কোভ্যাক্সিনের মূল্য ১২০০ টাকা বেসরকারি হাসপাতালে, কত দামে পাবে কেন্দ্র ও রাজ্য?

শনিবার রাতে দেশীয় এই সংস্থার পক্ষ থেকে কোভিড টিকার দাম প্রকাশ্যে আনা হয়েছে। তাৎপর্যপূর্ণভাবে দেখা যাচ্ছে, সেরামের তুলনায় ভারত বায়োটেকের ভ্যাকসিনের দাম অনেকটাই বেশি।

কোভ্যাক্সিনের মূল্য ১২০০ টাকা বেসরকারি হাসপাতালে, কত দামে পাবে কেন্দ্র ও রাজ্য?
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 24, 2021 | 11:15 PM

নয়া দিল্লি: কোভিশিল্ডের পর এ বার সরকারি এবং বেসরকারি হাসপাতালগুলির জন্য কোভ্যাক্সিনের দাম প্রকাশ্যে আনল ভারত বায়োটেক। শনিবার রাতে দেশীয় এই সংস্থার পক্ষ থেকে কোভিড টিকার দাম প্রকাশ্যে আনা হয়েছে। তাৎপর্যপূর্ণভাবে দেখা যাচ্ছে, সেরামের তুলনায় ভারত বায়োটেকের ভ্যাকসিনের দাম অনেকটাই বেশি।

ভারত বায়োটেকের পক্ষ থেকে জানানো হয়েছে, সেরামের মতোই কেন্দ্রীয় সরকারকে ১৫০ টাকাতেই প্রতি ডোজ ভ্যাসকিন বিক্রি করবে এই সংস্থা। কিন্তু রাজ্য সরকারগুলিকে দেওয়া হবে ৬০০ টাকার বিনিময়ে। যা সেরামের তুলনায় ২০০ টাকা বেশি। অন্যদিকে বেসরকারি হাসপাতালগুলির জন্য এই ভ্যাকসিনের দাম রাজ্য সরকারের তুলনায় দ্বিগুণ, অর্থাৎ ১২০০ টাকা ধার্য করা হয়েছে। সেরামের ভ্যাকসিন বেসরকারি হাসপাতালগুলি পাবে ৬০০ টাকায়। বিদেশে রফতানির ক্ষেত্রে ডোজ প্রতি ১৫-২০ ডলার দাম রাখা হয়েছে।

১ মে থেকে দেশ জুড়ে ১৮ উর্ধ্ব সকলকে ভ্যাকসিন দেওয়ার কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় সরকার। তারপরই চলতি সপ্তাহে ভারতের প্রথম করোনা ভ্যাকসিন কোভিশিল্ডের দাম প্রকাশ্যে এনেছিল সেরাম ইন্সটিটিউট। সেই দাম প্রকাশ্যে আসার পরই সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন কেন্দ্রীয় সরকার প্রতি ডোজ ভ্যাকসিন ১৫০ টাকায় পাবে এবং সেই ভ্যাকসিন রাজ্যকে ৪০০ টাকা দিয়ে কিনতে হবে? প্রশ্ন তোলেন তৃণমূল নেত্রী। অন্যান্য রাজ্যও প্রশ্ন তুলতে শুরু করেছিল ভ্যাকসিনের দামের ফারাক নিয়ে।

আরও পড়ুন: ‘ভুল তুলনা হচ্ছে’, করোনা টিকার দাম নিয়ে এ বার মুখ খুলল সেরাম

শনিবার বিষয়টি নিয়ে মুখ খোলেন সেরাম কর্তা আদার পুনাওয়ালা। দামের তারতম্যের ব্যাখ্যা দিয়ে তিনি জানান, ‘ভুল তুলনা হচ্ছে।’ এখনও কোভিশিল্ড বাজারের সবচেয়ে সস্তা করোনা প্রতিষেধক। সংস্থার দাবি, কম পরিমাণে ভ্যাকসিনই ৬০০ টাকা ডোজ প্রতি বেসরকারি হাসপাতালের হাতে তুলে দেওয়া হবে। বিবৃতিতে সেরাম জানিয়েছে, কোভিশিল্ডের দাম এখনও করোনা রোখার অন্যান্য সরঞ্জামের থেকে কম। পাশাপাশি তারা এ-ও জানিয়েছে, উৎপাদনে সহায়তা করার কারণেই ভারত-সহ অন্যান্য দেশকে কম টাকায় ভ্যাকসিন দিয়েছে সংস্থা।

যদিও কেন্দ্রীয় সরকার যে ভ্যাকসিন পাবে, তা রাজ্য সরকারগুলিকে বিনামূল্যেই সরবরাহ করা হবে বলে জানানো হয়েছে। কিন্তু ভ্যাকসিনের দামের ‘বৈষম্য’ নিয়ে বিরোধীরা যেভাবে তেড়েফুঁড়ে আক্রমণে নেমেছে, তার তীব্রতা ভারত বায়োটেকের দাম প্রকাশ্যে আসার পর আরও বৃদ্ধি পাবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। পাশাপাশি মূল্য নির্ধারণের ক্ষেত্রে কেন কেন্দ্রীয় সরকারের কোনও নির্দিষ্ট মাপদণ্ড বা নিয়ন্ত্রণ থাকবে না, সেই প্রশ্নও উঠতে পারে। কেননা, আগামী মাসেই রাশিয়ার ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’-র টিকাকরণ শুরু হবে ভারতে। সেই ভ্যাকসিনের দামও আমজনতার সাধ্যের মধ্যে থাকবে বলে জানানো হয়েছে। কোভ্যাক্সিনের দাম প্রকাশ্যে আসার পর এ বার ‘স্পুটনিক ভি’-র দামের দিকে নজর থাকবে দেশবাসীর।

আরও পড়ুন: রাজ্যে বাধ্যতামূলক মাস্ক, না হলে শাস্তি, কড়া নির্দেশ নবান্নের