নমোর জন্মদিনে কেন্দ্রের উপহার রেকর্ড টিকাকরণ, নিলামে কেনা যাবে জন্মদিনের যাবতীয় উপহারও

PM Narendra Modi Birthday: বৃহস্পতিবারই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য টুইটে লেখেন, "আসুন সবাই মিলে ভ্যাকসিন সেবায় যুক্ত হই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জন্মদিনের উপহার হিসাবে যারা এখনও টিকা নেননি, তারা এগিয়ে এসে টিকা নিন।"

নমোর জন্মদিনে কেন্দ্রের উপহার রেকর্ড টিকাকরণ, নিলামে কেনা যাবে জন্মদিনের যাবতীয় উপহারও
প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে পুরীর সমুদ্র সৈকতে বালুভাস্কর্য। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 9:13 AM

নয়া দিল্লি: প্রধানমন্ত্রীর জন্মদিনে বিশেষ উপহার দিতে চায় কেন্দ্র। উপহার হিসাবে কেন্দ্রের লক্ষ্য রেকর্ড সংখ্যক টিকা (COVID Vaccination) দেওয়ার। একইসঙ্গে নরেন্দ্র মোদী(Narendra Modi)-র ৭১ তম জন্মদিনেই শুরু হচ্ছে ২০ দিনের “সেবা ও সমর্পণ অভিযান”ও, ২০ বছর প্রশাসনিক পদে থাকা উপলক্ষ্যে এই বিশেষ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবারই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya) টুইটে লেখেন, “আসুন সবাই মিলে ভ্যাকসিন সেবায় যুক্ত হই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জন্মদিনের উপহার হিসাবে যারা এখনও টিকা নেননি, তারা এগিয়ে এসে টিকা নিন।” বিজেপি নেতারাও বিভিন্ন রাজ্যের  স্বাস্থ্য দফতর ও সরাসরি স্বাস্থ্যকর্মীদের কাছে অনুরোধ জানিয়েছেন, নিত্যদিনের তুলনায় আজ যেন অতিরিক্ত টিকা দেওয়া হয়। এরজন্য প্রয়োজনীয় প্রচার চালানোরও নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রের লক্ষ্য এ দিন দেড় কোটিরও বেশি টিকা দেওয়া, এই কাজে সাহায্যের জন্য প্রায় ৮ লক্ষ স্বেচ্ছাসেবকদের বিশেষ প্রশিক্ষণও দেওয়া হয়েছে।

অন্যদিকে প্রশাসনিক পদে ২০ বছর পূরণ হবে আগামী ৭ অক্টোবর অবধি একটি বিশেষ কর্মসূচির আয়োজন করা হয়েছে। এই কর্মসূচিতে স্বচ্ছতা অভিযান থেকে শুরু করে রক্তদান শিবিরের মতো একাধিক সেবা কর্মসূচির আয়োজন করা হচ্ছে। এছাড়াও সব রাজ্য থেকে পাঁচ কোটি পোস্টকার্ড পাঠানো হবে প্রধানমন্ত্রী মোদীর ঠিকানায়। প্রতিটি পোস্টকার্ডেই “ধন্যবাদ মোদীজি” লেখা থাকবে। বিজেপির তরফে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, গরিবদের জন্য বিনামূল্যে খাদ্যশস্য় ও ভ্যাকসিনের ব্যবস্থা করার জন্যও প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বিভিন্ন রাজ্যে হোর্ডিং লাগানো হবে।

উত্তর প্রদেশে আগামী বছরই বিধানসভা নির্বাচন। তার আগেই প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে ৭১টি জায়গায় গঙ্গা সাফাই কর্মসূচির আয়োজন করা হয়েছে। এদিনের বিশেষ অনুষ্ঠানে দেশের প্রখ্যাত ব্য়ক্তি ও বুদ্ধিজীবীদের আমন্ত্রণ জানানো হবে, যেখানে প্রধানমন্ত্রীর জীবন ও তাঁর সাফল্যের উপর প্রদর্শনী করা হবে। বিভিন্ন বিখ্যাত ব্যক্তিরা প্রধানমন্ত্রী সম্পর্কে তাদের ধারণাও প্রতিবেদন রূপে প্রকাশ করবেন বলে জানা গিয়েছে।

প্রতিটি জেলায় আয়োজন করা হচ্ছে স্বাস্থ্য শিবিরের। পাশাপাশি প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার অধীনে বিনামূল্যে রেশনও বিতরণ করা হবে। দলের প্রতিনিধিদের টিকাকরণ কেন্দ্রগুলিতে গিয়ে করোনা সংক্রমণ ও টিকাকররণ নিয়ে সচেতনতা প্রচার ও প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানানোর কর্মসূচি পরিচালনের নির্দেশ দেওয়া হয়েছে।

মোদী পক্ষের মাঝেই ২ অক্টোবর গান্ধী জয়ন্তীও পড়ছে। এই দিন বিশেষ স্বচ্ছতা অভিযানের আয়োজন করা হবে। একইসঙ্গে খাদি ও দেশীয় পণ্য ব্যবহারের জন্য বিশেষ বার্তাও দেওয়া হবে বলে জানানো হয়েছে। করোনাকালে যে সমস্ত শিশুরা অভিভাবক হারিয়েছে, তারাও যাতে পিএম-কেয়ারের সুবিধা পায়, তা নিশ্চিত করতে বলা হয়েছে।

৭১তম জন্মদিন উপলক্ষ্যে প্রধানমন্ত্রী যে উপহারগুলি পাবেন, তা pmmemontos.gov.in নামক সরকারি ওয়েবসাইটে নিলামে তোলা হবে। বিক্রিত পণ্য থেকে যে পরিমাণ অর্থ সংগ্রহ হবে, তা সাধারণ মানুষের উন্নয়নের কাজে ব্যবহার করা হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: Narendra Modi Birthday: মেহসানার মাঝারি মানের পড়ুয়াই আজ প্রধানমন্ত্রী, কেমন ছিল নমোর শৈশব?