PM Narendra Modi: ১০০ কোটি টিকাকরণের সাফল্যের স্বীকৃতি, জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

PM Modi to Address the Nation: গতকালের এই সাফল্যের পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ধন্য়বাদ জানান। তিনি দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে বলেছেন, “ইতিহাস গড়ল ভারত। আমরা ভারতীয় বিজ্ঞান, উদ্যোগ ও ১৩০ কোটি জনগণের মিলিত প্রচেষ্টাতেই ভারত ১০০ কোটি করোনা টিকার মাইলফলক পার করল।"

PM Narendra Modi: ১০০ কোটি টিকাকরণের সাফল্যের স্বীকৃতি, জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 8:11 AM

নয়া দিল্লি: ভারতের মুকুটে উঠেছে সাফল্যের নয়া পালক। ১০০ কোটি টিকাকরণের (100 Crore Vaccination) লক্ষ্য়মাত্রা পূরণ করেছে দেশ। আর এই সাফল্যকে স্বীকৃতি ও ধরে রাখতেই জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আজ, শুক্রবার সকাল ১০টায় তিনি দেশবাসীর উদ্দেশ্যে বিশেষ বার্তা তুলে দেবেন, এমনটাই জানানো হয়েছে প্রধাননমন্ত্রীর দফতর সূত্রে।

আজ সকালেই প্রধানমন্ত্রীর দফতর থেকে এক লাইনের একটি টুইট করা হয়। তাতে বলা হয়, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের জনগণের উদ্দেশ্য়ে সকাল ১০টায় ভাষণ দেবেন।” উল্লেখ্য, গতকালই প্রায় সকাল ১০টা নাগাদ দেশে ১০০ কোটি করোনা টিকাকরণের লক্ষ্যমাত্রা পূরণ হয়। এই সাফল্য নিয়েই জাতির উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বক্তব্য রাখবেন বলে মনে করা হচ্ছে।

গতকালের এই সাফল্যের পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ধন্য়বাদ জানান। তিনি দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে বলেছেন, “ইতিহাস গড়ল ভারত। আমরা ভারতীয় বিজ্ঞান, উদ্যোগ ও ১৩০ কোটি জনগণের মিলিত প্রচেষ্টাতেই ভারত ১০০ কোটি করোনা টিকার মাইলফলক পার করল। আমাদের দেশের চিকিৎসক, নার্স ও সমস্ত সমস্ত স্বাস্থ্যকর্মীদের ধন্যবাদ, যারা এই লক্ষ্যপূরণে সাহায্য করেছেন।”

নয়া দিল্লির এইমসের ঝাজ্জর ক্যাম্পাসের একটি বিশ্রাম সদন উদ্বোধন অনুষ্ঠানেও তিনি বলেন, “২১ অক্টোবর, ২০২১- এই দিনটি ইতিহাসে লেখা থাকবে। কিছুক্ষণ আগেই ভারত ১০০ কোটি টিকাকরণের লক্ষ্যমাত্রা পার করল। বিগত ১০০ বছরের সবথেকে বড় মহামারীর সঙ্গে লড়াই করার জন্য এবার দেশের কাছে ১০০ কোটি টিকাকরণের শক্তিশালী ঢাল তৈরি হল। এই সাফল্য দেশের এবং দেশের প্রতিটি জনগণের।”

চলতি বছরের ১৬ জানুয়ারি থেকে গণটিকাকরণ কর্মসূচির সূচনা হয়েছিল ভারতে। ধাপে ধাপে তা গতকাল ১০০ কোটির গণ্ডি পার করেছে। সামনে এখনও অনেকটা পথ চলা বাকি। দেশের সমস্ত প্রাপ্তবয়স্ক ও শিশুদের মিলিয়ে মোট ২৭০ কোটি করোনা টিকা দিতে হবে। এই লক্ষ্য পূরণ করতেও জোরকদমে কাজ চলছে। এখনও অবধি দেশের প্রাপ্তবয়স্কদের ৭৫ শতাংশ করোনা টিকার কমপক্ষে একটি ডোজ় পেয়েছেন, অন্যদিকে দেশের ৩০ শতাংশ জনগণ বর্তমানে সম্পূর্ণ টিকাপ্রাপ্ত।

বর্তমানে বিশ্বে টিকাকরণের নিরিখে প্রথম স্থানে রয়েছে চিন। তারপরেই অবস্থান করছে ভারত। ব্লুমবার্গের তথ্য অনুযায়ী, সেপ্টেম্বর মাসের শেষভাগের মধ্যেই চিন তাদের ৭৫ শতাংশ জনগণ অর্থাৎ প্রায় ১০৫ কোটি জনগণকে করোনা টিকা দিয়েছে। তবে দৈনিক টিকাকরণের নিরিখে চিনের রেকর্ডকেও ভেঙে দিয়েছে ভারত। গত ১৭ সেপ্টেম্বর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনে দেশে আড়াই কোটি করোনা টিকা দেওয়া হয়, যা এখনও অবধি বিশ্বে দৈনিক সর্বোচ্চ টিকাকরণের সংখ্যা।