সময়ের অপেক্ষা! কোভ্যাকসিনকে জরুরিভিত্তিক অনুমোদন দিতে চলেছে WHO

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: সোমনাথ মিত্র

Updated on: Sep 13, 2021 | 7:26 PM

Covaxin to get WHO nod this week: জুলাই মাসে হু-এর কাছে অনুমোদন পাওয়ার জন্য সমস্ত প্রয়োজনীয় নথি পাঠানো হয়েছিল। সেই অনুমোদন পাওয়ার জন্য ভারত বায়োটেক ও কেন্দ্র কয়েক মাস ধরে অপেক্ষা করছিল।

সময়ের অপেক্ষা! কোভ্যাকসিনকে জরুরিভিত্তিক অনুমোদন দিতে চলেছে WHO
ফাইল চিত্র।

চলতি সপ্তাহেই বিশ্ব স্বাস্থ সংস্থা (WHO)এর অনুমোদন পেতে পারে ভারত বায়োটেকের কোভ্যাকসিন। সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা গিয়েছে। এই বিষয়ে বাদল অধিবেশনে সংসদে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছিল, জুলাই মাসে হু-এর কাছে অনুমোদন পাওয়ার জন্য সমস্ত প্রয়োজনীয় নথি পাঠানো হয়েছিল। সেই অনুমোদন পাওয়ার জন্য ভারত বায়োটেক ও কেন্দ্র কয়েক মাস ধরে অপেক্ষা করছিল। কয়েকদিন আগে ভারত বায়োটেকের তরফে জানানো হয়, হু-র জরুরি ভিত্তিক তালিকায় গৃহীত হয়েছে কোভ্যাক্সিন। সব ধরনের প্রশ্নের জবাবও দেওয়া হয়েছে। আশা করা যাচ্ছে, শীঘ্রই কোভ্যাক্সিন হু-র অনুমোদন পেতে পারে।

উল্লেখ্য, গত জানুয়ারিতে ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিনকে জরুরি অনুমোদন দিয়েছিল কেন্দ্র। এর পরে ট্রায়ালের রিপোর্ট আসে। ৭৮ শতাংশ প্রতিরোধ ক্ষমতা পাওয়া গিয়েছে কোভ্যাক্সিনের। তবে, বিশ্বের মাত্র ৯টি দেশ ছাড়া এর অনুমোদন কেউ স্বীকার করেনি। ইউরোপের দেশগুলিও এখনও কোভ্যাকসিনের অনুমতি মেলেনি। যার জেরে অসুবিধায় পড়ছেন এই ভ্যাকসিন নেওয়া মানুষজন। দেশের বাইরে যেতে গেলে সমস্যায় পড়ছেন তাঁরা। সেই কারণে হু-র তরফে অনুমোদন পেলে বিদেশেও যেতে পারবেন তাঁরা। তবে কোভ্যাকসিনের স্বীকৃতি না মিললেও কোভিশিল্ডের অনুমতি দিয়েছে হু।

দেশে গত ১৬ই জানুয়ারি থেকে শুরু হয় করোনা টিকাকরণ। সেই সময় টিকা পেয়েছিলেন শুধুমাত্র প্রথম সারির যোদ্ধারা। এরপর ঘোষণা করা হয় কো-মর্বিডিটি ও ৪৫ উর্দ্ধ প্রত্যেককে দেওয়া হবে কোভিড টিকা। এর বেশ কিছুদিন পর অর্থাৎ মে মাস থেকে শুরু হয় ১৮ বছর বয়সিদের টিকাকরণ। প্রসঙ্গত, ৪ কেন্দ্রীয় শাসিত অঞ্চল ও ৩ রাজ্যে ১০০ শতাংশ সম্পূর্ণ হল করোনা টিকাকরণের প্রথম ডোজ়। গতকাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডবিয়া(Mansukh Mandaviya) টুইটে লেখেন,”প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ১০০ শতাংশকেই প্রথম টিকা দেওয়ার জন্য অভিনন্দন। ওই সকল এলাকার স্বাস্থ্যকর্মীদের চেষ্টা যথেষ্ট প্রশংসাযোগ্য।” তিন রাজ্য যথাক্রমে হিমাচলম প্রদেশ, সিকিম এবং গোয়া, দাদরা ও নগর হাভেলী, লাদাখ, লক্ষদ্বীপ, দমন ও দিউ কেন্দ্র শাসিত অঞ্চলগুলিতে প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ১০০ শতাংশ করোনার প্রথম ডোজের টিকা পেয়েছেন এমনটাই দাবি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের।

গত ২৪ ঘণ্টায় ৫৩ লাখ ৩৮ হাজার ৯৪৫ ভ্যাকসিন দেওয়া হয়েছে। গতকালের সংখ্যাটা ছিল ৭২ লাখ ৮৬ হাজার ৮৮৬। মোট ৭৪ কোটি ৩৮ লাখ ৩৭ হাজার ৬৪৩ জন পেয়েছেন টিকা। গতকাল সেই সংখ্যাটা ছিল ৭৩ কোটি ৮২ লাখ ৭ হাজার ৩৭৮ জন।

কিন্তু টিকা নিয়ে এই রাজ্যে কম জলঘোলা হয়নি। টিকা না মেলার কারণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিকবার কেন্দ্রের কাছে চিঠি পাঠিয়েছিলেন। অভিযোগ, কোভিশিল্ডের প্রথম ডোজ় পাওয়া গেলেও রাজ্য পর্যাপ্ত পরিমাণে মিলছিল না দ্বিতীয় ডোজ়ের টিকা। একই ছবি ছিল কো-ভ্যাকসিনের ক্ষেত্রেও। তবে এখন পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়েছে। এখনও পর্যন্ত রাজ্যে মোট ভ্যাকসিন পেয়েছেন ৪ কোটি ৭১ লাখ ৭৩ হাজার ৫৭১ জন।

আরও পড়ুন:Covid Vaccine: একশোয় একশো প্রথম ডোজ় পেল ৩ রাজ্য ও ৪ কেন্দ্রশাসিত অঞ্চল

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla