কোভ্যাক্সিনের ঘাটতি মেটাতে বড় সিদ্ধান্ত, বছরে আরও ২০ কোটি টিকা উৎপাদন করবে ভারত বায়োটেক

সংস্থার তরফে জানানো হয়, ইতিমধ্যেই গুজরাটের অঙ্কলেশ্বরে যে কারখানা রয়েছে, সেখানে ইতিমধ্যেই টিকা উৎপাদনের পরিমাণ বাড়ানো হয়েছে।

কোভ্যাক্সিনের ঘাটতি মেটাতে বড় সিদ্ধান্ত, বছরে আরও ২০ কোটি টিকা উৎপাদন করবে ভারত বায়োটেক
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 21, 2021 | 8:19 AM

নয়া দিল্লি: দেশের টিকা সঙ্কট মিটবে শীঘ্রই, সেই আশাই দেখাল হায়দরাবাদের টিকা প্রস্ততকারক সংস্থা ভারত বায়োটেক (Bharat Biotech)। বৃহস্পতিবার সংস্থার তরফে একটি বিবৃতি জারি করে জানানো হয় যে, প্রতি বছর ২০০ মিলিয়ন অর্থাৎ ২০ কোটি কোভ্যাক্সিন টিকা উৎপন্ন করা হবে।

সংস্থার তরফে জানানো হয়, ইতিমধ্যেই গুজরাটের অঙ্কলেশ্বরে যে কারখানা রয়েছে, সেখানে ইতিমধ্যেই টিকা উৎপাদনের পরিমাণ বাড়ানো হয়েছে। এই বিষয়ে সংস্থার বিবৃতিতে বলা হয়, “সংস্থার তরফে প্রতি বছরে অতিরিক্ত ২০ কোটি কোভ্যাক্সিন টিকা উৎপাদন করার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। চলতি বছরের চতুর্থ ভাগ থেকেই এই উৎপাদনকাজ শুরু হয়ে যাবে।”

এর আগে এপ্রিল মাসেও ভারত বায়োটেক সংস্থার তরফে জানানো হয়েছিল যে, সংস্থার টিকা উৎপাদনের পরিমাণ ৭০ কোটি করা হয়েছে। এরপর গতকাল আরও ২০ কোটি উৎপাদন বাড়ানোর ঘোষণা অনুযায়ী, এ বার থেকে বছরে ৯০ কোটি কোভ্যাক্সিন উৎপাদন করা হবে।

কোভিশিল্ড ছাড়া এটিই ভারতে উৎপাদিত একমাত্র করোনা টিকা। তৃতীয় দফার ট্রায়ালের পর ভারত বায়োটেকের তরফে জানানো হয় যে, তাদের তৈরি প্রতিষেধক ‘কোভ্যাকসিন’ (Covaxin) ৮১ শতাংশ কার্যকর। সম্প্রতিই ডিজিসিআই-র কাছ থেকে ২ থেকে ১৮ বছর বয়সীদের উপর টিকাপ্রয়োগের জন্য দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়ালের অনুমতি পায় এই সংস্থা।

আরও পড়ুন: ‘ইতিহাস গড়তে এসেছিলাম, কিন্তু…’,ভাঙন থামছে না কমল হাসানের দলে, ইস্তফা কুমারাভেলেরও