COVID Vaccine: ৯ মাসে পূরণ হয়েছে প্রথম ধাপ, বাকি ১০০ কোটি করোনা টিকা দিতে লাগবে কত সময়?

COVID Vaccine Next Goal: ডঃ অরোরা বলেন, "আমরা ৭ অগস্ট ৫০ কোটি টিকাকরণের গণ্ডিতে প্রবেশ করি। আমরা ১০০ কোটির লক্ষ্যমাত্রা স্থির করেছিলাম, কারণ আমরা জানতাম ওই পরিমাণ টিকা সংগ্রহ করা সম্ভব।"

COVID Vaccine: ৯ মাসে পূরণ হয়েছে প্রথম ধাপ, বাকি ১০০ কোটি করোনা টিকা দিতে লাগবে কত সময়?
বুস্টার ডোজ়ে অনুমোদন আমেরিকায়। ছবি: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 6:50 AM

নয়া দিল্লি: টিকাকরণে ১০০ কোটির গণ্ডি পার করেছে দেশ, সময় লেগেছে মাত্র ৯ মাস। তবে লড়াই এখানেই শেষ নয়। এখনও করোনা টিকা (COVID Vaccine) দেওয়া বাকি শিশু থেকে নাবালকদের। দেশের সমস্ত জনগণকে সম্পূর্ণ টিকাপ্রাপ্ত করতে গেলে প্রয়োজন ২৭০ কোটি ডোজ়ের। পরবর্তী এই ১০০ কোটি টিকা দিতে কত সময় লাগবে, তা জানালেন ভারতের টিকা বিশেষজ্ঞ প্যানেলের প্রধান (Expert Panel Head of Vaccine Administration)।

ন্য়াশনাল এক্সপার্ট গ্রুপের প্রধান ডঃ এনকে অরোরা জানান, প্রথম ১০০ কোটি টিকা দিতে ৯ মাস সময় লীগলেও পরবর্তী ১০০ কোটি টিকা ৩ থেকে ৪ মাসের মধ্যেই দেওয়া সম্ভব। অর্থাৎ আগের তুলনায় এক  তৃতীয়াংশ সময়ের মধ্যেই লক্ষমাত্রার বাকি ১০০ কোটি করোনা টিকা দেওয়া সম্ভব।

এই বিষয়ে তিনি বলেন, “গোটা জনসংখ্যাকে করোনা টিকা দিতে হলে বছর শেষের আগেই অন্তত প্রত্যেক প্রাপ্তবয়স্ককে করোনা টিকার প্রথম ডোজ় দিতেই হবে। তার ৪ থেকে ৬ সপ্তাহ পরই দ্বিতীয় ডোজ় দেওয়া যাবে।”

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, এখনও অবধি দেশের প্রাপ্তবয়স্কদেকর ৭৫ শতাংশ করোনা টিকার প্রথম ডোজ় পেয়েছেন। প্রায় ৩০ শতাংশ মানুষ করোনা টিকার দুটি ডোজ়ই পেয়েছেন। তবে ২৫ শতাংশ মানুষ এমনও রয়েছেন, যারা এখনও অবধি করোনা টিকার একটিও ডোজ় পাননি।

এই বিষয়ে ডঃ অরোরা বলেন, “আমরা ৭ অগস্ট ৫০ কোটি টিকাকরণের গণ্ডিতে প্রবেশ করি। আমরা ১০০ কোটির লক্ষ্যমাত্রা স্থির করেছিলাম, কারণ আমরা জানতাম ওই পরিমাণ টিকা সংগ্রহ করা সম্ভব। বর্তমানে দেশে একাধিক টিকা উৎপাদন হওয়ায় আগামী তিন মাসের মধ্যে আমাদের ৮০-৯০ কোটি করোনা টিকার ব্যবস্থা করতে হবে। জানুয়ারি মাসের মধ্যেই আমাদের কাছে ১০০ কোটি করোনা টিকা মজুত থাকবে বলে মনে করা হচ্ছে। ফলে আগামী তিন থেকে চার মাসের মধ্যেই আমরা বাকি ১০০ কোটি টিকার ডোজ় দিতে পারব।”

তিনি জানান, দেশের প্রায় ৭৭ থেকে ৮০ শতাংশ জনগণ ইতিমধ্যেই করোনা টিকার প্রথম ডোজ় পেয়ে গিয়েছে। সেই হিসাবে কেন্দ্রের সামনে রয়েছে ২০ শতাংশ জনগণ, অর্থাৎ ১৮ থেকে ২০ কোটি জনগণ যাদের করোনা টিকার দুটি ডোজ়ই দিতে হবে। যদি বছর শেষের মধ্যে দেশের প্রত্যেক প্রাপ্তবয়স্কদের করোনা টিকা দেওয়া যায়, তবে খুব অল্প সংখ্যক মানুষই বাকি থাকবে করোনা টচিকার দ্বিতীয় ডোজ় নেওয়ার জন্য।

গতকাল সকালেই করোনা টিকাকরণে ১০০ কোটির মাইলফলক পার করে ভারত। চলতি বছরের জানুয়ারি মাসে দেশে গণটিকাকরণ কর্মসূচির সূচনার পরই কেন্দ্রের তরফে জানানো হয়েছিল, ডিসেম্বরের মধ্যেই দেশের ১০০ কোটি মানুষকে করোনা টিকা দেওয়া হবে। নির্দিষ্ট সময়ের আগেই সেই লক্ষ্য পূরণ করল কেন্দ্র। ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে স্বাস্থ্যমন্ত্রী সহ অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রীরা, বিশ্ব স্বাস্থ্য সংস্খার প্রধান, সকলেই দেশবাসীর সঙ্গে এই খুশির খবর ভাগ করে নিয়েছেন এবং সকলকে অভিনন্দন জানিয়েছেন।

রাজ্য ভিত্তিক টিকাকরণের শীর্ষে রয়েছে উত্তর প্রদেশ। এরপরই রয়েছে মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, গুজরাট ও মধ্য প্রদেশ।