Nirmala Sitharaman: ‘ব্যাঙ্কের উচিত এমন কর্মীদের নিয়োগ করা যাঁরা…’, ভাষাগত সমস্যা নিয়ে মুখ খুললেন সীতারমন

Finance Minister: নির্মলা মনে করেন, কর্মী নিয়োগের অন্যান্য উপায়ও রয়েছে, সব দিক মাথায় রেখেই কর্মীদের নিয়োগ করা উচিত।

Nirmala Sitharaman: 'ব্যাঙ্কের উচিত এমন কর্মীদের নিয়োগ করা যাঁরা...', ভাষাগত সমস্যা নিয়ে মুখ খুললেন সীতারমন
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2022 | 3:02 PM

নয়া দিল্লি: এই সময়ে ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই, এমন কাউকে খুঁজে পাওয়া খুবই মুশকিল। কিন্তু বিভিন্ন ব্যাঙ্ক গ্রাহকদের মাঝেমধ্যেই ভাষাগত সমস্যার মুখোমুখি হতে হয়। ব্যাঙ্ক কর্মীরা অন্য ভাষায় কথা বললে গ্রাহকেদের বোঝার সমস্যা তৈরি হয়। গ্রাহকদের ভাষাগত সমস্যার মুখোমুখি হওয়া নিয়ে এবার মুখ খুললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। শুক্রবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, ব্যাঙ্কের উচিত সেই সব কর্মীদের নিয়োগ করা যাঁরা স্থানীয় ভাষা বলতে পারেন।

হিন্দু সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, মুম্বইতে অনুষ্ঠিত ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের ৭৫ তম সাধারণ সভায় নির্মলা সীতারামন বলেন, “আপনি ব্যবসা করার জন্য আছেন, আপনি নাগরিকদের মধ্যে নির্দিষ্ট মূল্যবোধ গড়ে তোলার জন্য সেখানে নেই।” প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গিয়েছে, ব্যাঙ্ক কর্মীদের এই বার্ষিক সভায় ‘দেশের বৈচিত্রের জন্য ভাষাগত সমস্যা সমাধান হওয়া প্রয়োজন’ বলেই জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

সীতারামন বলেন, “আপানাদের ব্যাঙ্কে যদি এমন কোনও কর্মী থাকেন যিনি স্থানীয় ভাষা বলতে পারেন না, গ্রাহককে যদি তিনি বলেন, ‘আপনি হিন্দি বলতে পারেন না, তবে আপনি ভারতীয় নন’, এই আচরণ কোনওভাবেই ঠিক নয়। এমনকী তা ব্যাঙ্কের ব্যবসার জন্যও খারাপ।”

ব্যাঙ্কগুলির উদ্দেশে অর্থমন্ত্রীর উপদেশ, বিভিন্ন ব্যাঙ্কের ব্রাঞ্চে কর্মীদের পাঠানোর আগে যেন যাচাই করে দেখে নেওয়া হয় যে তাঁরা স্থানীয় ভাষা বলতে পারেন কি না, যাঁরা স্থানীয় ভাষা বলতে পারেননা, তাদের গ্রাহক পরিষেবার কোনও দায়িত্ব দেওয়া উচিত নয় বলেই জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। নির্মলা মনে করেন, কর্মী নিয়োগের অন্যান্য উপায়ও রয়েছে, সব দিক মাথায় রেখেই কর্মীদের নিয়োগ করা উচিত।

ব্যাঙ্ক কর্মীদের সম্মলনে সীতারমন জানিয়েছেন, কর্মীদের উচিত গ্রাহকদের সঙ্গে ভাল আচরণ করা। তিনি বলেন, “আমি আপনাদের বলতে চাই, সব সময় গ্রাহকদের সঙ্গে এমন আচরণ করুন যাতে মনে হয় আপনি তাদের পরিষেবা দিতে প্রস্তুত। গ্রাহকদের বোঝানোর চেষ্টা করুন, তাদের যা প্রয়োজন, তা আপনারা তাদের কাছে পৌঁছে দেবেন। এতে ব্যাঙ্কের ব্যবসাও ভাল হবে। তবে নিয়মের মধ্যে সব কাজ করতে হবে, এটা মাথায় রাখবেন।”