Priyanka Gandhi: ‘বিকিনি হোক বা জিনস…’, সংবিধানের কথা মনে করালেন প্রিয়াঙ্কা গান্ধী

HIjab Controversy: হিজাব কাণ্ড কর্নাটকের পাশাপাশি জাতীয় রাজনীতিরও অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠছে। বিভিন্ন জায়গায় পাথর ছোঁড়ার মত ঘটনাও ঘটেছে।

Priyanka Gandhi: 'বিকিনি হোক বা জিনস...', সংবিধানের কথা মনে করালেন প্রিয়াঙ্কা গান্ধী
প্রিয়াঙ্কা গান্ধী (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2022 | 12:09 PM

নয়া দিল্লি: সম্প্রতি হিজাব বিতর্কে (Hijab Contoversy) উত্তপ্ত হয়ে উঠেছে কর্নাটক (Karnataka)। স্কুল বা কলেজে মুসলিম ছাত্রীদের হিজাব পড়ে আসার বিরোধিতা করে গলায় গেরুয়া উত্তরীয় ঝুলিয়ে বিক্ষোভ দেখাতে দেখা গিয়েছে একদল পড়ুয়াকে। কিছুদিন আগেই কর্নাটকের উদুপি জেলায় বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করার নির্দেশিকাকে কেন্দ্র করেই বিতর্কের সূত্রপাত। তারপর অন্য কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানেও একই রকমের নির্দেশিকা প্রকাশিত হওয়ার কারণে বিতর্ক আরও বেড়েছে। জল গড়িয়েছে আদালত অবধি। কংগ্রেস সহ বিরোধীদের অভিযোগ এই হিজাব নিষিদ্ধ করার ক্ষেত্রে বিজেপির প্রচ্ছন্ন মদত রয়েছে, কারণে সাম্প্রতিক উপনির্বাচনে বিজেপি রাজ্য ভাল ফল করতে পারেনি। আসন্ন বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখেই তাই মেরুকরণের রাস্তা বেছে নিয়েছে বিজেপি এমনটাই অভিযোগ বিরোধীদের। এবার এই ইস্যুকে কেন্দ্র করে বুধবার টুইটারে মুখ খোলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi)। প্রিয়াঙ্কা জানিয়েছেন, মহিলারা নিজেদের ইচ্ছে খুশি মতো পোশাক পড়তে পারে। এটা তাদের সংবিধান প্রদত্ত অধিকারের মধ্যে পড়ে, ইচ্ছে হলে তাঁরা বিকিনি, জিনস, ওড়না, হিজাব যা খুশি পরতে পারেন। প্রিয়াঙ্কার এই মন্তব্য রাজনৈতিক দিক থেকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। কারণ সামনেই উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন, সেই নির্বাচনে মহিলাদেরকে বাড়তি গুরুত্ব দিয়ে “লড়তি হুঁ, লড় সকতি হুঁ” স্লোগান দিয়েছেন প্রিয়াঙ্কা।

হিজাব কাণ্ড কর্নাটকের পাশাপাশি জাতীয় রাজনীতিরও অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠছে। বিভিন্ন জায়গায় পাথর ছোঁড়ার মত ঘটনাও ঘটেছে। হিজাব নিয়ে হাইকোর্টে মামলাও দায়ের হয়েছে। আপাতত কর্নাটক হাই কোর্ট শুনানি স্থগিত করেছে। মুসলিম ছাত্রীদের তরফে সংবিধানের ১৫ ও ২৪ ধারার উল্লেখ করে বলা হয়েছে হিজাবে নিষেধাজ্ঞা জারি আসলে মৌলিক অধিকারের প্রতি হস্তক্ষেপ।

কর্নাটকের হিজাব বিতর্ক নিয়ে আন্তর্জাতিক মহলেও চর্চা শুরু হয়েছে। হিজাব বিতর্ক নিয়ে সরব হয়েছেন নোবেল শান্তি বিজয়ী এবং নারী অধিকার কর্মী মালালা ইউসুফজাই। মঙ্গলবার তিনি টুইটে তাঁর এই বর্তমান কর্নাটক হিজাব বিতর্ক নিয়ে তাঁর মতামত রাখেন। ইউসুফজাই জানিয়েছিলেন, মেয়েদের তাঁদের হিজাব পরে স্কুলে যেতে দিতে অস্বীকার করা ভয়ঙ্কর। ঢাকা পোশাক বা খোলেমেলা পোশাক পরার জন্য মহিলাদের বস্তু বা পণ্যের সঙ্গে তুলনা করা এখনও অব্যাহত রয়েছে। নোবেল বিজয়ী মালালা মেয়েদের অধিকার এবং তাঁদের শিক্ষার বিষয়ে কথা বলার জন্য ২০১২ সালে পাকিস্তানের তালিবানদের কাছ থেকে গুলি খেয়েছিলেন। এই মালালাই ভারতীয় নেতাদের মুসলিম মহিলাদের প্রান্তিকীকরণ বন্ধ করার জন্য আবেদন জানিয়েছেন।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা