Child Vaccination: জানুয়ারিতেই রাজ্যে দেওয়া হবে ৬ লক্ষ ডোজ়, স্কুলস্তরে হতে পারে টিকাকরণ

Child Vaccination: স্বাস্থ্য দফতর সূত্রে খবর, নির্দেশিকা অনুযায়ী ২০২২-এর জানুয়ারিতে রাজ্যে মোট ছ লক্ষ প্রাপককে ভ্যাকসিনের প্রিকশন ডোজ় দেওয়া হবে। 

Child Vaccination: জানুয়ারিতেই রাজ্যে দেওয়া হবে ৬ লক্ষ ডোজ়, স্কুলস্তরে হতে পারে টিকাকরণ
ছোটদের জন্য টিকাকরণ শুরু হবে নতুন বছরের শুরুতেই (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 27, 2021 | 8:43 PM

কলকাতা : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণা অনুযায়ী, নতুন বছরে শুরু হচ্ছে করোনার টিকাকরণের নতুন ধাপ। একদিকে  ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকা দেওয়ার কার্যক্রম শুরু হচ্ছে। পাশাপাশি,  ষাটোর্ধ্ব ব্যক্তি ও যাদের কো-মর্ডিবিটি রয়েছে, তাদের  প্রিকশন ডোজ় দেওয়ার প্রক্রিয়াও শুরু হচ্ছে। সেই অনুযায়ী, এ রাজ্যেও শুরু হল পরিকল্পনা। টিকা দেওয়ার রূপরেখা তৈরি করল রাজ্যের স্বাস্থ্য দফতর।

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, নির্দেশিকা অনুযায়ী ২০২২-এর জানুয়ারিতে রাজ্যে মোট ছ লক্ষ প্রাপককে ভ্যাকসিনের প্রিকশন ডোজ় দেওয়া হবে। কোভিশিল্ডের ৫ লক্ষ ডোজ় ও কোভ্যাক্সিনের ১ লক্ষ প্রিকশন ডোজ় দেওয়া হবে। জানা গিয়েছে, রাজ্যে ১৫ থেকে ১৮ বছর বয়সী টিকাপ্রাপকের সংখ্যা ৪৮ লক্ষ। এ ছাড়া প্রথম সারির যোদ্ধা সহ স্বাস্থ্যকর্মীর সংখ্যা ১৭ লক্ষ, যাঁদের প্রিকশন ডোজ় দেওয়া হবে। এ ছাড়া ষাটোর্ধ্ব টিকা প্রাপকের সংখ্যা ১ কোটি ১০ লক্ষ।

কেন্দ্রের গাইডলাইন অনুযায়ী, যাঁরা কোভ্যাক্সিন নিয়েছেন তাঁরা প্রিকশন ডোজ় হিসেবে পাবেন কোভ্যাক্সিন, কোভিশিল্ড প্রাপকেরা পাবেন কোভিশিল্ড। রাজ্যের হাতে আপাতত কোভিশিল্ড রয়েছে ১ কোটি ডোজ় আর কোভ্যাক্সিন মজুত রয়েছে ৫০ লক্ষ ডোজ়। রাজ্যে আসছে আরও ২৫ লক্ষ টিকা।

রাজ্যের পরিসংখ্যান অনুযায়ী, ষাটের বেশি বয়সী, ৯০ লক্ষ মানুষ টিকার প্রথম ডোজ় পেয়েছেন। দ্বিতীয় ডোজ় পেয়েছেন ৩৫ লক্ষ। পাশাপাশি, ১৫ থেকে ১৮ বছরের ক্ষেত্রে টিকাকরণ স্কুল স্তরে করার ভাবনা রয়েছে স্বাস্থ্য দফতরের।

উল্লেখ্য, বয়স ৬০ বছরের বেশি হয় এবং আপনি উভয় ডোজ গ্রহণ করে থাকেন সেক্ষেত্রে আপনার দ্বিতীয় ডোজ় যেদিন নিয়েছেন, তার ৩৯ সপ্তাহ হয়ে যাওয়ার পরেই করোনার প্রিকশন ডোজ় পাওয়া যাবে। আপাতত ছোটরা অর্থাৎ ১৫ বছর থেকে ১৮ বছর বয়সীরা কেবলমাত্র কোভ্যাক্সিনের ডোজ় পাবে।  কারও কাছে আধার কার্ড বা অন্য কোনও আইডি কার্ড না থাকলে পড়ুয়ারা ওই স্কুলের আইডি কার্ড ব্যবহার করতে পারবেন।

সূত্রের খবর, তৃতীয় ডোজ়ের ক্ষেত্রে কোনও মিক্স অ্যান্ড ম্যাচ পদ্ধতিতে টিকাকরণ হবে না। অর্থাৎ, যিনি প্রিকশন ডোজ় নেবেন, তিনি এর আগে কোভ্যাক্সিন বা কোভিশিল্ড যে ডোজ় নিয়েছেন, তৃতীয় ডোজ় হিসেবে সেই ডোজ়ই দেওয়া হবে। প্রিকশন ডোজ় দেওয়ার প্রক্রিয়া কী হবে, তা নিয়ে আলোচনার জন্য সোমবার সকালেই বৈঠকে বসেছিলেন বিশেষজ্ঞরা।

এ দিকে, দেশে প্রত্যেকদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। দেশের একের পর এক রাজ্যে ছড়িয়ে পড়েছে সংক্রমণ। তাই পরিস্থিতি সামাল দিতে দ্রুত সঠিক পদক্ষেপ করার বার্তা দিয়েছে কেন্দ্র। সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে সব রাজ্যকে চিঠি দিয়ে সতর্ক করা হয়েছে। কোথায় ডেল্টা, কোথায় ওমিক্রনের উপস্থিতি রয়েছে, সেটা চিহ্নিত করার ক্ষেত্রে জোর দেওয়ার কথা বলেছে কেন্দ্র।

আরও পড়ুন : COVID 19 cases in Maharashtra Assembly: মহারাষ্ট্র বিধানসভায় করোনার ঢেউ, আক্রান্ত ৩৫, বাদ নেই মন্ত্রীও