PM Modi Meets Kamala Harris: ‘আপনার অপেক্ষায় রয়েছে ভারতীয়রা’, প্রথম সাক্ষাতেই কমলা হ্যারিসকে ‘অনুপ্রেরণা’ বললেন মোদী

PM Narendra Modi Meets Kamala Harris: করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারত যখন বিধ্বস্ত, সেই সময় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল আমেরিকা। সেই কাজের জন্যও ধন্যবাদ জানাতে ভোলেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

PM Modi Meets Kamala Harris: 'আপনার অপেক্ষায় রয়েছে ভারতীয়রা', প্রথম সাক্ষাতেই কমলা হ্যারিসকে 'অনুপ্রেরণা' বললেন মোদী
মুখোমুখি প্রধানমন্ত্রী মোদী ও মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। ছবি্: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2021 | 1:26 PM

ওয়াশিংটন: ভারতীয় বংশোদ্ভূরত প্রথম মার্কিন ভাইস প্রেসিডেন্ট তিনি। তাঁর সঙ্গে প্রথম সাক্ষাতেই মুগ্ধ হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)। তিনি মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস(Kamala Harris)-কে সকলের কাছে “অনুপ্রেরণা” বলে অ্যাখ্যা দেন। একইসঙ্গে ভারতে আসার জন্যও আমন্ত্রণ জানান।

বৃহস্পতিবার হোয়াইট হাউসে (White House) মুখোমুখি হন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দীর্ঘক্ষণ তাদের মধ্যে আলাপচারিতা চলে। কমলার প্রশংসায় প্রধানমন্ত্রী মোদী বলেন, “আমেরিকার ভাইস প্রেসিডেন্ট পদের নির্বাচনে আপনার লড়াই অত্যন্ত গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক একটি অনুষ্ঠান ছিল। গোটা বিশ্বজুড়েই অনেকের কাছে আপনি অনুপ্রেরণা। আমি নিশ্চিত যে প্রেসিডেন্ট বাইডেন ও আপনার নেতৃত্বে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক এক নতুন উচ্চতায় পৌঁছবে।”

কমলা হ্যারিসকে ভারতে আমন্ত্রণ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “ভারত ও আমেরিকার মূল্যবোধ অনেকটাই একরকম, রাজনৈতিক স্বার্থও এক। এছাড়া দুই দেশের মধ্যে সংযোগ ও সম্পর্কও ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। আপনি আমেরিকায় যেরকম জয়লাভ করেছেন, ভারতীয়রা চান আপনি আমাদের দেশে গিয়েও সেই ধারা বজায় রাখুন। সকল ভারতীয়ই আপনার জন্য অপেক্ষা করছে, সেই কারণে আমি আপনাকে ভারত সফরে আসার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।”

করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারত যখন বিধ্বস্ত, সেই সময় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল আমেরিকা। সেই কাজের জন্যও ধন্যবাদ জানাতে ভোলেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, “বিপদের সময় পাশে দাড়ানোর জন্য আমেরিকাকে মন থেকে ধন্যবাদ জানাচ্ছি।”

জবাবে কমলা হ্যারিসও বলেন, “যখন ভারতে করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছিল, সেই সময় আমেরিকা গর্বের সঙ্গে সাহায্যের হাত বাড়িয়ে দেয়। আমি ঘোষণা করছি যে ভারত দ্রুত টিকা রফতানির কাজ শুরু করবে। এই প্রসঙ্গেই বলে রাথা উচিত, ভারত আজই দৈনিক এক কোটি মানুষকে টিকা দিয়েছে।”

কমলা হ্যারিস ছাড়াও প্রধানমন্ত্রী জাপানের প্রধানমন্ত্রী যোশিদা সুগার সঙ্গেও দেখা করেন। গত বছরের সেপ্টেম্বরে শিনজ়ো আবেকে সরিয়ে সুগা জাপানের প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণের পর এই প্রথম তাঁর সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এছাড়াও বৃহস্পতিবার প্রধানমন্ত্রী কোয়ালকম ও অ্যাডোব কর্তাদের সঙ্গেও দেখা করেন প্রধানমন্ত্রী। ৫জি প্রযুক্তি থেকে শুরু করে সৌরবিদ্য়ুৎ -একাধিক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেন তারা। ভারতে কী কী শিল্প শুরু করা যায়, তা নিয়েও আলোচনা করেন তারা।

শুক্রবার প্রধানমন্ত্রী মোদী মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দেখা করবেন। আগে ফোনে আলাপচারিতা হলেও প্রেসিডেন্ট পদে বসার পর এই প্রথম বাইডেনের সঙ্গে সাক্ষাৎ হবে প্রধানমন্ত্রীর। দুই দেশের প্রধানদের মধ্যে বৈঠক ছাড়াও কোয়াডের সদস্য দেশগুলির সঙ্গেও বৈঠক করবেন প্রধানমন্ত্রী। সেই বৈঠকে আফগানিস্তান পরিস্থিতি, ভূমধ্যসাগরীয় অঞ্চলে দেশগুলির মধ্যে সহযোগিতা বৃদ্ধি নিয়ে আলোচনা হতে পারে।

আরও পড়ুন: PM Modi meets Global CEOs: ‘রয়েছে বিস্তর সুযোগ’, মোদীর কাছে ভারতে কাজের আগ্রহ প্রকাশ অ্যাডোব, কোয়ালকম কর্তাদের