BJP Attacks Mamata Banerjee: গোয়ায় তোষণের রাজনীতি চলবে না, মিশনারিজ অব চ্যারিটি ইস্যুতে মমতাকে তোপ বিজেপির

BJP Attacks Mamata Banerjee: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটি টুইট করেন সোমবার। সেখানে তিনি দাবি করেন, মাদার টেরিজার সংস্থা মিশনারিজ অব চ্যারিটির সবকটি অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে।

BJP Attacks Mamata Banerjee: গোয়ায় তোষণের রাজনীতি চলবে না, মিশনারিজ অব চ্যারিটি ইস্যুতে মমতাকে তোপ বিজেপির
Follow Us:
| Edited By: | Updated on: Dec 27, 2021 | 9:32 PM

কলকাতা : মিশনারিজ অব চ্যারিটির অ্যাকাউন্ট বন্ধ হওয়াকে কেন্দ্র করে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। একদিকে, তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেছেন মাদার টেরিজার সংস্থার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে কেন্দ্র। কিন্তু দিনের শেষে কেন্দ্র সাফ জানিয়ে দেয়, তারা কোনও অ্যাকাউন্ট বন্ধ করেনি, শুধু তাই নয়, কেন্দ্র তরফ থেকে যে কোনও অ্যাকাউন্ট বন্ধ করার নির্দেশ দেওয়া হয়নি, সে কথা উল্লেখ করে মিশনারিজ অব চ্যারিটি কর্তৃপক্ষ। এরপরই মমতার বিরুদ্ধে আক্রমণ শানায় বিজেপি। পদ্ম শিবিরের নেতাদের দাবি, গোয়ার রাজনীতিতে জায়গা করে নিতে ধর্মকে হাতিয়ার করছেন মমতা, আর সেই কারণেই এই ‘মিথ্যা’ অভিযোগ।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এ দিন জানায়, তাদের কেন্দ্রীয় সরকার মিশনারিজ অব চ্যারিটির অ্যাকাউন্ট বন্ধ করেনি। স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফ থেকে কেন্দ্রকে জানানো হয়েছে যে, সংস্থার তরফেই অ্যাকাউন্ট বন্ধ করার আর্জি জানানো হয়েছিল। আর সেই বিবৃতি প্রকাশের পরই সংস্থার তরফ থেকে দেওয়া বিবৃতিতেও উল্লেখ করা হয়, কেন্দ্রের তরফে অ্যাকাউন্ট বন্ধ করার কোনও নির্দেশও আসেনি। এরপরই সরব হয় বিজেপি নেতৃত্ব।

বিজেপি নেতা অমিত মালব্য এ দিন টুইটে আক্রমণ করেন মমতাকে। তিনি উল্লেখ করেন সংস্থার তরফ থেকে যে দাবি করা হয়েছে তা কেন্দ্রের দাবিকেই মান্যতা দিচ্ছে। মমতার করা অভিযোগকে তাই অপপ্রচার বলেই আখ্যা দিয়েছেন তিনি। কেন্দ্রীয় এই নেতার দাবি, মমতা বন্দ্য়োপাধ্যায়ের কাছে ভুল খবর রয়েছে। গোয়ায় ধর্মীয় মেরুকরণের উদ্দেশেই মমতা এ ধরনের অভিযোগ করেছেন বলে দাবি বিজেপি নেতার। তাঁর কথায়, বাংলায় মমতা যে তোষণের রাজনীতির মডেল তৈরি করেছে, তা দেশের অন্যান্য জায়গায় কাজ করবে না।

একই দাবি করেছেন আর এক বিজেপি নেতা অনির্বাণ গঙ্গোপাধ্যায়। তিনিও টুইটে আক্রমণ করেছেন মমতাকে। মমতাকে কটাক্ষ করে তিনি লিখেছেন, একজন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা প্রাক্তন সাংসদ মিথ্যা কথা বলেছেন। মমতা বন্দ্যোপাধ্যায়ের ব্যবহার দুর্ভাগ্যজনক বলেও উল্লেখ করেছেন তিনি।

কেন বিতর্কের সূত্রপাত

সোমবার সকালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটি টুইট করেন। সেখানে তিনি লেখেন, মাদার টেরিজার সংস্থা মিশনারিজ অব চ্যারিটির সবকটি অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। ক্রিসমাসে এমন খবর জেনে আমি স্তম্ভিত। সংস্থার অধীনে চিকিৎসাধীন ২২ হাজার রোগী ও কর্মীর জন্য নেই কোনও খাবার বা ওষুধ। মমতার দাবি, আইন সর্বোপরি হলেও মানবিকতার সঙ্গে কোনও সমঝোতা করা উচিৎ নয়।

এই ইস্যু প্রকাশ্যে আসার পর সোমবার বিকেলেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একটি বিবৃতি দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকার মিশনারিজ অব চ্যারিটির অ্যাকাউন্ট বন্ধ করেনি। স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফ থেকে কেন্দ্রকে জানানো হয়েছে যে, সংস্থার তরফেই অ্যাকাউন্ট বন্ধ করার আর্জি জানানো হয়েছিল।

মিশনারিজ অব চ্যারিটির দাবি, তাঁদের এফসিআরএ রেজিস্ট্রেশন বাতিল বা সাসপেন্ড করা হয়নি। কেন্দ্রের তরফে অ্যাকাউন্ট বন্ধ করার কোনও নির্দেশও আসেনি। তবে, তারা জানতে পেরেছে যে এফসিআরএ রেজিস্ট্রেশনের পুনর্নবীকরণ করা হয়নি। তাই জটিলতা যাতে না বাড়ে, তার জন্য আপাতত সংস্থার শাখাগুলিকে অ্যাকাউন্ট ব্যবহার করতে নিষেধ করা হয়েছে।

আরও পড়ুন : Child Vaccination: জানুয়ারিতেই রাজ্যে দেওয়া হবে ৬ লক্ষ ডোজ়, স্কুলস্তরে হতে পারে টিকাকরণ