫ মাসের মধ্যেই দেশের অন্যতম বড় টেক জায়ান্টের দাত ছাড়লেন অর্চনা গুলাটি(Archana Gulati)। সূত্রের খবর, ইতিমমধ্য়েই তিনি গুগল ইন্ডিয়ার গভর্নমেন্ট অ্যাফেয়ার্স এবং পাবলিক পলিসি হেডের পদ থেকে পদত্য়াগ করেছেন তিনি। 

গুগুল ইন্ডিয়াতে যোগ দেওয়ার আগে তিনি নীতি আয়োগের (ডিজিটাল কমিউনিকেশনস) যুগ্ম সচিবের পদে বহাল ছিলেন। কেন্দ্রীয় সরকারকে এই সংক্রান্ত নীতির বিষয়ে পরামর্শ দেওয়াই ছিল তাঁর প্রধান কাজ। ২০১৯ সালে সেখানে কাজে যোগ দিয়েছিলেন তিনি। ২০২১ সালে নিয়ে নেন স্বেচ্ছা অবসর। পরবর্তীতে প্রায় ১ বছরের কাছাকাছি সময় ধরে তিনি গুগলে ফ্রিল্যান্স করেন। শেষে চলতি বছরের মে মাসে পাকাপাকি ভাবে গুগলে যোগ দেন তিনি। অর্থনীতিতে স্নাতক পাশ করার পর আইআইটি-দিল্লি থেকে পিএইচডি করে ছিলেন তিনি। তবে চাকরি পাওয়ার বিষয়ে  অর্চনা দেবী ও গুগলের সঙ্গে যোগাযোগ করা হলে তাঁরা এ বিষয়ে কোনও কথাই বলতে চাননি। সহজ কথায় ঠিক কী কারণে তিনি গুগল থেকে পদত্যাগ করলেন বিষয়ে রয়েছে ধোঁয়াশা। 

এদিকে বর্তমানে সময়টা বিশেষ ভাল যাচ্ছে না গুগলের। তাঁদের নানা পণ্য়ের বিশ্বাসযোগ্যতা প্রশ্নের মুখে পড়েছে। মামলাও হয়েছে। প্রযুক্তি-ক্ষেত্রের কঠোর নিয়মকানুন নানা ক্ষেত্রে না মানার অভিযোগ উঠেছে বিশ্বের বিখ্যাত এই টের জায়ান্টের বিরুদ্ধে। সূত্রের খবর, ভারতের কম্পিটিশন কমিশনও বর্তমানে স্মার্ট টিভির বাজারে গুগলের ব্যবসায়িক আচরণ, এর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম, সেইসাথে এর ইন-অ্যাপ পেমেন্ট সিস্টেমের দিকে নজর দিচ্ছে। এদিকে এই কমিশনেও আগে কাজ করেছেন গুলাটি। এছড়াও সূত্রের খবর, ২০১৭ সাল থেকে ২০১৯ সালের অগস্ট পর্যন্ত টেলিকম সচিবের অফিসে বিশেষ দায়িত্বে ছিলেন তিনি।