Assam: উচ্ছেদ অভিযানে আরও ১ আন্দোলনকারীর মৃত্যুতে উত্তপ্ত গোটা অসম, ১২ ঘণ্টা বনধের ডাক ছাত্র সংগঠনের

Assam Eviction Violence: অসম সরকারের তরফে অনুপ্রবেশকারীদের উচ্ছেদ করতে নতুন করে অভিযান শুরু করা হয়েছে। বৃহস্পতিবারও এই অভিযান চালাতেই দরং জেলার চর অঞ্চলে হাজির হয় পুলিশ। এলাকার মানুষ উচ্ছেদ অভিযানে আসা পুলিশ কে লক্ষ্য করে পাথর ছোড়ে।

Assam: উচ্ছেদ অভিযানে আরও ১ আন্দোলনকারীর মৃত্যুতে উত্তপ্ত গোটা অসম, ১২ ঘণ্টা বনধের ডাক ছাত্র সংগঠনের
উচ্ছেদ অভিযান কেন্দ্র করে রণক্ষেত্র অসম। ছবি: সোশ্যাল মিডিয়া
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2021 | 7:19 AM

গুয়াহাটি: অনুপ্রবেশকারী(Intruder)-দের উচ্ছেদ (Eviction) করতে গিয়ে পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধে দুই ব্যক্তির মৃত্যু হতেই উত্তপ্ত হয়ে উঠল গোটা অসম (Assam)। সরকারের এই পদক্ষেপের প্রতিবাদে অসমের সংখ্যালঘু ছাত্র সংগঠন, জামিয়াত সহ আরও কয়েকটি সংগঠন মিলিতভাবে ১২ ঘণ্টার বনধের (Bandh) ডাক দিল।

বৃহস্পতিবারই অসমের দারাং জেলায় চর অঞ্চল থেকে অনুপ্রবেশকারী উচ্ছেদ অভিযানে নেমে সেখানের বাসিন্দাদের সঙ্গে সংঘর্ষে জড়ায়। জনতাকে ছত্রভঙ্গ করতে পুলিশের গুলিতে মৃত্যু হয় দুই আন্দোলনকারীর। অন্যদিকে, আন্দোলনকারীদেের ছোড়া ইট-পাটকেলে জখম হন ১১ জন পুলিশ কর্মী। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়াতেও ভাইরাল হয়েছে একটি ভিডিয়ো, যেখানে দেখা যাচ্ছে, সরকারের নিয়োগ করা একজন ফোটোগ্রাফার সহ বেশ কয়েকজন পুলিশকর্মীরা মিলে এক ব্যক্তিকে নির্মমভাবে মারধর করছে।

ঘটনার সূত্রপাত হয়েছিল কয়েকদিন আগে থেকেই। অসম সরকারের তরফে অনুপ্রবেশকারীদের উচ্ছেদ করতে নতুন করে অভিযান শুরু করা হয়েছে। বৃহস্পতিবারও এই অভিযান চালাতেই দরং জেলার চর অঞ্চলে হাজির হয় পুলিশ। ওই অঞ্চলের একটা বড় অংশ জুড়ে বসবাস করছে অনুপ্রবেশকারীরা। এদের মধ্যে অনেকেই বাংলাদেশ থেকে অবৈধ ভাবে প্রবেশ করেছে বলে অভিযোগ।

গতকাল এমনই এক বসতি উচ্ছেদে বৃহস্পতিবার অভিযান চালায় পুলিশ। হঠাৎই এলাকার মানুষ উচ্ছেদ অভিযানে আসা পুলিশ কে লক্ষ্য করে পাথর ছোড়ে। ১১ জন পুলিশ কর্মী পাথরের আঘাতে আহত হন বলে খবর। পরিস্থিতি সামাল দিতে এরপর পুলিশের তরফেও গুলি ছোড়া হয়।সেই গুলির আঘাতে ২ জন আন্দোলনকারীর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। জানা গিয়েছে, রাজ্যের দরং জেলার ঢলপুরের গরুখুঁটিতে উচ্ছেদ অভিযান চালাচ্ছিল পুলিশ। তখনই এই সংঘর্ষ বাঁধে।

অন্যদিকে, সোশ্যাল মিডিয়ায় অসম পুলিশের মারধরের যে ভিডিয়োটি জাতীয়স্তর অবধি চর্চিত হচ্ছে, সেটি গত ২০ সেপ্টেম্বরের বলে জানা গিয়েছে। ওই ব্যক্তি, যাকে পুলিশ অনুপ্রবেশকারী বলে অ্য়াখ্যা দিয়েছে, তিনি পুলিশকে উচ্ছেদের কাজে বাধা দিতেই তাঁর বুকে গুলি করা হয় এবং নির্মমভাবে লাঠি দিয়ে মারধর করা হয়। সরকারের তরফে যে ফোটোগ্রাফারকে নিয়োগ করা হয়েছিল, তাঁকেও ওই ব্যক্তির বুকে লাথি মারতে দেখা যাচ্ছে ওই ভিডিয়োয়।

উল্লেখ্য, সম্প্রতিই অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা আগেই জানিয়েছেন যে, চর অঞ্চলগুলিকে বাংলাদেশি অনুপ্রবেশকারীদের হাত থেকে মুক্ত করার এই অভিযান চলবে।

আরও পড়ুন:  PM Modi Meets Kamala Harris: ‘আপনার অপেক্ষায় রয়েছে ভারতীয়রা’, প্রথম সাক্ষাতেই কমলা হ্যারিসকে ‘অনুপ্রেরণা’ বললেন মোদী