একটি খামতিতেই অসমে হার কংগ্রেস মহাজোটের, ক্ষোভে শুরু হল ইস্তফার পালা

নিজের কেন্দ্র থেকেও জিততে না পারায় কংগ্রেসের অন্তর্বর্তী সভাপতি সনিয়া গান্ধীর কাছে নিজের ইস্তফাপত্র জমা দেন অসম কংগ্রেসের প্রধান রিপুন বোরা।

একটি খামতিতেই অসমে হার কংগ্রেস মহাজোটের, ক্ষোভে শুরু হল ইস্তফার পালা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 03, 2021 | 7:40 AM

গুয়াহাটি: একাধিক দলের সঙ্গে জোটকে মহাজোট নাম দিয়ে অসমের নির্বাচনী ময়দানে নেমেছিল কংগ্রেস। কিন্তু রুখতে পারল না বিজেপিকে। নিজেদের হারের জন্য তাঁরা প্লধানত দায়ী রয়েছে একটি বিষয়কেই, দলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী।

২০১৬ সালে কংগ্রেস ২৬টি আসনে জয়লাভ করেছিল। এ বার তারা ৫০টি আসনে জয়ী হয়েছে। তবুও ৭৫ আসনে জয়া বিজেপিকে টেক্কা দিতে পারেনি। এ দিকে, ফলঘোষণার পরই নিজের কেন্দ্র থেকেও জিততে না পারায় কংগ্রেসের অন্তর্বর্তী সভাপতি সনিয়া গান্ধীর কাছে নিজের ইস্তফাপত্র জমা দেন অসম কংগ্রেসের প্রধান রিপুন বোরা।

কংগ্রেসের এই লাগাতার হার নিয়ে এক প্রবীণ কংগ্রেস নেতা বলেন, “মহাজোটে সবকিছু থাকলেও খামতি ছিল একটা জায়গাতেই। দলের মধ্যে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী কেউ ছিলেন না। সাধারণ মানুষ যে ব্যক্তিকে মুখ্যমন্ত্রী বানাতে চেয়ে ভোট দেবে, এমনই কেউ ছিল না।”

অন্যদিকে, বিজয়ী দল বিজেপির প্রার্থী হিমন্ত বিশ্ব শর্মা, যিনি একদা কংগ্রেস কর্মীই ছিলেন, তিনি বলেন, “শক্তিশালী বিরোধী থাকা ভাল কথা। আমি চাই বিরোধীরা যেন কোনও তোষণনীতি পরিত্যাগ করে। তাঁরা যেন সমগ্র অসমবাসীর হয়ে কথা বলে।”

বিজেপি প্রার্থী হিসাবে নিজেদের আসনে জয়লাভ করেছেন অসম বিজেপির মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল এবং স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। যদিও পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন তা নিয়ে এখন কিছুটা জলঘোলা হতে শুরু করেছে। আগামী এক সপ্তাহের মধ্যেই সেই সিদ্ধান্ত জানা যাবে।

আরও পড়ুন: ‘কেরলের জন্য উপযুক্ত নয় বিজেপি’, নির্বাচনে জয়ের পরই সাম্প্রদায়িকতার খোঁচা বিজয়নের